কুমিল্লায় সীমিত পরিসরে পশুর হাট, অনলাইনেও চলবে ক্রয়-বিক্রয়

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জুলাই, ২০২০ ১:৪৯ অপরাহ্ণ

করোনাভাইরাসের সংক্রমণরোধে আসন্ন ঈদুল আজহায় কুমিল্লা জেলায় সীমিত পরিসরে পরিচালিত হবে পশুর হাট। এজন্য ক্রেতা-বিক্রেতাদের জন্য থাকবে সুস্পষ্ট নির্দেশনা।

এদিকে, সংক্রমণ প্রতিরোধে হাটের উপর চাপ কমাতে কুমিল্লা জেলা প্রশাসন অনলাইনে পশু বেচাকেনার জন্য একটি অ্যাপস চালু করেছে। আগামী ১৫ জুলাই থেকে অ্যাপসটি আনুষ্ঠানিকভাবে ব্যবহার করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা। কুমিল্লা অনলাইন পশুর হাট নামে রয়েছে অ্যাপসটি। বিক্রেতারা অ্যাপসটিতে পশুর ওজন, সম্ভাব্য দাম ও ঠিকানা দিতে পারবেন। এরপর ক্রেতারা সেখান থেকে পশু ক্রয় করতে পারবেন।

কুমিল্লার জেলা প্রশাসক মো.আবুল ফজল মীর বলেন, কোরবানির পশুর হাট কিভাবে পরিচালিত হবে, কতটি পশুর হাটে বেচাকেনা চলবে এ সম্পর্কিত বিস্তারিত তথ্য আগামী ১৫ জুলাই জানানো হবে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম বলেন, এই বছর কুমিল্লা জেলায় প্রায় ২ লাখ ৩৪ হাজার পশুর চাহিদা রয়েছে। তবে জেলায় পশু মজুদ রয়েছে ২ লাখ ৩১ হাজার ৬২৮টি। এ বছর চাহিদার চেয়ে প্রায় আড়াই হাজার পশু কম রয়েছে।

তিনি আরো জানান, অনলাইনে পশু বেচাকেনা করতে গত ১০ জুলাই পরীক্ষামূলকভাবে একটি অ্যাপস চালু করা হয়েছে। অ্যাপসটি ১৫ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে ব্যবহার করতে পারবেন ক্রেতা-বিক্রেতারা। তবে পরীক্ষামূলকভাবেই অ্যাপসটি ব্যবহার করে খামারিরা কেনাবেচা শুরু করে দিয়েছেন।

জেলার সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী এলাকার মিনা এগ্রোর মালিক মোফাজ্জল হক সজিব জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে পশু ক্রয়-বিক্রয় করার জন্য কুমিল্লা জেলা প্রশাসন যে অ্যাপস তৈরি করেছে, সেই অ্যাপস দিয়ে ইতিমধ্যে আমরা বেচাকেনা শুরু করে দিয়েছি। এতে ভালো সাড়া আসছে বলেও জানান তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন