কালবৈশাখীতে প্রাণ গেল ৮ জনের

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ এপ্রিল, ২০১৯ ৯:৫৪ পূর্বাহ্ণ

কালবৈশাখীর আগেই রাজধানীতে হঠাৎ ঝড়ে আটজন প্রাণ হারিয়েছে। ভবন থেকে ইট পড়ে দুজন, দেয়াল ধসে একজন এবং গাছ ভেঙে পড়ে এক নারী নিহত হয়েছেন। এ ছাড়া বুড়িগঙ্গায় নৌকা ডুবে মারা গেছেন চারজন।


শেরেবাংলা নগর থানার পরিদর্শক মো. আবুল কালাম আজাদ জানিয়েছেন, সন্ধ্যায় হাঁটতে বের হয়েছিলেন লিলি দি গোস্তা (৬২)। সংসদ ভবনের লেক রোডে হাঁটার সময় তার ওপর গাছ ভেঙে পড়ে। এতে তিনি আহত

হয়ে রাস্তায় পড়েছিলেন। পরে পথচারীরা তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তিনি আরও জানান, লিলি দি গোস্তা শেরেবাংলা নগর থানার বাসিন্দা জৌসেফ দি গোস্তার স্ত্রী।


এদিকে মিরপুর মডেল থানার এসআই আসিকুর জানিয়েছেন, পশ্চিম শেওড়াপাড়া এলাকায় ঝড়ের সময় একটি ভবন থেকে ইট পড়ে গাড়িচালক দুলাল (৪০) নিহত হয়েছেন। তার লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে পুলিশ।


পল্টন থানার ওসি মাহমুদুল হক বলেন, ঝড়ের সময় পুরানা পল্টন মোড়ে চায়ের গলিতে উঁচু ভবন থেকে ইট পড়ে নিহত হন চা দোকানি মো. হানিফ (৪৫)। এ বিষয়ে পল্টন থানার উপপরিদর্শক (এসআই) সুজন কুমার তালুকদার জানান, মৃতদেহ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। নিহতের গ্রামের বাড়ি বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ থানা উলানিয়া গ্রামে। বাবার নাম আবদুল লতিফ। হানিফ ১০৮ দক্ষিণ মুগদা পরিবারের সঙ্গে ভাড়া বাসায় থাকতেন। এক ছেলে ও এক মেয়ে রয়েছে তার।


কদমতলী থানা এলাকার পলাশপুরে দেয়ালচাপা পড়ে নিহত হন রিকশাচালক হাসান (৪০)। কদমতলী থানার ওসি জামালউদ্দীন মীর বলেন, ‘পলাশপুর ৫ নম্বর সড়কে একটি বাড়ির সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় দেয়াল পড়ে মারা যান হাসান।’


ঝড়ে কাকরাইলেও গাছের ডাল ভেঙে একটি প্রাইভেট কার ও একটি অটোরিকশার ওপর পড়ে। ধানমন্ডী তিন নম্বর সড়কেও গাছের ডাল ভেঙে সড়কে পড়েছে। ঝড়ে শাহবাগ থানার সাইনবোর্ড উড়ে গেছে। মিন্টো রোডে পুলিশের ভবনের সামনে বৈদ্যুতিক তার ছিঁড়ে পড়ে। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ঝড়ে অন্তত ২৫টি স্থানে গাছ পড়ার ঘটনা ঘটেছে।


কেরানীগঞ্জ মডেল থানার এসআই রাসেল মোল্লা জানান, কেরানীগঞ্জের মাদারীপুর ঘাট দিয়ে কামরাঙ্গীরচরে যাওয়ার সময় ঝড়ের কবলে পড়ে নৌকা ডুবে রুমি আক্তার ও তার ছেলে আরিফ এবং তুহিন ও সাব্বির হোসেন নামে দুজন মারা গেছে।


এছাড়া বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ে আহত হওয়ার খবরও পাওয়া গেছে। পাশাপাশি ঝড়ের কারণে নগরীর অনেক এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।


সন্ধ্যা সাড়ে ৬টায় ঝড়সহ শিলাবৃষ্টি শুরু হয়ে চলে প্রায় ২০ মিনিটের মতো। এরপর হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে আরও কিছুক্ষণ। বেশিরভাগ রাস্তায় গাছের ছোট ছোট ডালপাতা ঝরে পড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকে। এতে রাজধানীতে তীব্র যানজটের সৃষ্টি হয়।


আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের সঙ্গে মৌসুমি লঘুচাপের প্রভাবে এই কালবৈশাখী ঝড় হচ্ছে। এই মৌসুমে এই ঝড়-বৃষ্টি স্বাভাবিক। সিনিয়র আবহাওয়াবিদ আবদুল মান্নান সাংবাদিকদের জানিয়েছেন, গতকাল সন্ধ্যায় রাজধানী ও আশপাশ এলাকায় ৭০ কিলোমিটার বেগে কালবৈশাখী আঘাত হানে। ঝড়ের স্থায়িত্ব ছিল ২০ মিনিটের মতো। ঢাকায় ঝড় কমে গেলেও এটি ঢাকা থেকে দক্ষিণ-পূর্বদিকে এগিয়ে যাচ্ছে। ঝড়টি দক্ষিণ দিকে যত অগ্রসর হবে ততই সেসব এলাকায় ঝড়ের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হবে। রাত ১২টার মধ্যে ঢাকার আশপাশসহ পুরো মধ্যাঞ্চল ঝড়ের আওতামুক্ত হবে।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।


ঝড় শুরুর কিছুক্ষণ পরেই রাজধানীর ধানমন্ডি, শুক্রাবাদ, পান্থপথ, কলাবাগান, বিশ্ববিদ্যালয় এলাকার আশপাশ, আজিমপুর, লালবাগ, মগবাজার, মৌচাক, মাতুয়াইলসহ বেশকিছু এলাকায় বিদ্যুৎ চলে যায়। ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) পরিচালক (অপারেশন) হারুন উর রশীদ সাংবাদিকদের জানিয়েছেন, ঝড়ে ধানম-ি, লালবাগ, মগবাজার ও মাতুয়াইল এলাকার চারটি ১৩২ কেভি গ্রিড লাইন বন্ধ হয়ে যায়। এসব এলাকার গ্রিড চালু করার চেষ্টা করছেন তারা।


নির্বাচনী কর্মকর্তা ও এসআই নিখোঁজ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ শেষে ফেরার পথে ঝড়ে মেঘনা নদীতে ট্রলার ডুবে প্রিসাইডিং কর্মকর্তা ও পুলিশের এক টিএসআই নিখোঁজ রয়েছেন।

মুন্সীগঞ্জ সদর থানার ওসি আলমগীর হোসাইন জানিয়েছেন, গতকাল রবিবার সন্ধ্যা ৬টার দিকে ওই ট্রলারডুবির ঘটনায় চরকিশোরগঞ্জ এলাকার ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার বোরহান উদ্দিন ও নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশের এটিএসআই মো. সেলিম নিখোঁজ রয়েছেন। বাকি ১৫ জন সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। তিনি আরও জানান, গজারিয়া, মুন্সীগঞ্জ, সোনারগাঁ পুলিশ ও কোস্টগার্ড উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন