কাবেরীর বুকে নির্ঘুম রাত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০২০ ১১:৪৪ অপরাহ্ণ

বৃষ্টি ভেজা অলস সন্ধ্যায় চায়ের স্বাদ শেষ না হতেই স্বপ্নিল প্রস্তাব দিলো “চল বেরিয়ে পড়ি”। কেউই না বলেনি, শুধু তাকিয়ে ছিলাম সবাই সবার দিকে। এরপর হোটেল থেকে বের হতেই কোন ফাঁকে যে সদ্য বিবাহিত দুই “বউ পাগল” পালাইছে বুঝতেই পারিনি।

আর বাকি রইলাম চার জন। এরপর আড্ডা দেওয়ার উপকরণ মুড়ি, চানাচুর ও মশার কয়েল কিনে, চললাম ৫ কিলোমিটাদ দূরে এক বিরাট দিঘির পাড়ে। অল্প সময় থাকার পরে আবার উঠে দাঁড়ালাম। রওয়ানা হলাম ১৫ কিলোমিটার দূরে মেঘনা পাড়ের মজুচৌধুরী হাট ঘাটের উদ্দেশ্যে।
ঘড়ির কাটা তখন রাত ১১ টায়। ঘাটে দাঁড়িয়ে থাকা সি ট্রাকের ছাদে বসে গল্পের শুরু। পাশের ফেরী ঘাটে হুইসেলের শব্দ শুনে, স্বপ্নিল দৌঁড় দিলো সেদিকে। তার পেছন পেছন গিয়ে আমরা ও কোন রকম উঠে পড়লাম BIWTC’র ফেরী ‘কাবেরী’তে।
বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় ফেরী চ্যানেল এই লক্ষ্মীপুর ও ভোলার মধ্যকার ওপারে ভোলার ইলিশা আর এপাড়ে লক্ষ্মীপুরের মজুচৌধুরী ঘাট। ৩৫ কিলোমিটার পথ স্রোতস্বিনী মেঘনার বুকে। ফেরী চলতে শুরু করলো। কত রকমের মানুষ আর কত কত কাহিনী। ম্যাজিকের আসর কোথাও, কোথাও বা কার্ড বা বিশেষ পিতা দিয়ে মুহুর্তেই অনেক টাকার (জুয়া) মালিক হওয়ার খেলা। কেউ তালি দিচ্ছে, কেউ আবার লস খেয়ে চুপ হয়ে যাচ্ছে। আবার কেউ চোখের পানি ফেলে দিচ্ছে। এ এক আজব কিস্তি।
এরমধ্যে মেঘনার টাটকা ইলিশ ভাজা, ডাল ভাত দিয়ে রাতের খাওয়া সেরে নিলাম। এবার ৩য় তলার ছাদে শুয়ে-বসে গান আর গল্পের ট্রেন চালু হলো। হু হু শীতল বাতাস আর দূরে জেলে নৌকার লাল, নীল, সবুজ রংয়ের বাতির আলো যেন পুরো মেঘনায় জোনাকির মতো ছড়িয়ে আছে। ইলিশের ভরা মৌসুম, তাই ছোট ছোট ডিঙি নৌকায় জীবনের মায়া ভুলে সারা রাত মাছ ধরে এই জেলেরা। কখনো কখনো হাক ডাক দিয়ে উঠে দুই তিনটা নৌকা এক হয়ে। ফেরী চালকের দিকে লক্ষ্য করে টর্চলাইটের মাধ্যম আলো ছুঁড়ে মারে। যেন তাদের জাল এর উপর দিয়ে না যায়।
এদিকে কখন যে উষার আলো উঁকি দিতে শুরু করলো টেরই পেলাম না। তাড়াহুড়ো করে ওজু সেরে নামাজে দাঁড়িয়ে পড়লাম। নদীতে ভেসে আসা শীতল বাতাসে ফজরের সালাত…! তৃপ্তি আর কৃতজ্ঞতায় মহান প্রভুর নিকট মাথা নত করলাম। সুরা ওয়াকিয়া আর সুরা কিয়ামায় দিয়ে যখন নামাজ শেষ করলাম। পেছনে ফিরে দেখি শুধু আমরা ৪জন নয়…! একটু জায়গাও খালি নেই, সব নামাজীতে ভরপুর।
ভোরের সোনালী আভা দেখতে দেখতে, ফেরীর মাস্টার সাহেব চা নিয়ে আসলেন সাথে বিস্কুট। গপাগপ খেয়েও নিলাম। সাত সকালে অমৃত-ই মনে হল। ফেরী থেকে নেমে ঘাটের পাশেই ব্লকের উপর হাটাহাটি করলাম কিছুক্ষন। এরপর ছুটলাম ভোলা সদরের উদ্দেশ্যে। রাস্তার দু’পাশে লম্বা লম্বা সুপারি গাছ নজর কাড়বেই। অটোওয়ালাকে বললাম এমন জায়গায় নিয়ে যান যেখানে আমরা একটু রেস্ট নিতে পারবো। উনি আমাদের একটা বিরাট মসজিদে নিয়ে গেলেন। ফ্রেস হয়ে মসজিদে শরীর এলিয়ে দিলাম। কখন যে দুই ঘন্টা পার হয়ে গেল !
নির্ঘুম রাত শরীর তো একটু সময় চাইবেই….। উঠে চললাম ভোলা শহর দর্শনে। মোড়ে মোড়ে ভাস্কর্য, যেন কারো নিজ হাতে তৈরী করা স্বপ্নপুরী। সরকারী ভবনগুলো এক একটা মিউজিয়ামের মত। জেলা পরিষদ মিলনায়তন, পৌরসভা, পুলিশ সুপারের কার্যালয়. তথ্য অফিস, এক কথায় অসাধারণ।
এবার চললাম খাবারের সন্ধানে। তবে হোটেল খুঁজে পাওয়া টা একটু কষ্টের। হোটেলগুলো একটু ভেতরে, বড় জায়গা নিয়েই হয়। অনেক খোঁজার পরে যে হোটেল পাইলাম। বললো- ভাত হবে সাথে ভর্তা, সঙ্গে আছে হাঁসের ডিম ভাজা !
৬ আইটেমের ভর্তা আর ডিম ভাজি দিয়ে উদর ভর্তি করলাম, এর মাঝে খোঁজ পেলাম আমাদের পরবর্তী গন্তব্য মনপুরার সি ট্রাক আজ ছাড়বে না। নদী উত্তাল, সিগনালও আছে। কি আর করা, হতাশা বুকে নিয়ে ফিরে চললাম ফেরী ঘাটের উদ্দেশ্যে।
কিছু দূর এগোতেই শুরু হলো ঝুম বৃষ্টি। পুরো পরিবেশটা যেন সবুজে সবুজে রঙিন হয়ে উঠলো। মাঝপথে চা খেয়ে আবার উঠে বসলাম অটোরিকশায়। ঘাটে গিয়ে দেখি অচেনা এক মেঘনা। মাত্র ৩ ঘন্টার ব্যবধানে এতো পরিবর্তন! বিশাল বিশাল ঢেউ, মেঘে ঢেকে আছে আকাশ, বাতাস ও বইছে অনবরত।
ফেরী ছাড়বে কিনা. কেউ বলতে পারেনা। ঘাটের বেঞ্চিতে বসে গল্প শুরু হলো আমাদের। কয়েকটা পিচ্চি এসে আমাদের সাথে যোগ দিলো। ওরা মাথা ম্যাসাজ করে দিবে বিনিময়ে ১০ টাকা চাই ওদের। আমরা সবাই রাজি। মাথা ম্যাসাজ করতে করতে চোখ বন্ধ করে অদ্ভুত মজা নিয়ে অবশেষে ফেরীতে উঠে বসলাম। অনেক জল্পনা কল্পনার পরে ফেরী ছাড়লো। বিকেলে থেমে থেমে আশা বৃষ্টি সঙ্গি করে পাড়ি দিলাম মেঘনা। কাবেরীর স্টাফদের আন্তরিকতা মনে থাকবে অনেক দিন।
যেতে হলে অলস এই নৌ বিহারে : যেকোন জায়গা থেকে আসতে হবে লক্ষ্মীপুরের মজুচৌধুরীজাট ফেরীঘাটে। তারপর ফেরী যাত্রীর এক ডাউনের ভাড়া ৭০ টাকা। ফেরীতে জনপ্রতি ১০০ থেকে ১৫০ টাকার মধ্যেই খাবার হয়ে যাবে। ভোলা শহর ঘুরে আমাদের মতো ফিরতি পথ ধরতে পারেন। ইলিশা থেকে ভোলা অটো ভাড়া ২০ টাকা।
ময়লা আবর্জনা ডাস্টবিন এ ফেলুন, পরিবেশ রক্ষা করুন। হ্যাপি ট্রাভেলিং…
ভ্রমণকারী ও লেখক: হোসাইন মো. ইসমাইল

মতামতের জন্য সম্পাদক দায়ী নন