করোনা আতঙ্কে সাত দেশে ফ্লাইট বন্ধ করল টার্কিশ এয়ার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৯ মার্চ, ২০২০ ৯:৫৭ পূর্বাহ্ণ

প্রাণঘাতি করোনাভাইরাস আতঙ্কে তুরস্কের টার্কিশ এয়ারলাইন্স সাত দেশে তাদের ফ্লাইট চলাচল বন্ধ করেছে।

এক বিবৃতিতে টার্কিশ এয়ারলাইন্স জানায়, করোনা ভাইরাস পরিস্থিতির দিকে তারা তীক্ষ্ণ নজর রাখছে। কারণ যাত্রীদের নিরাপত্তাই তাদের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার। এই প্রেক্ষাপটে ফ্লাইট বাতিলের ক্ষেত্রে কোনো ধরনের ফি নিচ্ছে না এয়ারলাইন্স কর্তৃপক্ষ। সেই সঙ্গে টিকিট বাতিল করে টাকাও ফিরিয়ে দেওয়ার সুযোগ রাখা হয়েছে। 

এয়ারলাইন্স কর্তৃপক্ষ করোনা ভাইরাস আক্রান্ত চীন, ইরান, ইতালি, ইরাক, নাখচিভান, বাহরাইন ও দক্ষিণ কোরিয়ায় আগামী ১ এপ্রিল পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ করার ঘোষণা দিয়েছে। অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এর আগে বাংলাদেশ, মিশর, লেবানন, সিরিয়া, ফিলিপাইন, ভারত ও শ্রীলংকায় ফ্লাইট চলাচল বন্ধ করে দেয় মধ্যাপ্রাচ্যের কুয়েত এয়ারওয়েজ। কুয়েত সিভিল এভিয়েশন ডিরেক্টোরেট গত শনিবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর করেছে। 

ফ্লাইট চলাচল বন্ধের পাশাপাশি গত দুই সপ্তাহ থেকে এই সাত দেশ থেকে কুয়েতে প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) বলছে, যেভাবে এয়ারলাইন্সগুলোতে যাত্রী কমে গিয়েছে তাতে এ খাতে এ বছরে ২৯.৩ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হবে। এর মধ্য এশিয়া প্যাসিফিক অঞ্চলের এয়ারলাইন্সগুলোর লোকসান দেবে ২৭.৮ বিলিয়ন ডলার। আর এশিয়ার বাইরে ১.৫ বিলিয়ন ডলার লোকসান হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আইএটিএ বলছে, চীনের অভ্যন্তরীণ বিমান চলাচল খাতে লোকসান হবে ১২.৮ বিলিয়ন ডলার। ট্রেড বডিগুলো বলছে, এয়ারলাইন্সগুলোতে ১৩ শতাংশ যাত্রী কমেছে, যার বেশিরভাগ চীনে।

এদিকে করোনা ভাইরাসের আতঙ্কে ঢাকা থেকে চীনের বিভিন্ন গন্তব্যে যাত্রী সংখ্যা ব্যাপক হারে কমে গিয়েছে। পরিস্থিতি সামলাতে এয়ারলাইন্সগুলো তাদের ফ্লাইট সংখ্যা কমিয়ে দিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করছে। তবে যে হারে যাত্রী কমছে তাতে অচিরেই ঢাকা-চীন রুটে ফ্লাইট চলাচল বন্ধ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন