ওমানের নতুন সুলতান কাবুসের চাচাত ভাই হাইতাম

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১১ জানুয়ারি, ২০২০ ৩:৪৩ অপরাহ্ণ

চার দশক ধরে ওমানকে শাসন করা সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ গত শুক্রবার ৭৯ বছর বয়সে ইন্তেকাল করেছেন। তার মৃত্যুতে দেশটিতে তিন দিনের শোক ঘোষণা করা হয়েছে।

আরব বিশ্বে সবচেয়ে বেশি দিন রাজত্ব করা সুলতান ছিলেন তিনি। তার প্রয়াণে চাচাতো ভাই সংস্কৃতিমন্ত্রী হাইতাম বিন তারিক আল সাঈদকে ওমানকে নতুন সুলতান হিসেবে ঘোষণা করা হয়েছে। খবর আলজাজিরা ও দ্যা ন্যাশনের।

সুলতান কাবুস অবিবাহিত ছিলেন, তাই তার কোনো উত্তরাধিকারী বা মনোনীত কেউ ছিলেন না। এ কারণে তার মৃত্যুর পর সুলতান হিসেবে কাবুস বিন সাঈদের চাচাতো ভাই হাইথাম বিন তারিক আল-সাঈদের নাম ঘোষণা করা হয়েছে।

ওমানে সুলতানই সর্বময় ক্ষমতার অধিকারী হিসেবে সব সিদ্ধান্ত নিতে পারেন। তিনি একাধারে প্রধানমন্ত্রী, সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডার, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ক্ষমতায় থাকেন।

প্রায় ৫০ বছর ধরে দেশটির রাজনৈতিক অঙ্গন নিয়ন্ত্রণে রাখা কাবুস গত মাসে চিকিৎসা শেষে বেলজিয়াম থেকে দেশে ফিরেন। ক্যানসারসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন সুলতান।

১৯৪০ সালের ১৮ নভেম্বর তিনি ওমানের সালালাহতে জন্মগ্রহণ করেন।

ওমানের এই সুলতান চার দশকের বেশি সময় ধরে দেশ শাসন করেছেন। দেশটির জনগণের কাছে তিনি বেশ জনপ্রিয় ছিলেন।

একটি রক্তপাতহীন সফল অভ্যুত্থানে পিতাকে ক্ষমতাচ্যুত করে কাবুস ১৯৭০ সালের ২৩ জুলাই ক্ষমতা দখল করেন।

সুলতানের মৃত্যুর পর রাজকীয় এক ফরমানে জানানো হয়, তিন দিনের মধ্যে রাজ পরিবারের ৫০ জন পুরুষ সদস্যের মধ্য থেকে একজনকে সুলতানের আসনে বাসানো হবে।

তবে, সুলতানের মৃত্যুর পর দিনই দেশটির নতুন সুলতানের নাম ঘোষণা করা হল।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন