এমপি হওয়ার বাসনা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০১৮ ১১:২৫ পূর্বাহ্ণ

একজন এমপি প্রার্থীকে জিজ্ঞাসা করেছিলাম আপনি এমপি হলে সংবিধানের ৭০ অনুচ্ছেদ সম্পর্কে বিতর্কের সময় আসলে আপনি কি সিদ্ধান্ত নিবেন ?বিচারক নিয়োগের জন্য একটি নীতিমালা তৈরী করে আইনী কাঠামোতে পরিণত করার বিষয়ে আপনি কি ধারনা রাখেন ?

 

তিনি বললেন এই মুহূর্তে ৭০ অনুচ্ছেদ কিংবা আইন তৈরীর বিষয়ে আমার কিছু জানা নাই। তিনি আরো বললেন এমপি হওয়ার পরে এক খন্ড সংবিধানের বই কিনে পড়ে মুখস্ত করে পার্লামেন্ট ভবনে প্রবেশ করবো। তিনি আরো জানালেন, এমপির কাজ সংবিধান নিয়ে ঘাটাঘাটি করা কিংবা আইন তৈরী করা নয়। একজন এমপির আসল কাজ হলো রাস্তা ঘাট উন্নয়ন, কাবিখা, টিআর, রাস্তঘাট ও অবকাঠামোর উন্নয়ন, সংসদীয় এলাকায় প্রশাসনিক কর্মকান্ডে নিরঙ্কুশ ক্ষমতার মালিকানা অর্জন করা, শিক্ষা প্রতিষ্ঠানে কতৃত্ব বহাল করা সহ এক প্রকার রাজকীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়া।

 

সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরীক রাজনীতির পথে অনায়াসে প্রবেশ করতে পারেন। দলের কাঠামোতে একজন সমর্থক থেকে নেতা পর্যন্ত যে কেউ দলীয় নীতিমালা অনুযায়ী দলীয় নমিনেশন ফরম কিনতে পারেন। দল থেকে নমিনেশন প্রাপ্তরা ছাড়াও যে কোন লোক নির্বাচনে অংশ গ্রহন করতে পারেন। সামাজিক আন্দোলন কর্মী সিলেটের ছক্কা সাইফুর সাহেবের মত সকল নাগরীক সব নির্বাচনে স্বাধীন ভাবেই অংশ করতে পারেন। এই স্বাধীন বাংলাদেশ মানুষ মুক্তিযুদ্ধের সময় রক্ত দিয় অর্জন করেছেন। কম বুদ্ধি সম্পূর্ণ প্রতিটি মানুষ নিজকে তার যোগ্যতার উপরে ভাবতে ভালোবাসেন। যেই পথে চলতে কোন প্রতিবন্ধকতা নেই সেই পথের মালিকানা সকলের। গনতান্ত্রিক রাষ্ট্রের বৈশিষ্ট এরকমই। জনগনের সেবায় নিয়োজিত হওয়ার একমাত্র মাধ্যম রাজনৈতি না হলেও অন্যতম মাধ্যম রাজনীতি। সকল নীতির রাজা রাজনীতি।

 

রাষ্ট্রের প্রধানত তিনটি মাথা ছাড়াও সাংবিধানিক কয়েকটি প্রতিষ্ঠান আছেন যাহা স্বতন্ত্র, স্বাধীন, এবং নিজস্ব এখতিয়ার সম্বৃদ্ধ। আইন বিভাগ (পার্লামেন্ট) শাসন বিভাগ (নির্বাহী) এবং বিচার বিভাগ এই তিনটি বিভাগের কাজ সংবিধানে নিদিষ্ট করে দেওয়া হয়েছে। রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নির্বাহী বিভাগের উপর ন্যাস্ত। রাষ্ট্রের সকল মন্ত্রনালয়, প্রশাসন,আইন শৃঙ্খলা, উন্নয়ন কমকান্ড সহ জনস্বার্থের সকল কাজ নির্বাহী বিভাগের আওতাধীন। বিচার বিভাগ সংবিধানের অভিবাক এবং রাষ্ট্র ও জনগন আইন বহির্ভূত ভাবে কোন কাজ করলে তার বিচার করাই বিচার বিভাগের কাজ। সংসদে এমপি সাহেবরা আইন তৈরী করেন এবং রাষ্ট্র আইনের প্রয়োগ করেন ও বিচার বিভাগ বা আদালত আইনের মানদন্ডে ন্যায় বিচার প্রতিষ্ঠত করেন। সংসদ সংবিধানের মৌলিক শর্ত লঙ্ঘন করে আইন বহির্ভূত কোন সিদ্ধান্ত নিতে পারেন না। রাষ্ট্রের তিনটি প্রধান মাথা পরস্পরের সাথে ক্ষমতার ভারসাম্য বজায় রেখেই বাংলাদেশের সংবিধান প্রনয়ন করা হয়েছে।

 

রাষ্ট্রের নির্বাহী বিভাগ প্রতিটি সংসদীয় এলাকায় আইন বিভাগের সদস্যদেরকে (এমপি) স্থানীয় উন্নয়ন কর্মকান্ডে সম্পৃক্ত করে পরিপত্র জারি করে এমপিদেরকে স্থানীয় ভাবে অসীম ক্ষমতাবান করা হয়েছে। আইন শৃঙ্খলা, উন্নয়ন,শিক্ষা, দরীদ্র বিমোচন,সেতু, কালবার্ট,ব্রিজ,রাস্তাঘাট, সরকারী অনুদান,প্রতিবন্ধীদের সুযোগ সুবিধা সহ স্থানীয় সরকারের সকল কর্মকান্ডের সাথে এমপিসাহেবদের ক্ষমতা ও দায়ীত্ব সমন্বয় করার কারনে স্থানীয় সরকারের নির্বাচিত প্রতিনিধিদেরকে এমপি সাহেবদের ক্ষমতার অনুগত্যতার সিস্টেম আবদ্ধ করা হয়েছে। সেই কারনে সংসদ সদস্যগন পার্লামেন্টে আইন তৈয়ারীর চাইতে রাষ্ট্রিয় উন্নয়ন মূলক ও স্বার্থসংশ্লিষ্ট কর্মকান্ডে ব্যাস্ত থাকেন। সরাসরি জনগনের উন্নয়ন ও সুবিধাভোগী হওয়ায় এমপি পদটি একটি স্টাবলিষ্টম্যান শ্রেনীর নিকট লোভনীয় পদ হিসাবে প্রতিষ্ঠা লাভ করেছে।

 

সাধারনত একজন প্রতিষ্ঠিত মানুষই দল থেকে এমপি হিসাবে মনোনয়ন পেয়ে থাকেন। পেশাগতভাবে প্রতিষ্ঠিত, ক্রিড়া জগতের প্রতিষ্ঠিত, অভিনয়,সংগীত, চিত্রকলা,কর্পোরেট ব্যাবসায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,অবসরপ্রাপ্ত বিচারপতি, সেনা প্রধান(অবঃ),পুলিশের আই জিপি(অবঃ) গবর্নর (অবঃ) এটর্নি জেনারেল, ডাক্তার, রাষ্ট্রদূর্ত, চলচ্চিত্রের নায়ক, চলচ্চিত্রের ভিলেন, শিল্পপতি, কূটনৈতিক,আঞ্চলিক আন্দোলনের নেতা, গোত্র বা গোষ্টির নেতা, কৃষক-শ্রমিক নেতা সকল শ্রেনী পেশার প্রতিষ্ঠিত সকল মানুষই এম পি হতে চায়। ব্যাক্তিগত জীবনে প্রতিষ্ঠার শিখরে থেকেও জীবনকে তৃপ্ত করতে পারে নাই। রাষ্ট্রের একটি মাত্র সাংবিধানিক প্রধানের পদ ধারন করেও একজন মানুষ তিনশত জন এম পির তালিকায় নিজর নাম সংযুক্ত করতে চান।

 

রাজনীতির প্রতি বিরক্ত মানুষেরা যতই রাজনীতিকে অপচন্দ করুক না কেন সকল শ্রেনী পেশার সেলিব্রেটিদের এম পি হওয়ার আগ্রহ থেকেই প্রমাণিত হয় রাজনীতিবিদরাই ইতিহাসের হিরো। রাষ্ট্রের তিনটি প্রধান অঙ্গের ক্ষমতার ভারসাম্য সমান হলে রাষ্ট্রের একজন মাত্র প্রধান আইন কর্মকর্তা(এটর্নি) একজন বিচারপতি (অবঃ) সাংবিধানীক পদায়নের একজন নির্বাচন কমিশনার একজন গবর্নর এমপি হতে চাইতেন না। গনতান্ত্রিক রাষ্ট্রের একজন এম পি জনগনের সরাসরি ভোটে নির্বাচিত হয়ে রাষ্ট্রের আইন তৈরীতে নিজকে সম্পৃক্ত করতে পারন এবং রাষ্ট্র পরিচালনার বাড়তি সুবিধা গ্রহন করতে পারার কারনে বাংলাদেশের একজন এমপি অনেক ক্ষমতাবান। সাংবিধানীক পদায়ন ও সম্মানের অধিকারী হওয়ায় এই পদটি অন্য দেশের তুলনায় বেশী লোভনীয়।

 

প্রতিটি মানুষই নিজকে অপরের তুলনায় বেশী জ্ঞানী ও যোগ্য ভাবতে ভালোবাসেন।প্রতিষ্ঠার উচ্চশিখরে অনেক অযোগ্য লোকের আসন গ্রহন করতে দেখেই পার্শবর্তি অনেক অযোগ্য লোকেরা নিজকে যোগ্য ভাবার যুক্তি খোজে পান। একটি যুক্তি ও জ্ঞান নির্ভর সমাজ না থাকায় এবং রাজনীতির পঙ্কিলতার কারনে রাজনীতিতে নির্লজ্জ ও বেশরম লোকের সংখ্যধিক্য বৃদ্ধি পাইতে থাকে। রাজনীতিতে নেতৃত্ব পঁচে যাওয়ায় অরাজনৈতিক লোকের সমাগম বৃদ্ধি পেয়েছে। সমাজে রাজনীতিবিদদের আবেদন কমে যাওয়ায় রাজনৈতিক দলগুলো সামাজিক ভাবে প্রতিষ্ঠিত সেলিব্রেটিদেরকে খুজতে থাকেন। রাজনীতৈতিক দলগুলো এম পি হিসাবে সেলিব্রেটিদেরকে ছাড় দিতে চাইলেও রাজনৈতিক নেতৃত্ব তাদের হাতে ছাড় দিতে চায় না। রাজনীতির দৈন্যতার কারনে এবং গনতন্ত্রের ত্রুটিবিচ্যুতির কারনে ইতিহাসের কালোপথে অনেক এম পি নির্বাচিত হয়ে পার্লমেন্ট ভবনে প্রবেশ করেছেন।

 

বাংলাদেশের সংসদ ভবন পৃথিবীর বিখ্যাত স্থাপনার মধ্যে অন্যতম। অথচ নির্মম সত্য হলো এই ভবনের ভিতরে সংরক্ষিত গনতন্ত্রই বেশী নড়বড়ে। একটি সরকার কিভাবে পরিবর্তন হবে তাহা এখনো সার্বজনীন ভাবে গ্রহনযোগ্য হয়নি। যেই ভবনে আইন তৈরী হয় সেই ভবনের মালিকপক্ষ নিজেদের আইন তৈরীর কাজে নিরঙ্কুশ আইন তৈরীর ক্ষমতা না রেখে রাষ্ট্রপরিচালনার ক্ষমতা কুক্ষিগত করেছেন। গনতান্ত্রীক রাষ্ট্রে ক্ষমতার ভারসাম্য না থাকলে রাষ্ট্রের ভিতরে অন্য একটি স্বৈরতান্ত্রীক কাঠামো গড়ে উঠে। সরকারের তৃনমূল প্রয়োগিক সংস্থা হলো স্থানীয় সরকার। স্থানীয় সরকারের সাংবিধানিক ক্ষমতা সংকোচিত করে এম পিদের ক্ষমতা বৃদ্ধি করে রাষ্ট্রের কল্যাণ করা সম্ভব নয়।

 

এমপি নির্বাচিত হওয়ার পদ্ধতি খুব একটা সহজ নয়। বিজ্ঞজন,শিক্ষিত,জনবান্ধব,রাজনৈতিক পদপদবী বিহীন কর্মী, সৎ ও আদর্শবান কোন রাজনৈতিক ব্যাক্তিত্বের যদি অনেক টাকা না থাকে তাহলে বাংলাদেশে এম পি হওয়ার কোন সুযোগ নাই। রাজনৈতিক আদর্শিক চর্চা না থাকার কারনে নেতা কর্মীগন টাকাওয়ালা অরাজনৈতিক নেতাদের জয়গান গাইতে থাকে। নগদ টাকার অনেক শক্তি থাকে। অনৈতিক অর্থশালী, শিল্পপতি, ব্যাবসায়ী, কালোটাকার মালিকগন বর্তমান সময়ে রাজনৈতিক ভাবে অনেক পরিপক্ক। রাজনীতিতে অর্থশালী লোকজন দলের সকল ক্ষমতা নিজেদের হাতে কুক্ষিগত করতে সক্ষম হয়েছেন। রাজনীতিতে একজন নিবেদিত স্কুলমাস্টার জাতীয় নেতা কোনদিন এম পি হওয়ার সম্ভাবনা নাই। বাংলাদেশে এম পি হওয়ার প্রথম যোগ্যতা টাকা, দ্বিতীয় যোগ্যতা দলীয় হাই কমান্ডের সমর্থন,তৃতীয় যোগ্যতা দলীয় কর্মীদের শক্তিশালী গ্রুপভিত্তিক সমর্থন,চতুর্থ যোগ্যতা সমর্থক ও কর্মীদের নিয়ন্ত্রন ক্ষমতা, তারপর জনসমর্থন সর্বশেষ ব্যাক্তিগত যোগ্যতা। বর্তমানে রাজনীতিতে যোগ্য,সৎ,জনবান্ধব,আদর্শবাদ এইসব গুনাবলী যোগ্যতার মাপকাঠি নয়।

 

বাংলাদেশ বর্তমান পৃথিবীতে দারীদ্রবিমোচন করে উন্নয়নের পথে মাথা উঁচু করে দাঁড়ানোর প্রচেষ্টায় সফলতা অর্জন করেছেন। সকল অর্জনের জন্য একমাত্র কৃতিত্ব রাজনীতিবিদদের নয়, কিন্তুু সকল অর্জিত অর্জনের বিসর্জনের কৃতিত্ব একমাত্র রাজনীতিবিদদের।দলীয় প্রধান ব্যাতিত অন্য কোন রাজনীতিবিদদের তেমন কোন ইমেজ না থাকায় রাজনীতি বহিঃভূত ভাবে রাষ্ট্র ও সমাজের বিভিন্ন স্তর থেকে সেলিব্রেটিদের মাধ্যমে রাজনীতির শুন্যস্থান পুরনের চেষ্টা চলছে। এই প্রক্রিয়া একটি বিরাজনীতি করন প্রক্রিয়া। স্কুল কলেজে ছাত্রসংসদ নির্বাচনে রক্তক্ষয়ী সংঘর্ষের পর আর কোন ভাবেই রাজনৈতিক প্লাটফরম নির্মান করা হয় নি। কোন রাজনৈতিক দলেই আদর্শিক রাজনৈতিক চর্চার কোন রীতিনীতি গড়ে উঠে নি। একটি দেশের শক্ত অর্থনৈতিক ভীত বিনির্মানের জন্য শক্ত রাজনৈতিক প্লাটফরম নির্মান করা বেশী জরুরী। একজন এম পি কিভাবে নির্বাচিত হবে এবং তার কার্যাবলী কি তাহা সুনিদৃষ্ট নয়।

 

হতাশার মাঝেই মিটমিট করে আশার আলো জ্বলতে থাকে।সময়ই মানুষের সত্যিকার শিক্ষক। সময়ের প্রয়োজনে শুন্যস্থান পূরনের জন্য নুতন সৃষ্টির অনিবার্য প্রয়োজন হয়ে পড়ে।যেমনি ভাবে অনিবার্য ও ঐতিহাসিক প্রয়োজনে বাংলাদেশ ও বঙ্গবন্ধু সৃষ্টি হয়েছে, তেমনিভাবে সম্বৃদ্ধ বাংলাদেশ গঠনের অসম্পন্ন শুন্যস্থানও আগামীতে পূরন হয়ে যাবে। রাজনীতিবিদরাই প্রকৃত রাজনীতির পথ উন্মোচন করে দিবে। আশাই মানুষের জীবন। আশাহত মানুষ জীবন্ত লাশ। বাংলাদেশ বিশ্ব প্রতিযোগিতায় দক্ষতার স্বাক্ষর রেখেছে, আগামীতে অসম্পন্ন রাজনীতিতে মেধা ও জ্ঞান নির্ভর নেতৃত্বের বিকাশ সাধিত হবেই। একজন সৎ ও আদর্শবান রাজনৈতিক নেতার এম পি হওয়ার বাসনা দোষের নয়। রাজনীতির চলমান ঘাটতি কাটিয়ে উঠতে সক্ষম হলেই বাংলাদেশ বিশ্বমানচিত্র তার স্বতন্ত্র জায়গায় অবস্থান করবে।

 

লিখক: এডভোকেট মিজানুর রহমান
জজকোর্ট, লক্ষীপুর।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন