এবার ঈদযাত্রায় মন্ত্রী-এমপিদের সুপারিশে মিলবে না ট্রেনের টিকিট

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ মে, ২০১৯ ৪:৩২ অপরাহ্ণ

মন্ত্রী, সংসদ সদস্য ও সচিবরা নিজে ট্রেনে চড়ে বাড়ি না গেলে তাদের সুপারিশে ট্রেনের কোনো ‘ভিআইপি’ টিকিট দেয়া হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে বরাবরই অভিযোগ ছিল, ঈদের সময় মন্ত্রী, এমপি, সচিবদের সুপারিশে বিপুল পরিমাণে ‘ভিআইপি টিকিট’ বিক্রি হয়। যে কারণে সাধারণ মানুষদের ঈদে বাড়ি ফেরার টিকিট কিনতে আরও বেশি ভোগান্তি পোহাতে হয়।

সাধারণ মানুষের কথা মাথায় রেখেই এবার রেলপথ মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছে, ভিআইপিদের জন্য রাখা হয়েছে ৫ শতাংশ কোটা। রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য সংরক্ষিত থাকবে ৫ শতাংশ টিকিট। আর বাকি সব টিকিট সাধারণ যাত্রীদের জন্য ছেড়ে দেয়া হবে।

ভিআইপিদের জন্য বরাদ্দ ৫ শতাংশ কোটায়ও শর্ত জুড়ে দেয়া হয়েছে।

তারা নিজেরা ট্রেনে চড়ে গন্তব্যে রওনা হলেই কেবল এ কোটায় টিকিট কিনতে পারবেন বলে জানানো হয়েছে রেল মন্ত্রণালয় হতে।

এ বিষয়ে রেলওয়ে মহাপরিচালক রফিকুল আলম বলেন, এবার রেলের ঈদ টিকিটে মাত্র দুটি কোটা থাকবে। একটি রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য এবং আরেকটি ভিআইপি।

এ দুটি কোটার জন্য ১০ ভাগ কোটা থাকবে জানিয়ে তিনি বলেন, বাকি সব টিকিট সাধারণ যাত্রীদের জন্য উন্মুক্ত থাকবে।

এর আগে জানা গিয়েছিল, রেলের ঈদ টিকিটে এবার কোনো ভিআইপি কোটা থাকবে না।

নতুন রেলপথবিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম সুজন ভিআইপি কোটা বিলুপ্তই করতে চেয়েছিলেন বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয় সূত্র।

পরে তিনি মৌখিক নির্দেশনা দেন যে, কেবল মন্ত্রী, সচিব, এমপি ও বিচারপতিরা নিজেরা যদি ট্রেনে ঈদ করতে যান, তাহলে তারা টিকিট পাবেন। অন্যথায় নয়। সেক্ষেত্রে তাদের ডিও লেটারে কোনো টিকিট ইস্যু করা হবে না।

মন্ত্রণালয় সেই নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়ন করবে।

বাংলাদেশ রেলওয়ের তথ্য অনুযায়ী, ঈদে এবার ঢাকা থেকে প্রতিদিন দেশের বিভিন্ন গন্তব্যে প্রায় ৩০ হাজার টিকেট বিক্রি হবে। এর মধ্যে অ্যাপের মাধ্যমে ৫০ শতাংশ বিক্রি হবে।

এবার প্রথমবারের মতো কমলাপুর রেল স্টেশন ছাড়াও চারটি স্থানে টিকিট বিক্রি করা হবে।

২২ মে বিক্রি করা হবে ৩১ মের টিকিট, ২৩ মে বিক্রি করা হবে ১ জুনের টিকিট, ২৪ মে বিক্রি করা হবে ২ জুনে টিকিট, ২৫ মে বিক্রি করা হবে ৩ জুনের টিকিট ও ২৬ মে বিক্রি করা হবে ৪ জুনের টিকিট।

ফিরতি ঈদযাত্রার জন্য ২৯ মে বিক্রি করা হবে ৭ জুনের টিকিট, ৩০ মে বিক্রি করা হবে ৮ জুনের টিকিট, ৩১ মে বিক্রি করা হবে ৯ জুনের টিকিট, ১ জুন বিক্রি করা হবে ১০ জুনের টিকিট এবং ২ জুন বিক্রি করা হবে ১১ জুনের টিকিট।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন