এবারের নির্বাচনে মানুষ মতামত প্রকাশের পূর্ণ সুযোগ পাবে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৯ ডিসেম্বর, ২০১৮ ৩:২১ অপরাহ্ণ

এবার নির্বাচনে সব দল অংশ নিচ্ছে। প্রচার-প্রচারণাও জমে উঠতে শুরু করেছে। অংশগ্রহণমূলক নির্বাচন হলেই প্রচার–প্রচারণা ও অন্যান্য বিষয়গুলো জমজমাট হয়ে ওঠে। সারা দেশে এবারও সেই চিত্রই দেখা যাচ্ছে। আমার বিশ্বাস, এবারের নির্বাচনে মানুষ তাদের মতামত প্রকাশ করার পূর্ণ সুযোগ পাবে।

 

আমরা দেখতে পাচ্ছি, কোথাও কোথাও নির্বাচনে বিভিন্ন ধরনের সংঘর্ষের পরিবেশ সৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও সংঘর্ষও হয়েছে। সংঘর্ষ কখনোই কাম্য নয়। তবে আমাদের দেশের নির্বাচনী সংস্কৃতিতে নির্বাচন যত জমে ওঠে, প্রতিদ্বন্দ্বী দলের সমর্থকদের মধ্যে উদ্বেগও তত বাড়তে থাকে। সেই উদ্বেগ মাত্রা ছাড়িয়ে যাওয়ার কারণে কোথাও কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটছে।

 

আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেসব নিয়ন্ত্রণে নিয়ে আসার চেষ্টা করছে। আমার বিশ্বাস, নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে প্রচার–প্রচারণা যত বাড়বে, নির্বাচন ততই উৎসবমুখর হয়ে উঠবে। আর পরিস্থিতি সে দিকে গড়ালে নির্বাচনে মানুষের অংশগ্রহণও বাড়বে।

 

নির্বাচনে এসে এ দেশের গণতান্ত্রিক রাজনীতির চর্চাকে এগিয়ে নেওয়ার জন্য বিরোধী দল যে ইতিবাচক ভূমিকা নিয়েছে, সেটি ধন্যবাদের যোগ্য। নির্বাচনী ময়দানেও তারা এখন সক্রিয় হয়ে উঠছে। সরকারও তাদের নির্বাচনে আসার ক্ষেত্রে যে সহযোগিতা করেছে, তারও প্রশংসা করতে হয়।

 

নির্বাচন কমিশন ও সরকারের কাছে বিরোধী দল দাবি করে আসছে, নির্বাচন যেন সহনশীল হয়। সরকারি দলের প্রচার–প্রচারণা থেকেও দেখা যাচ্ছে, নির্বাচনে জনসম্পৃক্ততা আরও বাড়ানোর একটা লক্ষ্য তাদের আছে। উভয় পক্ষের এই সক্রিয়তার মধ্য দিয়ে যারাই ক্ষমতায় আসুক না কেন, আগামী দিনে অত্যন্ত প্রাণবন্ত একটি জাতীয় সংসদ পাওয়ার প্রত্যাশা আমি করছি। সব দলের প্রতিনিধির অংশগ্রহণে সংসদ জনকল্যাণমুখী হয়ে উঠবে।

নির্বাচন কমিশনের যেসব বক্তব্য শুনছি, তাতে মনে হচ্ছে, নির্বাচনকে নিরপেক্ষ ও সুষ্ঠু করা এবং তাতে মানুষের অংশগ্রহণ বাড়ানোর লক্ষে তারা কাজ করছে। লক্ষ্মীপুরে গিয়ে আমি দেখেছি নির্বাচনী আচরণবিধি মেনে দেয়ালে ও্ বিদ্যুৎখুঁটিতে কোনো পোস্টার লাগানো হয়নি। মিছিলেও প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের সমর্থকদের উত্তেজিত করার মতো কোনো শ্লোগান দেওয়া হয়নি। মাইকিংয়ের জন্য বেঁধে দেওয়া সময়ও সবাই মেনে চলছে। আমাদের দেশে নির্বাচনকালীন সময়ে ইসির দায়িত্বের সীমাবদ্ধতা থাকে। সবকিছু বিবেচনায় নিলে তারা তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হচ্ছে বলে মনে করি।

নির্বাচনে আসার আগে থেকেই বিরোধী দল অভিযোগ করে আসছিল যে, লেভেল প্লেইং ফিল্ড নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পক্ষের সঙ্গে আলোচনার পর আস্থা পেয়েছে বলেই অবশেষে তারা নির্বাচনে এসেছে। বিরোধী পক্ষে যারা থাকেন, তারাও তো ক্ষমতায় আসার জন্যই নির্বাচনে আসেন। সরকার বা নির্বাচন কমিশনের বিরুদ্ধে যেসব অভিযোগ তারা করছে, আমার ধারণা, তার একটি উল্লেখযোগ্য অংশ সরকারকে চাপে রাখার নির্বাচনী কৌশল। আমাদের নির্বাচনী সংস্কৃতিতে এটা সব সময়ই হয়ে এসেছে। বিরোধী দলে থাকাকালে আওয়ামী লীগও এ কৌশল ব্যবহার করেছে।

 

তবে ড. কামাল হোসেন বা মির্জা ফখরুল ইসলামের গাড়িবহরে হামলার যে ঘটনা ঘটেছে, সে ধরনের ঘটনা কখনোই ঘটা উচিত নয়। আমাদের রাজনৈতিক সংস্কৃতিতে এ ধরনের হামলার পেছনে কারা থাকে, তা নিয়েও অনেক অস্পষ্টতা ও বিভ্রান্তি থাকে। তাই আমি চাই, সত্য উদ্‌ঘাটিত হোক এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হোক।

এ এস এম মাকসুদ কামাল : সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন