এক নজরে লক্ষ্মীপুর জেলা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ আগস্ট, ২০২০ ৯:২৪ পূর্বাহ্ণ

লক্ষ্মীপুর নামে সর্বপ্রথম থানা প্রতিষ্ঠিত হয় ১৮৬০ সালে। এরপর ১৯৭৬ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন ৫নং বাঞ্চানগর ইউনিয়ন লক্ষ্মীপুর পৌরসভায় রূপান্তরি ত হয়। পরে এই পৌরসভাটির বিস্তৃতি ঘটে। রায়পুর, রামগঞ্জ, রামগতি ও লক্ষ্মীপুর সদর উপজেলা নিয়ে ১৯৭৯ সালের ১৯ জুলাই লক্ষ্মীপুর মহকুমা এবং একই এলাকা নিয়ে ১৯৮৪ সালের ২৮ ফেব্রুয়ারি গঠিত হয় লক্ষ্মীপুর জেলা। জেলার মোট আয়তন ১৩৬৭.৫৯ বর্গ কি.মি।

লক্ষ্মীপুর জেলা ৫টি উপজেলা, ৬টি থানা, ৫টি পৌরসভা, ৫৮টি ইউনিয়ন, ৪৪৫টি মৌজা, ৫৩৬টি গ্রাম ও ৪টি সংসদীয় আসন নিয়ে গঠিত।
উপজেলাসমূহ: লক্ষ্মীপুর জেলায় মোট ৫টি উপজেলা রয়েছে। ০১-কমলনগর-৯টি ইউনিয়ন ০২-রামগঞ্জ-১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন ০৩-রামগতি-১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন ০৪-রায়পুর-১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন ০৫-লক্ষ্মীপুর সদর-১টি পৌরসভা ও ২১টি ইউনিয়ন
পৌরসভাসমূহ: লক্ষ্মীপুর জেলায় মোট ৪টি পৌরসভা রয়েছে। ০১ রামগঞ্জ, ০২ রামগতি, ০৩ রায়পুর ০৪ লক্ষ্মীপুর
৬ উপজেলার ইউনিয়নসমূহ:
কমলনগর: কমলনগর উপজেলায় বর্তমানে ৯টি ইউনিয়ন রয়েছে। ১নং চর কালকিনি ২নং সাহেবেরহাট ৩নং চর লরেন্স ৪নং চর মার্টিন ৫নং চর ফলকন ৬নং পাটারীরহাট ৭নং হাজিরহাট ৮নং চর কাদিরা ৯নং তোরাবগঞ্জ
রামগঞ্জ: রামগঞ্জ উপজেলায় বর্তমানে ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন রয়েছে।: ১নং কাঞ্চনপুর ২নং নোয়াগাঁও ৩নং ভাদুর ৪নং ইছাপুর ৫নং চণ্ডিপুর ৬নং লামচর ৭নং দরবেশপুর ৮নং করপাড়া ৯নং ভোলাকোট ১০নং ভাটরা ও রামগঞ্জ পৌরসভা ।
রামগতি: রামগতি উপজেলায় বর্তমানে ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়নসমূহ: ২নং চর বাদাম ৩নং চর পোড়াগাছা ৪নং আলেকজান্ডার ৫নং চর আবদুল্যাহ ৬নং চর আলগী ৭নং চর রমিজ ৮নং বড়খেড়ী ৯নং চর গাজী ও রামগতি পৌরসভা ।
রায়পুর : রায়পুর উপজেলায় বর্তমানে ১টি পৌরসভা ও ১০টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়নসমূহ: ১নং উত্তর চর আবাবিল ২নং উত্তর চর বংশী ৩নং চর মোহনা ৪নং সোনাপুর ৫নং চর পাতা ৬নং কেরোয়া ৭নং বামনী ৮নং দক্ষিণ চর বংশী ৯নং দক্ষিণ চর আবাবিল ১০নং রায়পুর ও রায়পুর পৌরসভা ।
লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সদর উপজেলায় বর্তমানে ২টি থানার অধীনে ১টি পৌরসভা ও ২১টি ইউনিয়ন রয়েছে।
লক্ষ্মীপুর সদর থানার আওতাধীন ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন।
ইউনিয়নসমূহ: ১নং উত্তর হামছাদী ২নং দক্ষিণ হামছাদী ৩নং দালাল বাজার ৪নং চর রুহিতা ৫নং পার্বতীনগর ৬নং বাঙ্গাখাঁ ১৫নং লাহারকান্দি ১৬নং শাকচর ১৭নং ভবানীগঞ্জ ১৯নং তেওয়ারীগঞ্জ ২০নং চর রমণীমোহন ২১নং টুমচর ও লক্ষ্মীপুর পৌরসভা ।
নবগঠিত চন্দ্রগঞ্জ থানার আওতাধীন ৯টি ইউনিয়ন। ইউনিয়নসমূহ: ৭নং বশিকপুর ৮নং দত্তপাড়া ৯নং উত্তর জয়পুর ১০নং চন্দ্রগঞ্জ ১১নং হাজিরপাড়া ১২নং চর শাহী ১৩নং দিঘলী ১৪নং মান্দারী ১৮নং কুশাখালী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন