এই ম্যাচেও নতুন রেকর্ড, ৩২২ রান!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ মার্চ, ২০২০ ৫:০০ অপরাহ্ণ

একেই বলে পেশি ফুলানো ব্যাটিং! জিম্বাবুয়ের বোলারদের মনে হচ্ছিল পাঞ্চিং ব্যাগ। আর বাংলাদেশের ব্যাটসম্যানরা সেই পাঞ্চিং ব্যাগে নিজেদের হাত পাঁকিয়ে নিল যেন!

সেই সুযোগেই সিলেটের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ গড়ল জিম্বাবুয়ের বিরুদ্ধে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড। সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের ৩২১ রানের রেকর্ড গড়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে। মাত্র একদিনের ব্যবধানে সেই রেকর্ডকে ছাপিয়ে ৩২২ রানের নতুন আরেকটি দলীয় রেকর্ড গড়ল।

৫০ ওভারে ৩২২ রানের দাপুটে ব্যাটিংয়ের ইনিংসে তামিম গড়লেন ১৩৬ বলে ১৫৮ রানের রেকর্ড। মুশফিক হাঁকালেন হাফসেঞ্চুরি। মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুনের ব্যাটেও রানের দেখা মিলল। সেই যোগফলেই বাংলাদেশ টানা দ্বিতীয় ম্যাচে পেটমোটা স্কোরের তৃপ্তি নিয়ে মাঝবিরতিতে গেল।

ওয়ানডেতে বাংলাদেশের কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ১৫৪ রানের রেকর্ড ছিল তামিম ইকবালের। প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। পুরানো সেই প্রতিপক্ষের বিপক্ষে তামিম এই ম্যাচে নিজের সেই শ্রেষ্ঠত্বকে আরো উপরে নিয়ে ১৫৮ রানে নিয়ে গেলেন।

টস জিতে বাংলাদেশ ব্যাটিং পাওয়ার প্লেতে আগের ম্যাচের সেঞ্চুরি লিটন দাসকে হারায়। লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত দুজনেই এই ম্যাচে রান আউট হন। দুজনেই তামিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটের ফাঁদে কাটা পড়েন। তবে এই জোড়া রান আউটের অভিযোগ উড়িয়ে দিতেই তামিম খেলে দিলেন সবকিছু ভুলিয়ে দেয়ার মতো এক ইনিংস। ১০৬ বলে করলেন ক্যারিয়ারের ১২ নম্বর ওয়ানডে সেঞ্চুরি। ১৩৩ বলে টপকে গেলেন নিজের গড়া আগের সর্বোচ্চ ১৫৪ রানের রেকর্ড। নতুন রেকর্ড গড়ার খানিকবাদেই ১৩৬ বলে ফিরলেন ১৫৮ রান করে। ২০ বাউন্ডারি ও ৩ ছক্কায় সাজানো ছিল তামিমের দেড়শ পার করা ইনিংস।

তামিমের সঙ্গে মুশফিকের জুটিও জমে বেশ। তৃতীয় উইকেট জুটিতে ৮৭ রান যোগ করেন এই দুই পুরানো সতীর্থ। ৫০ বলে ৫৫ রান করে মুশফিক ফিরে আসেন। আর তামিম তখন এগিয়ে চলেছেন সেঞ্চুরির দিকে। মাহমুদউল্লাহ রিয়াদ ও তামিমের চতুর্থ উইকেট জুটিতে জিম্বাবুয়ের বোলিংকে সবচেয়ে বেশি অসহায় মনে হচ্ছিল। ১৭ ওভারে এই জুটিতে যোগ হয় ১০৬ রান।

বাংলাদেশের স্কোরবোর্ডে ২০০ রান পুরো হয় ইনিংসের ৩৭ নম্বর ওভারে। শেষ ১৩ ওভারে বাংলাদেশ সত্যিকার অর্থেই জিম্বাবুয়ের বোলিংকে নিয়ে ছেলেখেলা করলো! এই ১৩ ওভারে রান উঠলো ১২২। পুরো ম্যাচে যেন বাংলাদেশের ছক্কা-চারের ঝড়ের সামনে জিম্বাবুয়ের বোলিংয়ের অসহায়ত্ব বেরিয়ে গেল আরেকবার। পুরো ম্যাচে বাংলাদেশ বাউন্ডারি হাঁকাল ৩৫টি। আর ছক্কা ৪টি। যার মধ্যে ২০টি ছক্কা ও ৩ ছ’য়ের একক মালিকানা তামিম ইকবালের!

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৩২২/৮ (৫০ ওভারে, তামিম ১৫৮, লিটন ৯, শান্ত ৬, মুশফিক ৫৫, মাহমুদুল্লাহ ৪১, মিঠুন ৩২*, মুম্বা ২/৬৪, তিরিপানো ২/৫৫)।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন