ইলিশে সয়লাব চাঁদপুরের পাইকারি বাজার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৯ জুন, ২০১৯ ৭:৪০ অপরাহ্ণ

চাঁদপুরের পাইকারি বাজারে ইলিশের আমদানি বেড়েছে। এতে সরগরম হয়ে উঠেছে জেলার প্রসিদ্ধ পাইকারি বাজার বড়স্টেশনের মাছঘাট। মূলত দক্ষিণের সাগর মোহনায় ধরা পড়ছে এসব ইলিশ। জেলেরা বলেছেন, গভীর সাগরে তাদের জন্য নিষেধাজ্ঞা থাকলেও বিনাবাধায় ভারতীয় জেলেরা মাছ ধরে নিয়ে হচ্ছে। তবে সাগর মোহনায় মাছ ধরতে পারছেন তারা। অন্যদিকে, মাছ ব্যবসায়ী সংগঠনের নেতারা জানান, ইলিশের চালান তাদের ব্যবসায় আশার আলো দেখাচ্ছে। শনিবার দিনভর দেশের বৃহৎ এই মাছের বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে। 

নদীতে ইলিশের নাগাল না পেলেও দক্ষিণের সাগর মোহনায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। এতে করে চাঁদপুরের পাইকারি বাজারে ইলিশের আমদানি বেড়েছে। যে কারণে শহরের বড়স্টেশন মাছঘাট এখন বেশ সরগরম। দরদাম ভালো হওয়ায় ট্রলার নিয়ে সরাসরি চাঁদপুরের পাইকারি এই বাজারে ছুটছেন জেলেরা। গভীর সাগরে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। এমন পরিস্থিতিতে সাগর মোহনায় এসব জেলে ইলিশ শিকার করছেন। তবে তাদের জন্য এমন নিষেধাজ্ঞা থাকলেও ভারতীয় জেলেরা অবাধে মাছ শিকার করছে- বলে অভিযোগ করেন এসব জেলে। 

ভোলার দৌলতখানের জেলে সিরাজ মাঝি বলেন, মৌসুমের এই সময় বৃষ্টি শুরু হওয়ায় গভীর সাগর থেকে নদী মোহনার দিকে ইলিশের ঝাঁক ছুটে আসছে। আর সেই মাছ-ই আমরা শিকার করছি। তিনি আরো বলেন, নদীপথে যোগাযোগ ভালো হওয়ায় অন্যবছরের মতো এবারও ইলিশের চালান নিয়ে চাঁদপুর আসেন তিনি। সিরাজ মাঝির মতো নোয়াখালীর হাতিয়া থেকেই বেশ কয়েকটি ট্রলার ইলিশের চালান নিয়ে চাঁদপুর পৌঁছে। হাতিয়ার জেলে সর্দার আমিন মিয়া বলেন, এই সময় মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা চলছে। তাই গভীর সাগরে আমরা যেতে পারছি না। অথচ বিনাবাধায় ভারতীয় শত শত মাছ ধরার ট্রলার বঙ্গোপসাগর থেকে ইলিশসহ অন্যান্য মাছ ধরে নিয়ে যাচ্ছে। 


তার মতো একই ধরনের অভিযোগ করেন ভোলার চরফ্যাশনের আব্দুল হামিদ। তিনি বলেন, এখন তো ইলিশ ডিম ছাড়ে না। ছাড়ে অক্টোবর মাসে। কিন্তু এখন সরকারের নিষেধাজ্ঞা মেনে আমরা মাছ না ধরলেও প্রতিবেশী ভারতের জেলেরা মাছ ধরে নিচ্ছে। এদিকে, সাগর মোহনায় ইলিশ ধরা পড়া শুরু হলেও জেলার পদ্মা-মেঘনায় এখন সেই হারে ধরা পড়া শুরু হয়নি।

দেশের অন্যতম মৎস্য বিজ্ঞানি ও ইলিশ গবেষক ড. আনিছুর রহমান বলেন, আগামী মাসের শেষের দিকে চাঁদপুরের নদ-নদীর পানির উচ্চতা বেড়ে গেলে এবং ইলশেগুঁড়ি বৃষ্টিপাত শুরু হলে এখানে প্রচুর ইলিশ ধরা পড়বে। তাই এই নিয়ে চাঁদপুরের জেলে এবং ব্যবসায়ীদের হতাশ হওয়ার কিছু নেই।  

এদিকে, সাগর মোহনার ইলিশের আমদানিতে ব্যস্ত এখন চাঁদপুরের ব্যবসায়ীরা। প্রতিদিন চাঁদপুর বড়স্টেশন পাইকারি মাছঘাটে সাগর মোহনা থেকে ১০-১৫টি ট্রলারে ইলিশের চালান আসে। এতে গড় ইলিশের আমদানি হচ্ছে, ১৪ শ থেকে ১৫ শ মণ। তাই দরদাম নিয়ে কথা বলেন চাঁদপুর মৎস্য বণিক সমিতি লিমিটেডের পরিচালক আব্দুল খালেক বেপারী। তিনি জানান, মাঝারি আকারের অর্থাৎ ৭ শ গ্রাম থেকে সাড়ে ৯ শ গ্রাম আকারের ইলিশ প্রতিমণ পাইকারি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩২ হাজার টাকায়। অন্যদিকে, ১ কেজির ওপরের প্রতিমণ বিক্রি হচ্ছে ৪৫-৪৮ হাজার টাকা দরে। অন্যদিকে, এই সংগঠনের সাধারণ সম্পাদক মো. শবেবরাত বলেন, এভাবে মাছের আমদানি থাকলে বিগত দিনের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন ব্যবসায়ীরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন