ইতালিতে সুস্থ হচ্ছেন রেকর্ড সংখ্যক করোনা রোগী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ মে, ২০২০ ৮:৪২ অপরাহ্ণ

ইতালিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার (১৫ মে) সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪ হাজার ৯১৭ জন। এ নিয়ে দেশটিতে সুস্থতার সংখ্যা এক লাখ ২০ হাজার ২০৫ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সি এ তথ্য জানিয়েছে। ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানে, গত একদিনে ইতালিতে ২৪২ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে ইতালিতে মোট মারা গেছেন ৩১ হাজার ৬১০ জন। এদিন ইতালিতে ৭৮৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে আক্রান্তের সংখ্যা দুই লাখ ২৩ হাজার ৮৮৫ জনে পৌঁছেছে।

ইতালিতে করোনা মোকাবিলায় পুরোদেশ জুড়ে কড়াকড়ি আরোপ করেছে সরকার। লকডাউন ঘোষণা করে নিষিদ্ধ করা হয় অবাধ চলাচল। তবে দেশটিতে করোনায় সংক্রমণের হার কমতে থাকায় গত ৪ মে থেকে লকডাউন শিথিল করা হয়েছে।

এরপর থেকে প্রায় দীর্ঘ দুই মাস পর ঘরের বাইরে আসার সুযোগ পান ইতালির নাগরিকরা। পুনরায় চালু হয়েছে উৎপাদন শিল্প, নির্মাণ খাত, পাইকারি দোকান, ফুল-ফলের দোকান।

এদিকে লকডাউন প্রত্যাহার করে আগামী ৩ জুন থেকে জনগণকে দেশজুড়ে অবাধ চলাচলের অনুমতি দিতে যাচ্ছে ইতালি। শুক্রবার (১৫ মে) দেশটির সরকারের এক খসড়া আদেশে এ আভাস পাওয়া গেছে।

ইতালি সরকারের খসড়া আদেশটি অনুমোদিত হলে আগামী ৩ জুন থেকে মুক্তভাবে চলাচলের অনুমতি পাবে দেশটির ৬ কোটি নাগরিক।

এদিকে আগামী ১৮ মে সোমবার থেকে বার, রেস্টুরেন্ট খুলে দেয়ার কথা রয়েছে। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে চার স্কয়ার মিটার দূরত্ব রেখে টেবিল সাজানোর নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, সোমবার (১৮ মে) থেকে ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হতে পারে।

এছাড়া আগামী সেপ্টেম্বর মাঝামাঝি সময় থেকে স্কুল খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে স্কুলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন