ইউএনও : একটি প্রতিবন্ধী কার্ড কি দেয়া যায় না ?

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০১৭ ৮:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : রিপন হোসেন। বয়স সতের। শিশু বেলায় খেলতে গিয়ে দু’পায়ে কাটার আঘাত লাগে। কিছুদিন পর তার পা ফুলে উঠে। ব্যাথার যন্ত্রণায় চলাফেরায় অক্ষম হয়ে পড়ে সে। স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হলেও তার পা ভালো হয়নি। টাকার অভাবে যথাসময়ে উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি। গেল বছর তার মা পাড়া-প্রতিবেশির আর্থিক সহায়তায় উন্নত চিকিৎসার জন্য ঢাকা নেওয়া হয়। তবে চিকিৎসকরা তার রোগ নির্ণয় করতে পারেনি বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়।

রিপন লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের আবিরনগর গ্রামের নতুন বাড়ির মৃত আবুল কালামের ছোট ছেলে।
সংসারে তার মা, দু’বোন ও ভাই আছেন। তবে দু’বোনের বিয়ে হয়ে গেলেও তার ছোট বোন দু’বাচ্চা নিয়ে এ সংসারেই থাকেন। সংসারের একমাত্র উপর্জনক্ষম ব্যক্তি তার বড় ভাই ইউছুফ। তিনি পেশায় নির্মাণ শ্রমিক।

এদিকে রোগটি দেখা দেওয়ার পর থেকেই স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারছেন না রিপন। ব্যাথার যন্ত্রনায় মাঝে মাঝে ঘর থেকে বের হয়ে যায়। খুঁজে আনতে হয় তাকে। মাঝে মধ্যে বিভিন্ন স্থানে জ্ঞান হারিয়ে পড়ে থাকতেও দেখা যায়। একদিকে অস্বাভাবিক জীবন; অপরদিকে সংসারের অভাব অনটনের মধ্যে মানবেতর জীবন যাপন করছে তার পরিবার।

অন্যদিকে ছেলের জন্য একটি প্রতিবন্ধী কার্ডের আশায় ইউপি চেয়ারম্যান-মেম্বারদের কাছে গেলেও নিরাশ হয়ে ফিরে আসেন মা আলেয়া বেগম। সবশেষে একটি প্রতিবন্ধী কার্ডের জন্য মোহনানিউজের এ প্রতিবেদকের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করার অনুরোধ করেন তিনি। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নুরুজ্জামানের দৃষ্টি আকর্ষণ;অসহায় এই মায়ের ছেলের জন্য একটি প্রতিবন্ধী কার্ড কি দেওয়া যায় না…

রিপনের মা আলেয়া বেগম মোহনানিউজকে বলেন,তার অসুস্থতার পর থেকে চেয়ারম্যান ও মেম্বারের কাছে বহুবার গিয়েও কোনোরকম সহযোগীতা পায়নি। প্রতিবন্ধী একটি কার্ডে জন্য অনেক ঘুরা-ফেরা করলেও তা মেলেনি।

তবে এ বিষয়ে আশ্বাস দিয়ে ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মুশু পাটোয়ারী মোহনানিউজকে বলেন,আগামী বরাদ্ধের তালিকায় রিপনের নাম অন্তর্ভুক্ত করা হবে।

লক্ষ্মীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান বলেন, খোঁজখবর নিয়ে প্রতিবন্ধীর তালিকায় তার নাম রাখার জন্য সংশ্লিষ্টদের বলা হবে।

[প্রিয় পাঠক, আপনিও মোহনানিউজ এ অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন– mohonanewsdesk@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

মতামতের জন্য সম্পাদক দায়ী নন