ফেসবুকের নিষ্ক্রিয় বন্ধুদের বাদ দেওয়ার উপায়

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২৩ ৪:০৮ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে বন্ধু তালিকায় প্রতিনিয়ত যুক্ত হয় নতুন মানুষ। এদের সবাই যে চোখের দেখায় পরিচিত, এমন না। ফ্রেন্ড লিস্টে থাকা বেশির ভাগের সঙ্গে ব্যবহারকারীদের কখনও দেখা কিংবা মেসেজেও কথা হয় না। তবে পোস্টে রিঅ্যাকশন বা কমেন্ট চালাচালির মাধ্যমে অনেকের সঙ্গে যোগাযোগ থাকে।

ফ্রেন্ড লিস্টে বিভিন্ন সময়ে এমন অনেকেই যুক্ত হয়েছেন যাদের সঙ্গে কখনও যোগাযোগ হয়নি। এদের আলাদা করে খুঁজে পাওয়া কঠিন। তবে এ কাজকে সহজ করার উদ্যোগ নিয়েছে মেটা। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গ্যাজেট হ্যাকস জানায়, তিন মাস বা তার বেশি সময় যেসব বন্ধু কোনো কমেন্ট বা রিঅ্যাকশন দেয়নি তাদের সহজে খুঁজে বের করতে সহায়তা করবে ফেসবুক। যাদের সঙ্গে একদমই যোগাযোগ নেই চাইলে তাদের তালিকা থেকে বাদ দেওয়া যাবে।

ফ্রেন্ড লিস্টের নিষ্ক্রিয় বন্ধু খুঁজে বের করবেন যেভাবে:

* প্রথমে মোবাইল ফোন থেকে ফেসবুক অ্যাপে প্রবেশ করতে হবে। * এরপর প্রোফাইলে ঢুকে ফ্রেন্ডস অপশনে যান। * ফ্রেন্ডস লিস্টের ওপরে ডান দিকে থাকা ম্যানেজ অপশনে ক্লিক করুন। * এরপর ‘লিস্ট ইন্টারেক্টেড উইথ’ অপশনটি বাছাই করতে হবে। * ক্লিক করার পর ফেসবুকের পক্ষ থেকে কম যোগাযোগ হওয়া বন্ধুদের তালিকা সামনে আসবে। * এরপর সিলেক্ট মাল্টিপল অপশনের সহায়তায় একসাথে অনেককে সিলেক্ট করে আনফ্রেন্ড করা যাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন