রাতে ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী

প্রতিবেদক : এমএন
প্রকাশিত: ১৮ নভেম্বর, ২০১৭ ৪:৩১ অপরাহ্ণ

ঢাকা : এক দিনের সরকারি সফরে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারোকোনো। রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা নিয়ে শনিবার রাত ১টায় ঢাকায় পৌঁছানোর কথা তার।সফরকাল পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের কথাও রয়েছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সফরসূচি নিয়ে গতকাল শুক্রবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের আয়োজন করে। পররাষ্ট্রমন্ত্রীর সফর শুরু হওয়ার আগে জাপান সরকার গতকাল বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের জন্য জরুরি সহায়তা হিসেবে দেড় কোটি মার্কিন ডলারের অনুদান সাহায্য মঞ্জুর করেছে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির মাধ্যমে এই সাহায্য দেওয়া হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তারো কোনো। বৈঠকে রোহিঙ্গা শরণার্থী সমস্যা, জঙ্গি হামলার পর জাপানি নাগরিকদের ওপর বাংলাদেশ ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার, উত্তর কোরিয়ার পরমাণু হুমকিসহ দ্বিপক্ষীয় অর্থনৈতিক ও আঞ্চলিক সহযোগিতার বিষয়গুলো গুরুত্ব পাবে। এ ছাড়াও রোহিঙ্গাদের বিষয়ে জাপান মানবিক সহায়তার দিকে গুরুত্ব দেওয়া হবে।-পরিবর্তন

মতামতের জন্য সম্পাদক দায়ী নন