আলোচনায় আ.লীগের শাহজাহান কামাল-পিংকু-সাত্তার, বিএনপিতে এ্যানী চৌধুরী নিশ্চিত

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ নভেম্বর, ২০১৮ ৫:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: নির্বাচনকে ঘিরে চলছে লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের মনোনয়ন প্রত্যাশীদের দোড়ঝাঁপ। তারা সরকারের উন্নয়নের কথা জনগণকে স্বরণ করে দিয়ে ভোট চাচ্ছেন নৌকা প্রতীকে। এখন পর্যন্ত প্রার্থী চূড়ান্ত না হওয়া একাধিক মনোনয়ন প্রত্যাশীর দৌঁড়ঝাপ দেখা যাচ্ছে। তবে আলোচনায় রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, ঢাকা মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি এমএ সাত্তার।

 

অন্যদিকে বিএনবি’র দৃশ্যমান জনসমর্থন থাকলেও নেই তাদের প্রচারণা। এক সময় এ আসনকে বিএনপির ঘাঁটি বলা হত। দলটি নেত্রীর মুক্তির অপেক্ষায় রয়েছেন। তবে দলের নড়বড় অবস্থাতেও লক্ষ্মীপুরে বিএনপিতে রয়েছে কোন্দল। আধিপত্য নিয়ে তারা রয়েছে বিভক্তিতে। এনিয়ে নেতাকর্মীরাও রয়েছে বিপাকে।

 

সরকারের নানান উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন, নেতাকর্মীদের সাথে মাঠে নৌকার প্রচারণা করে যাচ্ছেন সদর আসনের সংসদ সদস্য শাহজাহান কামাল। তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী।

 

জেলা আওয়ামলী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু তৃণমূল পর্যায়ে সরকারের উন্নয়নের কথা তুলে ধরছেন। নেতাকর্মীদের সময় দিয়ে মাঠে সক্রিয় রেখেছেন। নৌকার বিজয় করতে ওঠন বৈঠক করছেন এ নেতা।

 

জেলার বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান সমূহের অনুদান দিচ্ছে এম এ সাত্তার। তিনি ঢাকার মোহাম্মদপুর থানা আয়ামী লীগের সভাপতি। লক্ষ্মীপুরের দলীয় নেতাকর্মীদের পাশে আছেন সুখে-দুঃখে। সদর উপজেলার প্রত্যেক ইউনিয়নে গণসংযোগ করেছেন তিনি। সরকারের উন্নয়ন সম্বলিত লিফলেট বিতরণ করে নৌকা প্রতিকে ভোট চাচ্ছেন এ নেতা।

 

সূত্র জানায়, পৌরসভা ও সদর উপজেলার ১২ টি ইউনিয়ন নিয়ে লক্ষ্মীপুর-৩ আসন। জাতীয় সংসদের ২৭৬ নম্বর আসন এটি। এখানে ৩ লাখ ৯ হাজার ২০৫ জন ভোটার। এরমধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ২১৯ এবং মহিলা ১ লাখ ৫২ হাজার ৯৮৬ জন।বর্তমানে এ আসনের এমপি এ কে এম শাহজাহান কামাল। তিনি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী।

 

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ টানা দুই সেশন ক্ষমতায় থাকলেও লক্ষ্মীপুরে নেই তাদের দলীয় কার্যালয়। ব্যাংক একাউন্ট থাকলেও নেই তহবিল। দলটির বিভিন্ন কার্যক্রম জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়নের বাসা থেকে পৃথকভাবে পরিচালিত হচ্ছে।

 

বিএনপি নেতাকর্মীরা জানিয়েছেন, জেলা বিএনপির সভাপতি আবুল খায়ের ভূঁইয়া ও সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবুর দ্বন্ধ গত ছয় মাস ধরে প্রকাশ্যে রূপ নিয়েছে। অভিযোগ রয়েছে, আবুল খায়ের ভূঁইয়ার পক্ষে কাজ করছেন কেন্দ্রীয় নেতা শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী। এনিয়ে নেতাকর্মীরা টানাপড়নে রয়েছে। সম্প্রতি খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলনেও তারা এক হতে পারেনি। দু’পক্ষ পাল্টা-পাল্টা প্রতিযোগিতামূলক কর্মসূচী পালন করে আসছেন। রমজানে দুইপক্ষ একইদিন পৃথকস্থানে ইফতার মাহফিলের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে। এনিয়ে বিএনপি নেতাকর্মীদের মধ্যে যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন স্থানীয় লোকজন।

 

জানা গেছে, ২০১৪ সালের দশম জাতীয় নির্বাচনে বিনাপ্রতিদ্বন্ধিতায় আওয়ামী লীগের শাহজাহান কামাল এমপি নির্বাচিত হন। তিনি বেসাময়িক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী। প্রবীণ এ রাজনীতিক প্রথম ১৯৭৩ সালে জাতীয় সংসদ নির্বাচনেও এমপি ছিলেন।

বিমানমন্ত্রী শাহজাহান কামাল একেএম শাহজাহান কামাল ছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন-ঢাকার মোহাম্মদপুর থানা আয়ামী লীগের সভাপতি এম এ সাত্তার, জেলা কমিটির সভাপতি গোলাম ফারুক পিংকু, সজিব গ্রুপের চেয়ারম্যান এম এ হাশেম।বিএনপি থেকে সাবেক সংসদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবু।

 

এছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, জাতীয় পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক এম আর মাসুদ নির্বাচন করবেন বলে শোনা যাচ্ছে।

বিমানমন্ত্রী শাহজাহান কামাল বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় লক্ষ্মীপুরসহ সারাদেশে সর্বক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হচ্ছে। আমার এলাকায়ই ইতোমধ্যে রাস্তা, স্কুল-কলেজসহ সরকারি-বেসরকারি স্থাপনার প্রায় তিনশ কোটি টাকার উন্নয়ন কাজ হয়েছে। প্রধানমন্ত্রী গত ১৪ মার্চ লক্ষ্মীপুরে জনগুরুত্বপূর্ণ যে ২৭ টি প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন ও উদ্বোধন করেছেন তা বাস্তবায়নে আমি কাজ করছি। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার সরকারের বিকল্প নেই।

 

জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু বলেন, আমি প্রতিনিয়তই গণসংযোগ করে যাচ্ছি। সরকারের উন্নয়নের লিফলেট বিতরণ করছি। দলে আমার ত্যাগ ও শ্রমের মূল্যায়ন করে জননেত্রী আমাকে মনোনয়ন দেবেন বলে আমি বিশ্বাস করি।

 

এম এ ছাত্তার বলেন, আমি লক্ষ্মীপুরের সকল শ্রেণী পেশার মানুষদের সাথে মতবিনিময় করেছি। তাদেরকে নৌকা প্রতিকে ভোট দিতে উদ্বুদ্ধ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যোগ্য মনে করলে মনোনয়ন দিবে।

এমএ হাসেম বলেন, শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমি আগেও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেছি। নেতাকর্মী ও জনগনের সুখ-দুঃখে পাশে ছিলাম। আমাকে মনোনয়ন দিলে আসনটি উপহার দিতে পারবো।

বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী ত্র্যানী বলেন, আমাদের দল সুসংগঠিত। বিএনপির আন্দোলনের জন্য সম্পূর্নভাবে প্রস্তুত। এরমধ্য দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করা হবে। মুক্তির পরই অধিকার আদায়ের জন্য নির্বাচনমূখী কার্যক্রম পরিচালনা করা হবে। মাঠ পর্যায়ে নেতাকর্মীদের সঙ্গে আমার নিয়মিত সাংগঠনিক যোগাযোগ রয়েছে।

 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ বেলায়েত হোসেন বেলাল বলেন, জনগণ যেন স্বাধীন দেশে-স্বাধীনভাবে শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারে- সরকারকে সে পরিবেশ নিশ্চিত করতে হবে। নির্বাচন হতে হবে উৎসবমুখর। এজন্য খুনোখুনি আর সন্ত্রাস বন্ধ করে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। জনগনের প্রত্যাশা পূরণের লক্ষ্যে আমি নির্বাচনে অংশ নেবো।

 

জাতীয় পার্টির নেতা এমআর মাসুদ বলেন, দলের দূঃসময় ২০০৮ সালে আমি লক্ষ্মীপুর-২ ও ৩ আসনে প্রার্থী ছিলাম। পরে আওয়ামী লীগের সঙ্গে জোটগত কারনে দলের সিদ্ধান্তে আমি মনোনয়ন প্রত্যাহার করে নেই। দল আমাকে যেখানেই মনোনয়ন দেয়, আমি নির্বাচনের জন্য সার্বিক প্রস্তুত রয়েছি। নির্বাচিত হলে আমার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় জনগনের কাছে দায়বদ্ধতায় আরো অনেকগুন বৃদ্ধি পাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন