আবাহনীকে একাই হারিয়ে দিলেন আশরাফুল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৪ জুন, ২০২১ ৮:২১ অপরাহ্ণ

১৭৪ চেজ করে জয়ের রেকর্ড ছিল না চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন টোয়েন্টি-২০তে। তবে জাতীয় দলের এক  ঝাঁক ক্রিকেটারকে নিয়ে গড়া আবাহনীর বিপক্ষে এমন কিছু করে দেখানো অসম্ভব নয়।

সুপার লিগের চতুর্থ রাউন্ডে সেই দূরুহ কাজটিই করে দেখিয়েছে শেখ জামাল ধানমন্ডী ক্লাব। ৯ বল হাতে রেখে ৬ উইকেটে জিতে অনেকটা অসাধ্য সাধনই করেছে শেখ জামাল ধানমন্ডী ক্লাব।

সম্ভব হলো কিভাবে ? তার উত্তরটা দেখেছে টিভি সেটের সামনে বসে আশরাফুলের প্রতিজ্ঞ একটি ইনিংসে। ওপেন করতে এসে শেষ বল পর্যন্ত ছিলেন ব্যাটিংয়ে। নিজে ব্যাটে তুলেছেন ঝড়, উদ্বুদ্ধ করেছেন নাসির,সোহান জিয়াউরকে। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দল পাওয়াটাই দূরুহ হয়েছিল আশরাফুলের। বন্ধু মাশরাফির কল্যানে পেয়েছেন শেখ জামাল ধানমন্ডী ক্লাবে ঠিকানা।

তবে শুরুতে ব্যাটিংটা হয়নি তার প্রত্যাশিত। ওপেনিংয়ের জন্য টিম ম্যানেজমেন্ট থেকে ইয়েস কার্ড পেয়েও প্রথম ১১ ইনিংসে বলার মতো পারফরমেন্স ছিল না আশরাফুলের। ১১ ইনিংসে ১৮.৫৪ গড়ে ২০৪ রান নিয়ে আশরাফুল নিজেও তৃপ্তির ঢেকুর তুলতে পারেননি। বড় দলের বিপক্ষে পারফর্ম করে নিজেকে প্রমান দেয়ার মঞ্চ হিসেবে বেছে নিয়েছিলেন সবচেয়ে বিগ বাজেটের দল আবাহনীকে। একাই সেই ক্লাবের জবাবটা দিয়েছেন আশরাফুল। ৪৮ বলে ৮ চার, ২ ছক্কায় হার না মানা ৭২ রানের ম্যাচ উইনিং ইনিংসে জানিয়ে দিয়েছেন,এখনো যাননি ফুরিয়ে!

প্রথম বলের মোকাবেলায় আবাহনী পেসার সাইফউদ্দিনকে লং অফ দিয়ে বাউন্ডারিতে জানিয়ে দিয়েছিলেন দিনটি হতে যাচ্ছে তার। ৩৬ বলে ৫ম হাফ সেঞ্চুরি পূর্ন করে জয়ের বন্দরে পৌছে দিয়েছেন শেখ জামাল ধানমন্ডীকে। ওপেনিং পার্টনার সৈকত আলী (২) এবং টপ অর্ডার ইমরুল কায়েস (৩) দ্রুত বিদায় নিলে দায়িত্বটা কাঁধে নিয়েছিলেন একাই।

তৃতীয় উইকেট জুটিতে নাসিরকে নিয়ে ৪৩ বলে ৬৯,৪র্থ উইকেট জুটিতে সোহানের সঙ্গে ৪০ বলে ৬০,অবিচ্ছিন্ন ৫ম উইকেট জুটিতে জিয়াউরকে নিয়ে ২০ বলে ৩৪ রানে নেতৃত্বটা দিয়েছেন আশরাফুল। তিনি ছিলেন বলেই শেষ ৩০ বলে ৪৮ রানের টার্গেট দূরুহ মনে করতে দেননি। আরাফাত সানিকে লং অফ দিয়ে এবং তনজিম হাসান সাকিবকে স্কো্য়ার লেগের উপর দিয়ে ছক্কায় নিজেকে চেনানো আশরাফুল স্লগের শুরুতেই আবাহনী পেসার মেহেদী হাসান রানাকে পর পর ২টি বাউন্ডারিতে মনোবলে চিড় ধরিয়ে দিয়েছেন।

১৮তম ওভারে সেই মেহেদী রানাকে দ্বিতীয় এবং তৃতীয় বলে চার-ছক্কায় ফিনিশারের ভুমিকা পালন করেছেন জিয়াউর রহমান (৯ বলে ২ চার,২ ছক্কায় ২২*)। অধিনায়ক সোহানকে জিম্বাবুয়ে সফরে তিন স্কোয়াডে রাখার পেছনে নির্বাচকদের হয়ে যৌক্তিকতা তুলে ধরেছেন (২২ বলে ১ চার,৩ ছক্কায় ৩৬)। জাতীয় দল থেকে বাদ পড়া নাসির তার দিকে দৃষ্টি ফেরানোর জন্য নির্বাচকদের আহ্বান জানিয়েছেন ব্যাটিংয়ে (২২ বলে ৩৬)।

এই ম্যাচে ম্লান হয়েছে আবাহনীর ওপেনার লিটন দাসের (৫০ বলে ৮ চার,১ ছক্কায় ৭০)। আবাহনী ওপেনার নাইম শেখের দারুণ ইনিংসও (২৮ বলে ৪২) ব্যর্থতায় পর্যবশিত। আশরাফুলের দিনে শেখ জামাল ধানমন্ডী বোলার মিনহাজুল আফ্রিদি (৪-০-২৫-২) দলের প্রয়োজন মিটিয়েছেন।

এই ম্যাচ জিতেও শেখ জামাল ধানমন্ডী নেই শিরোপা রেস কিংবা রানার্স আপের লড়াইয়ে (১৫ ম্যাচে ১৯ পয়েন্ট)। আবাহনী সেখানে ১৫ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শেষ ম্যাচে প্রাইম ব্যাংকের বিপক্ষে মাস্ট উইন ম্যাচে হচ্ছে অবতীর্ন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন