অনির্দিষ্টকালের জন্য বিমানের কুয়েত ফ্লাইট স্থগিত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ আগস্ট, ২০২০ ৪:১৫ অপরাহ্ণ

আগামীকাল মঙ্গলবার (৪ আগস্ট) থেকে বাংলাদেশ বিমানের কুয়েতগামী সব ফ্লাইট বাতিল করা হয়েছে। কুয়েত বিমানবন্দরের স্থগিতাদেশের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

বিমানের ওয়েবসাইটে বলা হয়েছে, কুয়েত বিমানবন্দরের নিষেধাজ্ঞার কারণে ৪ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই স্থগিতাদেশ বলবৎ থাকবে। কুয়েতগামী বিমানযাত্রীদের পরবর্তী ভ্রমণের জন্য বিমানের হেল্পলাইন বা কল সেন্টারে (+৮৮০১৭৭৭৭১৫৬১৩-১৬) যোগাযোগ করতে বলা হয়েছে।

গত ২৬ জুলাই এক প্রেস বিজ্ঞপ্তিতে আগস্ট মাসে প্রতি মঙ্গলবার সপ্তাহে একটি ফ্লাইট ঢাকা-কুয়েত-ঢাকা রুটে পরিচালনা করার কথা জানিয়েছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সম্প্রতি দেশের বাণিজ্যিক ফ্লাইট বন্ধ করেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। এ নিষেধাজ্ঞার তালিকায় প্রথমে বাংলাদেশসহ ৭টি দেশ থাকলেও পরে বাড়ানো হয়েছে ৩১টি দেশ।

প্রথমে নিষেধাজ্ঞার আওতায় থাকা সাতটি দেশ ছিল- বাংলাদেশ, ফিলিপাইনস, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান ও নেপাল। নতুন তালিকায় নিষেধাজ্ঞার আওতায় পড়া ৩১টি দেশ হলো- বাংলাদেশ, ভারত, চীন, ব্রাজিল, কলম্বিয়া, আর্মেনিয়া, ফিলিপাইনস, সিরিয়া, স্পেন, সিঙ্গাপুর, বসনিয়া এন্ড হার্জেগোভনিয়া, শ্রীলঙ্কা, নেপাল, ইরাক, মেক্সিকো, ইন্দোনেশিয়া, চিলি, পাকিস্তান, মিশর, লেবানন, হংকং, ইতালি, উত্তর মেসিডোনিয়া, মলদোভা, পানামা, পেরু, সার্বিয়া, মন্টিনেগ্রো, ডমিনিকান রিপাবলিক ও কসোভো।

এসব দেশ করোনাভাইরাসে উচ্চ ঝুঁকিতে রয়েছে বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কুয়েতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কুয়েতে ৬৭ হাজারের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এ পর্যন্ত এই মহামারিতে ৪০০ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশের অন্যতম শ্রমবাজার কুয়েত। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ছোট আয়তনের দেশটির মোট জনসংখ্যার মাত্র ৩০ শতাংশ স্থানীয় নাগরিক এবং ৭০ শতাংশই অভিবাসী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন