হায়দরগঞ্জে লকডাউন নেই?

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২০ মে, ২০২০ ৩:৫৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাসের সংক্রমণ রোধে লক্ষ্মীপুর জেলাব্যপী চলছে লকডাউন। জেলা-উপজেলা প্রশাসনের নির্দেশনায় বন্ধ রয়েছে শপিংমল ও পোশাকবিতানসহ সকল ব্যবসা-প্রতিষ্ঠান। শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় পণ্যের মুদি দোকান ও কাঁচাবাজার সীমিত পরিসরে খোলার নির্দেশনা রয়েছে। একইসঙ্গে সার্বক্ষণিক খোলা থাকবে ওষুধের ফার্মেসি। কিন্তু রায়পুর উপজেলার হায়দরগঞ্জ বাজারে প্রশাসনের নির্দেশনার তোয়াক্কা করছে না বিক্রেতারা। রয়েছে ক্রেতাদেরও উপচে পড়া ভীড়। তাহলে কি, হায়দরগঞ্জে লকডাউন নেই?

মঙ্গলবার (১৯ মে) হায়দরগন্জ বাজারের পোশাকবিতানগুলোতে বিভিন্ন বয়সী ক্রেতাদের উপচে পড়া ভীড় দেখা যায়। এতে নারীদের সমাগম বেশি ছিল। জেলাব্যাপী লকডাউনে ঘোষণা চললেও হায়দরগঞ্জে এসে এটি ভেস্তে গেছে। মনে হচ্ছে, এই বাজারে কেনাকাটা করতে এলে কেউই করোনায় সংক্রমিত হবে না। এজন্য স্বাস্থ্যবিধিও মানছে না ক্রেতা-বিক্রেতারা।

এদিকে গত ৪ মে পর্যন্ত জেলার রায়পুর উপজেলায় কোন করোনা রোগী শনাক্ত হয়নি। কিন্তু গত ২০ দিনে এই উপজেলায় ৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে চিকিৎসক, জনপ্রতিনিধি ও নার্সও রয়েছেন।

অন্যদিকে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে দেখে শিক্ষক ও সচেতন মহলের দাবি ছিল, রায়পুরকে কার্যকর লকডাউন করার। উপজেলা প্রশাসন লকডাউনের ঘোষণাও দিয়েছে। তবে শুধু পৌর শহরেই এটি বহাল রয়েছে। উপজেলার অন্যান্য বাজারে লকডাউনের বালাই নেই বললেই চলে। এর বড় উদাহরণ হায়দরগঞ্জ বাজার। মনে হচ্ছে, এই বাজারটি উপজেলার বাইরে। এখানে লকডাউন কার্যকর নিয়ে প্রশাসনেরও রয়েছে উদাসিনতা।

নাম প্রকাশ না করা শর্তে কয়েকজন শিক্ষক জানায়, হায়দরগঞ্জ বাজারে একটি ফাঁড়ি থানা রয়েছে। সরকারি যেকোন নির্দেশনা বাস্তবায়নে পুলিশ এখানে খুব সহজেই কাজ করতে পারে। লকডাউন বাস্তবায়নেও পুলিশি টহল নিশ্চিত করলেই চলতো। কিন্তু পুলিশকে টহল দিতে দেখা যাচ্ছে না। লকডাউন নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকাও রহস্যজনক।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী সাংবাদিকদের জানান, স্বাস্থ্যবিধি না মানায় গত ১২ মে দ্বিতীয়বারের মতো রায়পুরকে লকডাউন ঘোষণা করা হয়। এটি কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে এ ব্যাপারে জনগণকে সচেতন করা জরুরি। এক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন