সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম সিজার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২২ ৯:৩১ অপরাহ্ণ

নেয়াখালীর সোনাইমুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো সিজারিয়ান সেকশন চালু করা হয়েছে। বুধবার বিকাল ৩:১৯ মিনিটে সিজারিয়ানের মাধ্যমে এক প্রসূতির একটি পুত্র সন্তান জন্মগ্রহণ করে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সমন্বয়ে প্রথম সিজারিয়ান অপারেশনে অংশ নেন গাইনী কনসালটেন্ট ডা: ফারজানা রায়হান, মেডিকেল অফিসার ডা: খালেদা আক্তার, এনেস্থেসিয়োলজিষ্ট ডা: আক্তার হোসেন অভি।শিশু রোগ বিশেষজ্ঞ ডা: আমিনুল ইসলাম নবজাতকের প্রথম চেকআপ করেন। বর্তমানে মা ও শিশু দুই জনেই সুস্থ্য আছে।

 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০১০ সালে চালু হলেও এতদিন পর্যন্ত এই সেবা থেকে বঞ্চিত ছিল জনসাধারণ। বর্তমান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইসরাত জাহান যোগদান করার পর সিজারিয়ান ওটি চালুর উদ্যোগ গ্রহণ করেন।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইসরাত জাহান বলেন, উপজেলা পর্যায়ে প্রসূতি মায়েদের জন্য সিজারিয়ান অপারেশনের ব্যবস্থা খুবই সীমিত। জেলা সদর হাসপাতালের দূরুত্বও অনেক। যার কারণে প্রসূতি মা ও শিশু ঝঁকিতে ছিল। আমি যোগদানের পর থেকে সিজারিয়ান ওটি চালু করার উদ্যোগ গ্রহণ করি। নানা প্রতিবন্ধকতার পররও শেষ পর্যন্ত সফল হতে পেরে আমারা ভীষণ আনন্দিত। এই সেবা চালমান রাখতে আমি আমার জায়গা থেকে কাজ করে যাবো।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন