সারাবিশ্বে ৪ দিনে করোনায় আক্রান্ত ১ লাখ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ মার্চ, ২০২০ ১২:০৩ অপরাহ্ণ

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। বিশ্বের এ সংকটকালীন মুহূর্তে গবেষকরাও হিমশিম খাচ্ছেন এর প্রতিষেধক আবিষ্কারে। চীনে প্রথম ব্যক্তি আক্রান্ত হওয়ার পর আক্রান্তের সংখ্যা এক লাখ হতে সময় লেগেছে ৬৭ দিন, পরবর্তী এক লাখ হতে সময় লেগেছে ১১ দিন এবং মাত্র চার দিনে তৃতীয় এক লাখ মানুষ আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ছোঁয়াচে এ রোগে সারাবিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫১৪ জন। এরই সঙ্গে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৭৮ হাজার ৮৪৮ জন।

করোনায় ইতালির ২৩ চিকিৎসকের মৃত্যু

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে ২৩ চিকিৎসক মারা গেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইতালিয়ান ফেডারেশন অব ডক্টরস।

ওই বিবৃতিতে আরও জানানো হয়, এই সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় আইসোলেশন সুপেরিয়র ডি সানিটা থেকে সংক্রমিত স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রকাশ করা হয়। ভাইরাসটি দ্বারা যদি কারও মৃত্যু না হয়ে থাকে সেটিও জানানো হয় ওই তালিকায়।

যুক্তরাজ্য লকডাউন

প্রাণঘাতী করোনাভাইরাস ঠেকাতে যুক্তরাজ্যকে লকডাউন করার ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যুক্তরাজ্যে করোনায় একদিনে ৫৪ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা ৩৩৫ জন। দেশটিতে একদিনে আক্রান্ত হয়েছেন ৯৬৭ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬৫০ জন।

ইতালিতে ২৪ ঘণ্টায় ৬০৩ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৬০৩ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৯০ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ৯২৮ জন। এমনকি সর্বোচ্চ মৃত্যুর তালিকায় করোনার উৎস চীনকেও ছাড়িয়ে গেছে দেশটি। ইতালিতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৭৮ জনের।

ফ্রান্সে আক্রান্ত ১৯ হাজার

ইতালির সঙ্গে ফ্রান্সেও বাড়ছে আক্রান্তের সংখ্যা। একদিনে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৩৮ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৮৫৬ জন। ফ্রান্সে একদিনে ১৮৬ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৬০ জন।

যুক্তরাষ্ট্রে একদিনে ১৪০ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে একদিনে ১৪০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫৩ জনে। নতুন করে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ১৬৮ জন। দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৭৩৪ জন।

স্পেনে ৫৩৯ জনের মৃত্যু

স্পেনে একদিনে ৫৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৩১১ জনে। দেশটিতে নতুন করে ৬ হাজার ৩৬৮ জন আক্রান্ত হয়েছেন। গত একমাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ১৩৬ জন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন