সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ফ্রান্স

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৩ জানুয়ারি, ২০১৯ ২:০৩ অপরাহ্ণ
Protesters wave French flags during an anti-government demonstration called by the "Yellow Vest" (Gilets Jaunes) movement on January 12, 2019, on the Place de l'Etoile, in Paris. - Thousands of anti-government demonstrators marched in cities across France on January 12 in a new round of "yellow vest" protests against the president, accused of ignoring the plight of millions of people struggling to make ends meet. (Photo by ludovic MARIN / AFP) (Photo credit should read LUDOVIC MARIN/AFP/Getty Images)

ফ্রান্সজুড়ে আবারও সরকারবিরোধী আন্দোলনে নেমেছেন হাজার হাজার বিক্ষোভকারীরা। রাজধানী প্যারিসসহ গোটা দেশে টানা নবম সপ্তাহের মতো এ বিক্ষোভ চলছে।

প্যারিসসহ দেশটির গুরুত্বপূর্ণ শহরে বিক্ষোভ চলাকালীন পুলিশের সঙ্গে শনিবার বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এতে অর্ধশত আহত ও কয়েকশ বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। খবর বিবিসির। রাজধানী প্যারিসে পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে জলকামান ও কাঁদানে গ্যাস ছুড়লে তা সংঘর্ষে রূপ নেয়।

 

শনিবার ফ্রান্সজুড়ে প্রায় ৮৪ হাজার বিক্ষোভকারী মাঠে নামেন। গত সপ্তাহের তুলনায় শনিবার অনেক বেশি বিক্ষোভকারীকে রাস্তায় দেখা যায়। গত নভেম্বরে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে গোটা দেশে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে আন্দোলনের সূত্রপাত হলেও ধীরে ধীরে বিক্ষোভকারীর সংখ্যা বাড়তে থাকলে তালিকায় যুক্ত হয় জীবনযাপনের ব্যয় বৃদ্ধিসহ অন্য অনেক চাহিদার। এতে সরবারবিরোধী বিক্ষোভে রূপ নেয়।

 

রাজধানী প্যারিসে হাজার হাজার নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। এর আগেও বিক্ষোভের দিনগুলোতে রাস্তায় পুলিশ সদস্য ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

 

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, বিক্ষোভকারীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে আগামী ১৫ জানুয়ারি একটি জাতীয় বিতর্কের আয়োজন করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন