লক্ষ্মীপুরে ৭৯টি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২৩ ৮:৩১ অপরাহ্ণ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুক্রবার থেকে শুরু হচ্ছে। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বাহারি রঙ আর হাতের সুনিপুণ ছোঁয়ায় প্রাণবন্ত হয়ে উঠছে প্রতিমা। দম ফেলানোর ফুরসত নেই প্রতিমা শিল্পীদের। অধিকাংশ মণ্ডপেই প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। এখন চলছে প্রতিমার পরিপূর্ণ রূপ দিতে রং তুলির শেষ আঁচড়।

জানা যায়, লক্ষ্মীপুরের ৫টি উপজেলায় এবার ৭৯টি মণ্ডপে পূজা উদযাপন হবে। গত বছর ৭৮টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ষষ্ঠী তিথিতে শুরু হবে এ পূজা এবং মঙ্গলবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে অনুষ্ঠান।

এদিকে লক্ষ্মীপুর শহরের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করে দেখা যায়, সব কয়টি মন্ডপেরই কাজ শেষের দিকে। এখন চলছে সাজ-সজ্জা ও লাইটিংয়ের কাজ। প্রতিমাগুলোতেও চলছে সে মুহূর্তের রংয়ের কাজ। যথা সময়ে কাজ শেষ করতে পেরে আয়োজকরাও স্বস্তি প্রকাশ করছেন। তবে তারা ভয় এবং শঙ্কায় আছেন কোন ভাবে যাতে রাজনৈতিক সহিংসতা তৈরি না হয়।

 

শ্যাম সুন্দর জিউর আখড়ার পূজা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব উত্তম চন্দ্র সাহা বলেন, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। এখন রং তুলির কাজ চলছে। আমরা ভক্ত ও দর্শনার্থীদের জন্য আকর্ষনীয় ভালো সাজ-সজ্জা ও প্রতিমা তৈরি করেছি। আশা করে সবাই এখানে এসে উপভোগ করতে পারবে। তবে তিনি শঙ্কিত রাজনৈতিক সহিংসতা নিয়ে। পূজা চলাকালিন সময় রাজনৈতিক কর্মসূচি না দেওয়ার আহবান জানান তিনি।

 

সনাতন ধর্মাবলম্বীরা বলেন, এবার লক্ষ্মীপুরের মন্ডপ গুলো শেষ সুন্দর ভাবে সাজানো হয়েছে। বিশেষ করে শহরের কিছু মন্ডপের ডেকোরেশ সবার নজর কাড়ছে। আমাদের সব চেয়ে বড় উৎসব এ শারদীয় দুর্গাপূজা। তা আমরা অধির আগ্রহ ও উৎসাহ উদ্দীপনায় অপেক্ষা করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন