লক্ষ্মীপুরে ব্যবসায়ীর জমিতে ঘর নির্মাণের প্রতিবাদে সংবাদ সম্মেলন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৬ জুলাই, ২০২০ ১:০৬ অপরাহ্ণ

লক্ষ্মীপুরে এক মুদি ব্যবসায়ীর পরিবারের সদস্যদের মামলা দিয়ে গ্রেপ্তার ও ভাড়াটে লোকজন দিয়ে বাড়িঘর ভাংচুর করার অভিযোগ পাওয়া গেছে। এ সুযোগে স্থানীয় প্রভাবশালীদের সহযোগীতায় প্রতিপক্ষের লোকজন ওই মুদি ব্যবসায়ীর জমিতে জোরপূর্বক ঘর নির্মাণ করে।

 

এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার (১৬ জুলাই) দুপুরে সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়নের আবিরখিল গ্রামে সংবাদ সম্মেলন করে ভূক্তভোগী পরিবার।

 

এসময় উপস্থিত ছিলেন ভূক্তভোগী মুদি দোকানি হোসেন আহম্মদ, ছেলে মো. আজাদ, কামরুল ইসলাম, পুত্রবধূ স্বর্ণা বেগম, নুরনাহার শিপন ও চাচাতো ভাই দুলাল হোসেনসহ এলাকাবাসী।

 

লিখিত বক্তব্যে হোসেন আহম্মদ জানান, প্রায় ৬০ বছর ধরে তারা আবিরখিল গ্রামে ৫০ শতাংশ জমি ক্রয় করে বসবাস করে আসছেন। তাদের কেনা জমিতেই মমিন উল্যা নামে এক বৃদ্ধ জোরপূর্বক দীর্ঘদিন বসবাস করছেন। এনিয়ে দুটি মামলায় লক্ষ্মীপুর আদালত থেকে হোসেন আহম্মদদের পক্ষে রায় আসে। কিন্তু আদালতের রায় উপেক্ষা করে মমিন স্থানীয় প্রভাবশালী ও ভাড়াটে লোকজন দিয়ে জোরপূর্বক তাদের জমিতে বসবাস করে আসছে। সম্প্রতি মমিন ওই জমিতে নতুন ঘর নির্মাণের জন্য পুরাতনটা ভেঙে পেলে। ১৪ জুলাই ওই জমিতে সীমানা প্রাচীর নির্মাণের জন্য ইটসহ বিভিন্ন মালামাল আনে। এসময় কাজে বাঁধা দিতে গেলে মমিনের ভাড়াটে লোকজন হোসেনদের পরিবারের ওপর অতর্কিত হামলা চালিয়ে অন্তত ১৫ জনকে আহত করে। একই সঙ্গে তার ঘরে মমিনের স্ত্রী-মেয়ে ও ভাড়াটে লোকজন লুটপাট করে। হোসেনের গোয়ালঘর থেকে দুটি গরু, ১৪ বান টিনসহ প্রায় ৫ লাখ টাকার মালামাল লুটে নেয় তারা।

 

এদিকে জমি জোপূর্বক দখল করতে কৌশলে মামলা দিয়ে হোসেনের পুত্রবধূ স্বর্ণা, শিপন ও চাচাতো ভাই দুলালকে পুলিশ দিয়ে গ্রেপ্তার করানো হয়। ১৪ জুলাই রাতে তাদের গ্রেপ্তার করা হলে ১৫ জুলাই আদালত থেকে তারা জামিনে বের হয়ে আসে। এমন অবস্থায় মামলাটি প্রত্যাহারসহ জমি বুঝে পেতে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করে সংবাদ সম্মেলন করেছে ভূক্তভোগী পরিবার।

 

তবে এ ব্যাপারে মমিন উল্যার স্ত্রী কহিনূর বেগম জানান, তাদেরকে উচ্ছেদ করতে হোসেনের লোকজন ঘরটি ভেঙে মাটিতে গুঁড়িয়ে দেয়। টিন, কাঠসহ আসবাবপত্র লুটে নেওয়ার অভিযোগ করেন তিনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন