লক্ষ্মীপুরে প্রকল্পের টাকা ইউপি চেয়ারম্যানের ‘পকেটে’, তদন্তের নির্দেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ মার্চ, ২০২৩ ১০:৫৪ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা: লক্ষ্মীপুর সদর উপজেলার কুশাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছালেহ উদ্দিন মানিকের বিরুদ্ধে বিদ্যালয় মাঠ ভরাটের চাল ও গ্রন্থাগারের প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকালে কুশাখালী এ্যানি চৌধুরী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জাহাঙ্গীর আলম বিষয়টি জানান।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ ঘটনায় ২২ মার্চ চেয়ারম্যান ছালেহ উদ্দিন মানিকের বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দিয়েছেন জাহাঙ্গীর আলম। পরে ২৭ মার্চ ইউএনও ঘটনাটি তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মকবুল হোসেনকে চিঠি দিয়েছেন।

অভিযোগে বলা হয়, বিদ্যালয়ের মাঠ ভরাটের জন্য ইউনিয়ন পরিষদ থেকে বরাদ্দ দেওয়া ৪ মেট্টিক টন চাল আত্মসাৎ করেছেন চেয়ারম্যান মানিক। তিনি বিদ্যালয়ের গ্রন্থাগার নির্মাণ প্রকল্পের কাজ অসম্পূর্ণ রেখে এবং নিজের মনমতো কাজ করে নকল স্বাক্ষর দিয়ে ৬ লাখ ৭৭ হাজার টাকা উত্তোলন করেছেন। তিনি প্রকল্পের সভাপতি ছিলেন। এ ছাড়া গ্রন্থাগারের জন্য বরাদ্দকৃত ২০টি চেয়ার বাড়িতে নিয়ে যান। পরবর্তীতে ১২টি ফেরত দিলেও বাকি ৮টি দেননি।

জাহাঙ্গীর আলম বলেন, ‘মাঠ বরাদ্দের জন্য ইউনিয়ন পরিষদ থেকে ৪ মেট্টিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দকৃত চালের সমপরিমাণ টাকা উত্তোলন করতে গেলে পরিষদ থেকে জানানো হয় চেয়ারম্যান টাকা নিয়ে গেছে। এতে প্রতিবাদ করলে চূড়ান্ত বিলের সময় আমাকে জানানোর কথা ছিল। কিন্তু সেখানেও চেয়ারম্যান আমাকে না জানিয়ে স্বাক্ষর নকল করে বিল নিয়ে যায়। এ ছাড়া বিদ্যালয়ের গ্রন্থাগারের কাজ সিডিউল অনুযায়ী না করে বরাদ্দের ৬ লাখ ৭৭ হাজার টাকা আত্মসাৎ করে।’

অভিযোগের বিষয়ে জানতে চেয়ারম্যান ছালেহ উদ্দিন মানিকের মোবাইল ফোনে একাধিকবার কল করলেও বন্ধ পাওয়া যায়। পরে ক্ষুদে বার্তা পাঠিয়েও কোনো সাড়া মেলেনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেন বলেন, ‘অভিযোগের তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার জন্য উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন