লক্ষ্মীপুরে চাঁদা ছাড়া ঘোরে না গাড়ির চাকা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ জানুয়ারি, ২০২৪ ১০:২৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের সড়ক-মহাসড়কে দায়িত্বরত হাইওয়ে ও ট্রাফিক পুলিশের বিরুদ্ধে পরিবহন থেকে ব্যাপক চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। হাইওয়ে ও ট্রাফিক পুলিশের চাঁদাবাজির কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন যানবাহন চালক, মালিক ও শ্রমিকরা।

যানবাহন চালক, মালিক ও শ্রমিকরা জানান, লক্ষ্মীপুরের ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশকে মান্থলি নামের মাসিক চাঁদা দেওয়ার পরও সড়কের বিভিন্ন স্থানে কথিত চেকপোষ্ট বসিয়ে মামলার ভয় দেখিয়ে হাজার হাজার টাকা হাতিয়ে নিয়ে থাকে ট্রাফিক ও হাইওয়ে পুলিশ। মান্থলি আদায়ের জন্য ট্রাফিক ও হাইওয়ে পুলিশের রয়েছে নির্ধারিত এজেন্ট। তারা তাদের অধীনস্থ পরিবহনে নিজ নিজ চিহ্ন সংবলিত স্টিকার ব্যবহার করে যানবাহন থেকে চাঁদা আদায় করে থাকেন। মান্থলি দিতে বিলম্ব হলে বা দিতে অস্বীকার করলে ট্রাফিক ও হাইওয়ে থানা পুলিশ গাড়ি আটকিয়ে মামলার ভয়-ভীতি দেখিয়ে হাজার হাজার টাকা আদায় করে। তাদের এই চাঁদাবাজি থেকে রক্ষা পায় না অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহনগুলোও।

 

লক্ষ্মীপুরের পুলিশ সুপার তারেক বিন রশিদ এ জেলার সড়কে ট্রাফিক পুলিশের চাঁদবাজির কথা তার জানা নেই বলে জানিয়েছেন। চাঁদাবাজির বিষয়টি তিনি তদন্ত করে দেখবেন বলে জানিয়েছেন।

 

 বৃহস্পতিবার দুপুরে চন্দ্রগঞ্জ হাইওয়ে থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মফিজউদ্দিন জানান, হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজি যোগদান করার পর থেকে গত তিন মাস ধরে সড়কে সব ধরনের মান্থলি আদায় বন্ধ রয়েছে। এর বেশি তিনি কোনো কথা বলবেন না বলে জানান।

 

হাইওয়ে থানা পুলিশের অফিসার ইনচার্জ মফিজ উদ্দিনের বক্তব্য সঠিক নয় বলে দাবি করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক মান্থলি আদায়ে নিয়োজিত একাধিক এজেন্ট। তারা জানান, হাইওয়ে থানা ও ট্রাফিক পুলিশের অনুমতি ছাড়া সড়কে চাঁদা আদায়ের এমন কোনো সাধ্য তাদের নেই। হাইওয়ে ও ট্রাফিক পুলিশের নির্দেশেই তারা পরিবহন থেকে মান্থলি আদায় করে থাকেন এবং প্রতিমাসেই নির্ধারিত টাকা ট্রাফিক ও হাইওয়ে পুলিশকে বুঝিয়ে দিয়ে থাকেন। তবে সড়কে কথিত চেকপোষ্ট বসিয়ে প্রতিদিন যে টাকা আদায় করা হয়, তার সঙ্গে মান্থলি আদায়কারীদের কোনো সম্পর্ক নেই।

 

ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের পক্ষে চাঁদা আদায়ে নিয়োজিত এজেন্টরা স্ব-স্ব স্টিকার ও টোকেনের মাধ্যমে যানবাহন থেকে চাঁদা আদায় করে থাকলেও তারা পেয়ে থাকেন নির্দিষ্ট পরিমাণ কমিশন। কোন এজেন্ট কতটি গাড়ির চাঁদা আদায় করবেন এবং কোন এলাকার চাঁদা আদায় করবেন, তা তাদের নির্ধারণ করে দিয়ে থাকে হাইওয়ে ও ট্রাফিক পুলিশের পক্ষ থেকে।

 

লক্ষ্মীপুরের সব কয়টি উপজেলায় ও সড়ক এবং সড়ক রুটে রয়েছে হাইওয়ে ও ট্রাফিক পুলিশের নিয়োজিত এজেন্ট। লক্ষ্মীপুর জেলার বিভিন্ন উপজেলায় ও স্থানে রয়েছে শতাধিক এজেন্ট।

 

সুমন, রাকিব, দেলোয়ার, বাদশা, জনিসহ প্রায় শতাধিক সিএনজি অটোরিক্সা ও পিকআপ চালক জানান, মান্থলি ঠিকমত দেওয়া থাকলে সড়কে তাদের যানবাহন চালাতে কোনো অসুবিধা হয় না। চালকের লাইসেন্স, গাড়ির ফিটনেস কোনো কিছুরই প্রয়োজন হয় না। তবে এই মান্থলি দেওয়ার আগে এজেন্টের মাধ্যমে ট্রাফিক ও হাইওয়ে পুলিশের খাতায় নির্ধারিত ভর্তি ফি দিয়ে ভর্তি করাতে হয়। এ ভর্তির ফি সর্বনিম্ন ৫ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

 

ভর্তি ফি থেকে একটি অংশ এজেন্টরা পেয়ে থাকেন বলে নাম প্রকাশ না করার শর্তে একাধিক বর্তমান ও সাবেক এজেন্ট নিশ্চিত করেছেন। (নাম প্রকাশিত হলে এজেন্টদের বহিষ্কারও নানাভাবে হয়রানি করা হবে। তাই তারা নাম প্রকাশ না করার শর্তে তথ্য প্রদান করেন)।

সংশ্লিষ্ট সূত্রমতে এ জেলার সড়কে সিএনজিচালিত একটি অটোরিকশাকে প্রতিমাসে ট্রাফিক পুলিশ এবং হাইওয়ে পুলিশের জন্য ৩০০ টাকা করে টাকা দিতে হয়। অপরদিকে একটি মালবাহী পিকআপকে দিতে হয় ৬০০ টাকা করে। অপরদিকে ভাড়ায় চালিত প্রতিটি মাইক্রোবাসকে দিতে হয় ৫০০ টাকা করে। একইভাবে যাত্রীবাহী বাসকেও দিতে হয় ৫০০ টাকা করে মান্থলি নামের মাসিক চাঁদা।

 

লক্ষ্মীপুর বিআরটিএ সূত্রে জানা যায়, সড়কে যানবাহন নবায়নের জন্য কোনো তৎপরতা না থাকায় অভ্যন্তরীণ রুটে চলাচলকারী অধিকাংশ সিএনজি অটোরিকশা, পিকআপ ও মাইক্রোবাসের লাইসেন্স নবায়ন করা নেই। এ জেলায় নিবন্ধিত ৮ হাজার সিএনজি অটোরিকশা রয়েছে। পার্শ্ববর্তী নোয়াখালী, চাঁদপুর বিআরটিএ অফিসে নিবন্ধিত রয়েছে আরও ৮ থেকে সাড়ে আট হাজার সিএনজি চালিত অটোরিকশা। বাস, মিনিবাস, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক মিলিয়ে এ জেলায় চলাচলকারী যানবাহনের সংখ্যা ২০ হাজারের বেশি বলে জানিয়েছেন তারা।

 

জেলার আঞ্চলিক মহাসড়ক এবং গ্রামীণ সড়কে প্রতিদিন হাইওয়ে ও ট্রাফিক পুলিশ কথিত চেকপোস্ট বসিয়ে মোটরসাইকেল, ব্যাটারিচালিত রিকশা আটকিয়ে বিভিন্ন অজুহাত দেখিয়ে আদায় করা হয় ১ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। এমন অভিযোগ ভুক্তভোগী এবং শ্রমিক ইউনিয়নের নেতাদের।

ট্রাফিক ও হাইওয়ে পুলিশকে মান্থলি টাকা দিয়ে ম্যানেজ করে যানবাহন চালানোর সুযোগ থাকায় এ জেলার সড়কে চলাচলকারী সিএনজি অট্রোরিকশা ও পিকআপের অধিকাংশেরই কাগজপত্র বছরের পর বছর নবায়ন করা হয় না। নেই অধিকাংশ যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স বা ট্রাফিক আইন সম্পর্কে ন্যূনতম ধারণা। ফলে প্রতিদিনই এ জেলার সড়কগুলোতে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটছে। গত এক মাসে এ জেলায় সড়ক দুর্ঘটনায় ১০ জন প্রাণ হারিয়েছেন।

 

লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ থানাধীন বিছমিল্লাহ সড়কের মুখে রয়েছে চন্দ্রগঞ্জ হাইওয়ে থানা। এ থানার অধীনে রয়েছে লক্ষ্মীপুর ও নোয়াখালী এ দুটি জেলা। লক্ষ্মীপুরের রায়পুর থেকে চাঁদপুর জেলায় চলাচলকারী এবং নোয়াখালীর সেনবাগ থানা এলাকা থেকে ফেনী জেলায় চলাচলকারী সিএনজিচালিত অটোরিকশাকেও চন্দ্রগঞ্জ হাইওয়ে থানা পুলিশকে মান্থলি দিতে হয়।

 

পরিবহন শ্রমিক ও মালিকদের সূত্রে জানা যায়, এ জেলার সড়কে পুলিশ, হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশের যানবাহন থেকে চাঁদা আদায় দীর্ঘদিন ধরে চলে আসলেও ২০১৯ সালে ড. কামরুজ্জামান লক্ষ্মীপুরে পুলিশ সুপার হিসেবে যোগদান করার পর তিনি ট্রাফিক পুলিশের চাঁদা আদায় সম্পূর্ণ বন্ধ করে দেন। এ সময় তিনি কয়েকজন চাঁদা আদায়কারী এজেন্টকে গ্রেপ্তার করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দিয়ে জেলহাজতে প্রেরণ করেন। তার সময়ে তিনি লাইনম্যানের নামেও পরিবহন শ্রমিকদের চাঁদা আদায়ও বন্ধ করে দেন।

 

পরে তিনি পদোন্নতি পেয়ে এ জেলা থেকে বদলি হয়ে গেলে নতুন পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ যোগদান করার পর পরিবহন থেকে আবারও চাঁদা আদায়ের কার্যক্রম শুরু হয়। তিনি বদলি হয়ে যাওয়ার পরও সে ধারাবাহিকতায় চাঁদা আদায় অব্যাহত রয়েছে।

 

লক্ষ্মীপুর জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও চন্দ্রগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি এবং চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সহসভাপতি ছাবির আহাম্মদ বলেন, ‘পুলিশ, হাইওয়ে পুলিশ, ট্রাফিক পুলিশের চাঁদার কারণে একদিকে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে যাত্রী ও মালামাল পরিবহনে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে। এ ছাড়া গাড়ির ফিটনেস, চালকের লাইসেন্স না থাকায় সড়ক দুর্ঘটনা লেগেই আছে। দেশের স্বার্থে লক্ষ্মীপুরের সড়কে চাঁদাবাজি বন্ধের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন তিনি।’

সূত্র :-খবরের কাগজ

মতামতের জন্য সম্পাদক দায়ী নন