লক্ষ্মীপুরে করোনা ঝুঁকিতে খাদ্য গুদামের শ্রমিকরা, ভাতার দাবি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৪ মে, ২০২০ ৯:৫২ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: কারোনার প্রাদুর্ভাব কমাতে লক্ষ্মীপুরে অনির্দিষ্টকালের লকডাউন চললেও সারাদেশের মতো ছুটি পায়নি সরকারি খাদ্য গুদামের কর্মকর্তা-শ্রমিকরা।

 

অচেনা মানুষের সংস্পর্শে এসে ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত কাজ করছেন তারা। এতে নিজের পরিবার-পরিজনের সুরক্ষা নিশ্চিত হচ্ছে না। এজন্য অন্যান্য চাকুরিজীবিদের মতো কর্মদিবস কমিয়ে সঙ্গরোধ নিশ্চিত করা ও ভাতার দাবি তাদের।

 

জানা গেছে, করোনার ঝুঁকি নিয়ে ২ হাজার ১৫ টন বিভিন্ন কর্মসূচির চাল-গম নেওয়ার জন্য ৩৬ জন ডিলারসহ শত শত মানুষের সঙ্গে স্পর্শে আসতে হয়েছে গুদামের কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের। এরমধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে শ্রমিকরা। কাঠি গুণে গুণে তারা চাল-গম উঠানামা করতে হয়। এতে সঙ্গরোধ নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

 

সদর খাদ্য গুদাম সূত্র জানায়, করোনার ক্রান্তিলগ্নে সময়ের মার্চ-এপ্রিল দুই মাসে সদর উপজেলা খাদ্য গুদামে ২ হাজার ১৫ টন চাল-গম সরবারহ করা হয়েছে। এরমধ্যে চাল ১ হাজার ৫৫৫ টন ও গম ৪৬০ টন। গত দুই মাসে এই গুদামে ৮৯০ টন চাল-গম অন্য জেলা থেকে এসেছে। এসব সরবরাহ করতে গুদামের ৮ জন সরকারি কর্মকর্তা-কর্মচারী ও ২০ জন শ্রমিক প্রতিনিয়তই কাজ করে যাচ্ছেন। মাত্র ৩০০ টাকা দৈনিক আয় করতে গিয়ে নানান মানুষের সংস্পর্শে এসে ঝুঁকিতে রয়েছে তারা। একই কারণে আবার ঝুঁকি রয়েছে তাদের পরিবারের সদস্যদের। একইভাবে কাজ করে যাচ্ছেন রায়পুর, রামগঞ্জ, কমলনগর ও রামগতির উপজেলা গুদামের শ্রমিকরা। লক্ষ্মীপুর জেলায় শতাধিক শ্রমিক রয়েছে এ কাজে নিয়োজিত। কিন্তু সঙ্গরোধে থাকার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না তাদের।

 

শ্রমিকরা জানায়, তাদের কোন ছুটি নেই। করোনার ঝুঁকি নিয়ে অনবরত কাজ করে যেতে হচ্ছে তাদের। এমন অবস্থায় তাদের সঙ্গে পরিবারও ঝুঁকিতে রয়েছে। তারা সরকারিভাবে কোন সুযোগ-সুবিধাও পাচ্ছে না। তাদের সুরক্ষায় প্রয়োজন কর্মদিবস কমিয়ে সঙ্গরোধ নিশ্চিত করা। সরকারিভাবে তাদের সুরক্ষা ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানান তারা।

 

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা রামিম পাঠান বলেন, দেশের যে কোন জরুরী অবস্থায় আমাদের বন্ধ থাকে না। একই সঙ্গে এখানকার দৈনিক হাজিরায় কাজ করা শ্রমিকদেরও ছুটি নেই। করোনার এ ভয়াবহতায় ঝুঁকি নিয়ে তারা কাজ করে যাচ্ছে। আমার পক্ষ থেকে তাদের জন্য খাদ্য সামগ্রী, হ্যান্ড গ্লাভস, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করেছি।
প্রসঙ্গত, টেন্ডারের মাধ্যমে খাদ্য গুদামগুলোতে শ্রমিক নিয়োগ করা হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন