রায়পুরে মা ও জাটকা ইলিশ রক্ষায় কোস্টগার্ডের সাফল্য

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৪ জুলাই, ২০১৯ ২:৪৪ অপরাহ্ণ

মোঃ মোস্তফা কামাল: লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় কোস্টগার্ড রায়পুর কন্টিনজেন্ট মা ও জাটকা ইলিশ রক্ষায় সফলতার সঙ্গে অভিযান পরিচালনা করেছেন।

রায়পুর কোস্টগার্ড ও উপজেলা মৎস বিভাগ যৌথ অভিযান চালিয়ে প্রায় ৫৫ লাখ মিটার কারেন্ট জাল, ১ লাখ ১৫ হাজার মিটার মশারি জাল, ৪৪ হাজার চরঘেরা জাল ২ লাখ ৯ হাজার পাইজাল ও বিভিন্ন জালসহ ৪৪টি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করেন। যার বাজার মূল্য ২১ কোটি ২৪ লক্ষ ৯৪ হাজার ৮শত টাকা। অভিযান চলাকালীন সময়ে নিষিদ্ধ থাকা সত্ত্বেও অবৈধভাবে নদীতে মাছ ধরার অপরাধে ১২৪জন জেলেকে আটক করা হয়। পরবর্তীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বিভিন্ন মাত্রায় জেল জড়িমানা প্রদান করা হয়েছে।

কোস্টগার্ড রায়পুর কন্টিনজেন্ট সূত্রে জানা যায়, সরকার মা ইলিশ রক্ষায় ও জাটকারোধে বিভিন্ন মেয়াদে উপজেলার মেঘনা নদীতে মাছ ধরা নিষিদ্ধ করেন। নিষিদ্ধ সময়ে জেলেদের জন্য সরকার সরকারি বরাদ্দ দেন। এসব কিছু উপেক্ষা করে নিষিদ্ধ সময়ে জেলেরা নদীতে মাছ ধরেন।  এসময় উপজেলা কোস্টগার্ড কন্টিনজেন্ট  ও মৎস্যবিভাগ যৌথভাবে নিয়মিত অভিযান পরিচালনা করেন। অভিযানের সময় প্রায় ৫৫ লাখ মিটার কারেন্ট জাল, ১ লাখ ১৫ হাজার মিটার মশারি জাল, ৪৪ হাজার চরঘেরা জাল ২ লাখ ৯ হাজার পাইজাল ৬ লাখ পিছ গলদা চিংড়ির রেণু, প্রায় ৫হাজার কেজি জাটকা ও ৪৪টি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করেন। যার বাজার মূল্য ২১ কোটি ২৪ লক্ষ ৯৪ হাজার ৮শত টাকা। নিষিদ্ধ সময়ে মাছ ধরার অপরাধে ১২৪জন জেলেকে আটক করা হয়। আটককৃত জেলেদেরকে বিভিন্ন মেয়াদে শাস্তি ও জড়িমানা করা হয়। 

রায়পুর কোস্টগার্ড পশ্চিমাঞ্চলের কমান্ডেন্ট অফিসার মোঃ সাইফুল আলম জানান, কোস্টগার্ড রায়পুর পশ্চিমাঞ্চলে মেঘনা নদীতে সরকারের বিভিন্ন মেয়াদে সফলতার সঙ্গে অভিযান পরিচালনা করেছে। ভবিষ্যতে মা ইলিশ রক্ষায় ও জাটকা নিধনরোধ সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য কোস্টগার্ড সদা প্রস্তুত রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন