রামগতি সেবা গ্রামের তাসলীমা একজন প্রশাসক

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৬ মে, ২০১৯ ৮:০৭ অপরাহ্ণ

মাঝে মাঝে হতাশা কাজ করলেও জনসাধারণের সেবা দিতে পারছি এটাই কম কিসে। আরো অনেকদূর এগুতে হবে। সবে তো শুরু হলো। ভালো কিছু করছি এটাই জীবনের সার্থকতা

প্রকৃতির পরশে কাদা-মাটি-জল। শিশির মাখা সোনালি স্বপ্ন নিয়ে জীবনের সিঁড়ি বেয়ে বেড়ে ওঠা তাসলীমা বেগম এখন একজন ইউএনও। শৈশব ও কৈশোরে আর দশজন মেয়ের মতো তিনিও গ্রামের দুরন্ত সেই শিশুটি এখন সরকারের একটি অংশ। দায়িত্বশীল পদে আসীন। স্বপ্ন মানুষকে পথ দেখায়। বহুদূর নিয়ে যায়। এমন ভাবনাকে কাজে লাগিয়ে নিজেকে তৈরি করেছেন। হয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। গত বছর রংপুরের গঙ্গাচড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেছেন। গঙ্গাচড়ায় তিনিই প্রথম মহিলা প্রশাসক।

লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার সেবা গ্রামে পহেলা জানুয়ারি ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন। বাবা ফসিহুল আলম একজন হাইস্কুল শিক্ষক। মা মনোয়ারা বেগম গৃহিণী। চার ভাই তিন বোনের মধ্যে সবার ছোট। সেবা গ্রামের আলো বাতাসে বেড়ে ওঠা সেই ছোট মেয়েটিই ২০০২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কুমিল্লা বোর্ডে মেয়েদের মধ্যে প্রথম হয়েছিলেন। আর সম্মিলিত মেধা তালিকায় হয়েছিলেন পঞ্চম।

১৯৯৫ সালে পূর্ব আলেকজান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ট্যালেন্টপুলে বৃত্তিসহ ২০০০ সালে পূর্ব আলেকজান্ডার পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। পরে এএসএম আব্দুর রউফ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরবর্তীতে ২০০৩-০৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে ভর্তি হন এবং অনার্স-মাস্টার্স শেষ করেন। শুরু হয় নিজেকে তৈরি করার পালা। কঠোর শ্রম ও মেধা কাজে লাগিয়ে ৩১তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হন তাসলীমা বেগম। শুরু হয় জীবনের আর এক নতুন অধ্যায়।

জীবনের সিঁড়ি হয় মজবুত। প্রথম চাকরি। প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে যোগ দেন। পরে বদলি হন খাগড়াছড়িতে। সেখান থেকে প্রশিক্ষণ শেষে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে রংপুরের তারাগঞ্জ উপজেলায় যোগদান করেন। সেখান থেকে গত ১৪ আগষ্ট রংপুরের গঙ্গাচড়ায় পদোন্নতি পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে যোগদান করেন। হতে চেয়েছিলেন শিক্ষক কিংবা আইনজীবী। হলেন ম্যাজিস্ট্রেট। এখন প্রশাসক। সম্প্রতি কথা হয় তার সাথে। এ সময় একজন প্রশাসক হিসেবে অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তাসলীমা বেগম বলেন, মাঝে মাঝে হতাশা কাজ করলেও জনসাধারণের সেবা দিতে পারছি এটাই কম কিসে। আরো অনেকদূর এগুতে হবে। সবে তো শুরু হলো। ভালো কিছু করছি এটাই জীবনের সার্থকতা।
(-কমল কান্ত রায় )

মতামতের জন্য সম্পাদক দায়ী নন