যমজ হলেও দুই শিশুর জন্ম আলাদা বছরে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ জানুয়ারি, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ

কখনো শুনেছেন, কোনো যমজ জন্ম নিয়েছে আলাদা আলাদা বছরে? ভাবছেন, এটা আবার কেমন প্রশ্ন! শুনতে অবাক লাগলেও এটিই সত্য! সম্প্রতি যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া দুই যমজ ভাই-বোনের জন্মদিন পড়েছে আলাদা আলাদা বছরে। আরও ভালোভাবে বললে, একজন জন্মেছে ২০২১ সালের শেষ মুহূর্তে, আরেকজন ২০২২ সালের সূচনালগ্নে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, পৃথক বছরে জন্মানো যমজ ভাই-বোনের মধ্যে ছেলেটির নাম আলফ্রেডো এবং মেয়েটির নাম আইলিন। তাদের বাবা রবার্ট ট্রুজিলো এবং মা ফাতিমা মাদ্রিগ্যাল ক্যালিফোর্নিয়ার গ্রিনফিল্ড শহরের বাসিন্দা। সম্প্রতি স্থানীয় নাটিভিদাদ মেডিকেল সেন্টারে যমজ সন্তানের জন্ম দিয়েছেন ফাতিমা।

হাসপাতালটির পক্ষ থেকে ফেসবুকে শিশুদের একাধিক ছবিসহ এক পোস্টে জানানো হয়, শিশু আইলিন ২০২২ সালের ঠিক সূচনালগ্নে জন্ম নিয়েছে। কিন্তু তার ভাই আলফ্রেডো জন্মেছে আরও ১৫ মিনিট আগে, অর্থাৎ ২০২১ সালে। জন্মের পর থেকে শিশু দুটি পুরোপুরি সুস্থ রয়েছে।

ফাতিমা মাদ্রিগ্যাল জানিয়েছেন, যমজ সন্তানদের আলাদা জন্মদিন হওয়ার ঘটনায় তিনি দারুণ অবাক ও আনন্দিত। তার কথায়, এটা পাগল করার মতো যে, তারা যমজ হলেও জন্মদিন আলাদা।

শিশু দুটির জন্মের সময় দায়িত্বে ছিলেন ডা. অ্যানা অ্যাব্রিল অ্যারিয়াস। তিনি বলেন, এটি অবশ্যই আমার কর্মজীবনের সবচেয়ে স্মরণীয় ঘটনাগুলোর একটি। ছোট বাচ্চা দুটিকে নিরাপদে জন্মাতে সাহায্য করতে পারা ছিল পরম আনন্দের বিষয়।

যমজ শিশু দুটির আরও দুই বোন ও এক ভাই রয়েছে। বাড়িতে নতুন সদস্যদের শুভেচ্ছা জানাতে তারা সবাই অধীর হয়ে রয়েছে বলে জানিয়েছেন ফাতিমা।

সূত্র: এনডিটিভি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন