মিয়ানমারে নিহত আরো ৫

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ মার্চ, ২০২১ ১০:৫৩ অপরাহ্ণ

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে রোববার ৫জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে তিনজন মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের, একজন ইয়াঙ্গুনের নিকটবর্তী শহর বাগোর এবং শেষজন দেশটির উত্তরপূর্বাঞ্চলের জেড পাথরের খনি এলাকার শহর হাপাকান্তের।

মিয়ানমারের ইরাবতি মিডিয়া গ্রুপ, স্থানীয় সংবাদমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা এই তথ্য নিশ্চিত করেছেন। রোববারের ভিডিওচিত্রে দেখা গেছে ইয়াঙ্গুনের হ্লাইং থারইয়ার এলাকায় বিক্ষোভকারীরা হেলমেট এবং নিজেদের হাতে তৈরি ঢাল নিয়ে নিরাপত্তাবাহিনীর মুখোমুখী দাঁড়িয়েছেন। এর কিছু সময় পরই গুলি চালানো শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এই দিন হ্লাইং থারইয়ারে দুটি কারখানায় আগুনও দেন বিক্ষোভকারীরা।

সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত নিহতের সংখ্যা ৮০ ছাড়িয়ে গেছে দেশটিতে; গ্রেফতার ও আটকের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার ১০০রও বেশি। মিয়ানমারে কারাবন্দিদের সহযোগিতামূলক সংস্থা অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স অ্যাডভোকেসি গ্রুপ (এএপিপিএজি) এই তথ্য জানিয়েছে।

এরমধ্যে শনিবার ছিল আন্দোলনের অন্যতম রক্তাক্ত দিন। এই দিন নিরাপত্তা বাহিনীর গুলিতে মিয়ানমারের মান্দালয়, পায়ার ও ইয়াঙ্গুন শহরে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। বার্তাসংস্থা রয়টার্সকে এক আন্দোলনকর্মী বলেছেন, ‘নিরাপত্তা বাহিনীর ভাবভঙ্গি দেখে মনে হয়, তারা নিরস্ত্র মানুষদের শত্রু হিসেবে বিবেচনা করছে এবং গুলি করে দেশকে শত্রুমুক্ত করতে চাইছে।

তবে এ ব্যাপারে মন্তব্য চেয়ে মিয়ানমারের জান্তা সরকারের মুখপাত্রের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে যথারীতি তিনি ফোন ধরেননি।

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) অন্যতম শীর্ষ নেতা ও দেশটির বর্তমান বিপ্লবী সরকারের প্রধান মাহন উইন খাইং থান রোববার বলেছেন, ‘জাতির জন্য এটা সবচেয়ে অন্ধকার সময় এবং এটি ভোরের আলো ফোটার আগমুহূর্ত।’

সূত্র: রয়টার্স

মতামতের জন্য সম্পাদক দায়ী নন