মাইজদীতে সামনে উচ্ছেদ, পেছনে দখল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৪ মার্চ, ২০২২ ২:০৮ অপরাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর জেলা শহর মাইজদীতে গণপূর্ত বিভাগের জায়গা দখল করে চলছে দোকান ও ভবন নির্মাণের কাজ। বেদখল হয়ে যাচ্ছে শত কোটি টাকার সরকারি সম্পত্তি। অবৈধভাবে সরকারি জায়গায় নির্মাণাধীন দোকান ঘর ও ভবন ১০ দিনের মধ্যে অপসারনের জন্য গণপূর্ত বিভাগ থেকে নোটিশ দেয়া হলেও তা বন্ধ না করে রাতদিন নির্মাণ কাজ চলমান রয়েছে। দখলদাররা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে স্থানীয় কেউ প্রতিবাদ করতে পারছেনা।


সরেজমিনে দেখা যায়, ফোরলেন সড়ক নির্মানের জন্য শহরের প্রধান সড়কের পশ্চিম পাশের আমানিয়া হোটেল থেকে বকশি মিজির পোল পর্যন্ত ছোট-বড় দুই শতাধিক দোকান ও ব্যবসা প্রতিষ্ঠানের সম্মুখের প্রায় ৩০ ফুট ভাঙ্গা হয়েছে। এজন্য সরকারের পক্ষ থেকে দোকান ও ভুমির মালিকদের ক্ষতিপুরণ দেয়া হয়। কিন্তু দোকানের সামনের অংশ ভেঙ্গে ফেলায় ব্যবসায়ীরা পিছনের অংশে গণপূর্তের নামে অধিগ্রহনকৃত সরকারি জায়গা অবৈধভাবে দখল করে দোকান ঘর ও বহুতল ভবন নির্মাণ করছেন। এতে পিছনের সরকারি ডোবা গুলো ভরাট হয়ে যাচ্ছে। ফলে পরিবেশ নষ্ট ও বর্ষা মওসুমে শহওে জলাবদ্ধতার আশঙ্কা দেখা দিয়েছে।

নোয়াখালী গণপূর্ত অফিস সূত্রে জানা গেছে, প্রধান সড়কের পশ্চিম পাশে আমানিয়া হোটেল থেকে বকশি মিজির পোল পর্যন্ত শহরের মূল অংশে গণপূর্ত বিভাগের মাইজদী মৌজার ২ একর ৯৮ শতাংশ ভূমি রয়েছে। ইতিপূর্বে বহুবার নিষেধ করা সত্ত্বেও নিষেধ অমান্য করে নিজ নিজ দোকানের পিছনে পুনরায় অবৈধভাবে দখল করে স্থাপনা নিমার্ণ করেছেন দখলদাররা। গত ১৬ ফেব্রুয়ারি ১৬৪জন দখলদারকে সরকারি ভূমি অবৈধভাবে দখল বন্ধ ও নির্মিত স্থাপনা ১০ দিনের মধ্যে অপসারনের জন্য নোটিশ দেয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা শহরের বাসিন্দারা বলছেন, গণপূর্ত বিভাগ ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের ম্যানেজ করেই চলছে সরকারি জায়গা দখলের এই কাজ। দুই মাস ধরে দখল চললেও প্রশাসনের পক্ষ থেকে এখনো কোন ব্যবস্থা নিতে দেখা যায়নি।

সরকারী আবাসিক এলাকা রোড়ের ব্যবসায়ী মতিউর রহমান সিদ্দিকি বলেন, ‘আমার কাগজে যতটুকু আছে তারা তার একাংশ রাতারাতি দখল করে নিয়েছে। গণপুর্ত বিভাগের কর্মকর্তাদের জানিয়েও কোন প্রতিকার পাইনি।’

চান্দিনা ভিটা মালিক সমিতির সভাপতি মোখসুদুল হক বলেন, ‘চান্দিনা ভিটায় এখন যারা আছেন তারা সবাই পৌত্রিক সূত্রে মালিক। সোনাপুর পুরাতন শহর ভেঙ্গে যাওয়ার পর নতুর এই শহরে ১৭২ জন দোকানদারকে পুনর্বাসনের জন্য ১০ ফুট বাই ৬৫ ফুট জায়গা সরকার বন্দোবস্ত দেয়। তৎকালীন ডিসি ও এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার স্বাক্ষরযুক্ত এটার একটা নকশা আমাদের কাছে আছে। এরপরে যতো গুলো দোকান হইছে এগুলো যে যেভাবে পারছে দখল নিয়ে করেছে।

গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাসান বলেন, ‘আমরাতো আমাদের মতো চেষ্টা করতেছি এর বেশী আর কি করতে পারবো। আমরা চিঠি দিছি, পুলিশ পাঠাইছি বহুতবার, আমরাতো করতেছি। তারপরও দখল করলে এটাতো নোয়াখালীর মানুষ করে, আমাদের এলাকার মানুষতো আর করেনা। এখন কি করতে পারি আমরা বলেন?’ অবৈধ দখলদারদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিয়েছেন এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘অসংখ্য ব্যবস্থা নিছি আমার কাছে ডকুমেন্ট আছে। আমার অফিসের যেকোন লোকের কাছে ডকুমেন্ট পাবেন।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ‘অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জনপ্রতিনিধিদের সাথে বসতেছি। এবং গণপুর্তের এক্সইএন কে ডেকে প্রয়োজনে আমরা উচ্ছেদে যাবো।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন