ভারতের সব বিমানবন্দরে সতর্কতা জারি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ মার্চ, ২০১৯ ৬:২৭ অপরাহ্ণ

পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানের মুক্তির পরও কমেনি নয়াদিল্লি-ইসলামাবাদ উত্তেজনা। আবারও হামলার শঙ্কায় নতুন করে ভারতের সব বিমানবন্দরে জারি করা হয়েছে সতর্কতা। এদিকে, পাকিস্তান সেনাবাহিনীর কাছে আটক হওয়ার আগে ওই পাইলট তার সব তথ্য-প্রমাণ নষ্ট করে ফেলেন বলে জানায় বার্তা সংস্থা-এ.এন.আই।

পাকিস্তানের হেফাজতে ৬০ ঘণ্টা থাকাকালীন ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে শারীরিক নির্যাতন না করা হলেও তার ওপর ‘মানসিক নির্যাতন’ চালিয়েছে পাকিস্তান। শনিবার কেন্দ্রীয় সরকারের সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই এ কথা জানায়। বর্তমানে বিমান বাহিনীর হেফাজতে রয়েছেন তিনি। সেখানেই চিকিৎসা চলছে। ইতোমধ্যে অভিনন্দনের সঙ্গে দেখা করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনসহ বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

ভারতীয় গণমাধ্যম বলছে, ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে মিগ-২১ বিমান নিয়ে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করা অভিনন্দন প্যারাশুটে করে নেমেছেন বলে বেঁচে গেছেন। নামার পরেই ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দাদের পিছু হঠানোর জন্য হাওয়ায় গুলি চালান। তারপর ঝাঁপ দেন কাছের একটি পুকুরে এবং তার সঙ্গে থাকা সব তথ্যপ্রমাণ খেয়ে ফেলে নষ্ট করে দেন। পাকিস্তানি সেনারা তাকে অনেক প্রশ্ন জিজ্ঞেস করলেও কৌশলে অভিনন্দন তার উত্তর দেন বলেও তার ফিরে আসার পর খবর প্রকাশ হয়।

এদিকে, অভিনন্দনের মুক্তির পরেও কমেনি পাক-ভারত সীমান্তে উত্তেজনা। অব্যাহত রয়েছে দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি গোলাবর্ষণ। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ বিভাগের বরাতে দেশটির সংবাদ মাধ্যম ডন- জানায়, শনিবার বিকেলে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানি নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গোলাবর্ষণ করে ভারতীয় নিরাপত্তা বাহিনী। এতে হতাহতের ঘটনা ঘটে।

এর মধ্যেই হামলার শঙ্কায় ভারতের সব বিমানবন্দরে সতর্কতা জারি করেছে বেসামরিক বিমান সুরক্ষা ব্যুরো। শুধু তাই নয়, রেড অ্যালার্ট জারি করা হয়েছে হাওড়া স্টেশনে। কলকাতা বিমানবন্দরে নিরাপত্তার কড়াকড়ি কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। বিমানবন্দরমুখী গাড়িগুলোর যাত্রীদের পরিচয়পত্র ও টিকিট খুঁটিয়ে পরীক্ষা করছে কর্তৃপক্ষ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন