বিদ্রোহী নিয়ে নৌকার মাঝিরা টেনশনে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৫ মার্চ, ২০১৯ ৭:৪৭ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদক, মোহনানিউজ : উপজেলা পরিষদ নির্বাচনে লক্ষ্মীপুরে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা বিদ্রোহীদের নিয়ে টেনশনে রয়েছে। জেলার ৫ টির মধ্যে ৪টিতেই দলের শক্ত বিদ্রোহী প্রার্থী রয়েছে।

এরমধ্যে আওয়ামী লীগের উপজেলা কমিটির সাধারণ সম্পাদকসহ দায়িত্বশীল নেতারাও রয়েছেন। এনিয়ে দলের নেতাকর্মী ও সমর্থকরা পছন্দের নেতার অনুসারি হয়ে প্রকাশ্যে বিবাদে জড়িয়ে পড়ছেন।


এদিকে চেয়ারম্যান প্রার্থীরা একে-অপরের বিরুদ্ধে অভিযোগ-পাল্টা অভিযোগ তুলে বিক্ষোভ, মানববন্ধন ও সংবাদ সম্মেলন করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও চলছে নিজেদের মধ্যে কাঁদা ছোড়াছুড়ি।


অন্যদিকে সম্প্রতি দলের সিনিয়র নেতারা সভা ডেকে বিদ্রোহী প্রার্থীদের সতর্ক করেছেন। নির্বাচন থেকে বিরত না থাকলে বিদ্রোহীদের বহিস্কার করার হুশিয়ারি দেওয়া হয়। তারপরও প্রার্থী অনঢ়। প্রসঙ্গত, তৃতীয় ধাপে আগামী ২৪ মার্চ এ নির্বাচন হওয়ার কথা রয়েছে।


আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, লক্ষ্মীপুর সদরে আবুল কাশেম চৌধুরীকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়। তিনি সদর উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও উত্তর জয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। দলের মনোনয়ন বঞ্চিত হয়ে এখানে শক্ত অবস্থানে রয়েছে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু।

তিনি জেলা যুবলীগের সভাপতি ও লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আবু তাহেরের মেঝ ছেলে। তবে আবুল কাশেম ও সালাহ উদ্দিন টিপুর অনুসারীরা প্রকাশ্যে বিভক্ত রয়েছে। এছাড়া জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মহি উদ্দিন বকুল, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল নোমান ও বিএনপি নেতা ওয়াহিদুর রহমান প্রার্থী হয়েছেন।


দলীয় সূত্র জানায়, সদর উপজেলা আওয়ামী লীগ গত বুধবার বর্ধিত সভার আয়োজন করে। এতে জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়নসহ সিনিয়র নেতারা দলের বিদ্রোহী প্রার্থীদের নির্বাচন থেকে সরে যাওয়ার আহবান জানান। এসময় আওয়ামী লীগের গঠনতন্ত্রের উদ্ধৃতি দিয়ে তাঁদের বহিস্কার করার হুশিয়ারি দেওয়া হয়।


রায়পুরে উপজেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশিদকে মনোনয়ন দেওয়া হয়। সেখানে বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার মনোনয়নপত্র দাখিল করেই আটঘাঁট বেঁধে মাঠে মেছেন। তিনি উত্তর চরবংশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা কমিটির সদস্য। আলতাফ হাওলাদের অনুসারীরা মামুনুর রশিদকে বিতর্কিত প্রার্থী আখ্যায়িত করে তাঁর মনোনয়ন বাতিলের দাবি জানায়। তারা গত মঙ্গল ও বুধবার রায়পুরের খাসের হাটে বিক্ষোভ মিছিল ও ঢাকায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে।

এর প্রতিবাদে বৃহস্পতিবার মামুনুর রশিদের অনুসারী রায়পুরে পৃথক দুইটি সংবাদ সম্মেলন করে অপ-প্রচারের প্রতিবাদ জানায়।


আলতাফ হোসেন হাওলাদার বলেন, দল ও জনগণের জন্য আমি কাজ করছি। নেতাকর্মীদের অনুরোধে নির্বাচন করছি। শুধু পশ্চিমাঞ্চল নয়, উপজেলাব্যাপী আমার ব্যাপক জনসমর্থন আছে।


রামগঞ্জে উপজেলা কমিটির সহ-সভাপতি মনির চৌধুরীকে মনোনয়ন দেওয়া হয়। মনোনয়ন বঞ্চিত হয়ে উপজেলা কমিটির সাধারণ সম্পাদক আ ক ম রুহুল আমিন নির্বাচনী মাঠে শক্ত অবস্থানে রয়েছেন। তিনি বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যানও। যদিও মনির চৌধুরী দলীয় নেতাকর্মীদেও একাট্টা করতে মরিয়া হয়ে উঠছেন।


কমলনগরে ২৩ ফেব্রুয়ারি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম নুরুল আমিনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়। হঠাৎ ২৫ ফেব্রয়ারি উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক রেবেকা বেগমকেও মনোনয়নের আরেকটি চিঠি দেওয়া হয়। এনিয়ে নেতাকর্মী ও সমর্থকরা বিভ্রান্তিতে পড়ে। পরে ২৬ ফেব্রুয়ারি শেখ হাসিনার সাক্ষরিত আরেকটি চিঠিতে এ কে এম নুরুল আমিনকে দলীয় চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হয়। এ উপজেলায় আরো মনোনয়নপত্র দাখিল করেছেন কেন্দ্রীয় শ্রমিক লীগের সদস্য এডভোকেট আনোয়ারুল হক, উপজেলা যুবলীগ আহ্বায়ক মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পী, যুগ্ম আহ্বায়ক আহসান উল্যাহ হিরন, সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আমিন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আবদুর রহমান দিদার ও বিকল্পধারার নেতা নুর হোসেন টিপু।

জানতে চাইলে উপজেলা মহিলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক রেবেকা মহসীন বলেন, আমাকে দলীয়ভাবে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন দিয়েছেন। এরপরেও যদি কেউ দলীয় প্রার্থী বলে নিজেদেরকে পরিচয় দেয় আশা করি তাতে দল তার বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নিবে।


রামগতিতে আওয়ামী লীগের টিকেট পান আবদুল ওয়াহেদ। তিনি দলের উপজেলা কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান। এখানে মনোনয়নপত্র দাখিল করেছেন জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি শরাফ উদ্দিন আজাদ চৌধুরী সোহেল।

আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত আজাদ উদ্দিন চৌধুরীর কিছু নেতাকর্মী শরাফ উদ্দিন আজাদের পক্ষে ভোটের মাঠে তৎপর রয়েছেন।


জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু বলেন, যারা আওয়ামী লীগ করে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রার্থীর বিরুদ্ধে কিছুতেই নির্বাচন করতে পারে না। আমরা বিদ্রোহী প্রার্থীদের সতর্ক করে দিয়েছি। তাদেরকে নির্বাচন থেকে সরে যাওয়ার আহবান জানানো হয়েছে। না হয় নিয়ম অনুযায়ী তাঁদের বহিস্কার করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন