বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পাবে: কৃষিমন্ত্রী

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ ডিসেম্বর, ২০২০ ১২:৫৯ অপরাহ্ণ

কোভিড-১৯ ঝুঁকির মধ্যেও বাংলাদেশ ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা পাবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। রোববার বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির আয়োজিত ‘অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা (২০২১-২০২৫): কৃষি, বন, পানি সম্পদ, নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব ও পরিকল্পনা বিভাগের সদস্য প্রফেসর ড. শামসুল আলম, বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান।

দক্ষ মানবসম্পদ উন্নয়নের ওপর জোর দিয়ে কৃষিমন্ত্রী বলেন, দক্ষ মানবসম্পদ গড়ে তোলার মাধ্যমে ফ্রন্ট লাইন রিসার্চ আরো উন্নত হবে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে কৃষিতে বাণিজ্যিকীকরণ, যান্ত্রিকীকরণ, বহুমুখীকরণ ও রফতানি উন্নয়নে জোর দিতে হবে। বাংলাদেশ সমগ্র বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি আজ শুধু কৃষিতেই ব্যবহৃত হচ্ছে না। এটি শিক্ষা, বাণিজ্য, বিচার বিভাগসহ সবক্ষেত্রে ভালোভাবে ব্যবহৃত হচ্ছে।

ভার্চুয়াল এ সভায় প্রথিতযশা কৃষি অর্থনীতিবিদ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক, বিভিন্ন দফতর, অধিদফতরের প্রধান কর্মকর্তা, স্বনামধন্য অধ্যাপক ও বৈজ্ঞানিক কর্মকর্তারা অংশ নেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন