বঙ্গবন্ধুর গৃহশিক্ষককে লক্ষ্মীপুরে মরনোত্তর সম্মাননা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ মার্চ, ২০২২ ৯:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের গৃহশিক্ষক পন্ডিত সাখাওয়াত উল্যা মিয়াকে মরনোত্তর সম্মাননা প্রদান করা হয়েছে। শুক্রবার (১৮ মার্চ) বিকেলে সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের আলীপুর গ্রামে মরহুম সাখাওয়াত উল্যার বাড়ির সামনে আলোচনা সভার আয়োজন করা হয়। এসময় মরহুমের কবর জিয়ারত করেন অতিথিরা।

বঙ্গবন্ধুর জম্মবার্ষিকী উপলক্ষে আমরা ক’জন মুজিব সেনা সংগঠনের আয়োজনে এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল।

সংগঠনের জেলা সভাপতি কবি মুজতবা আল মামুনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আমরা ক’জন মুজিব সেনার প্রতিষ্ঠাতা এএফ জসীম উদ্দিন আহমেদ। এতে বিপুল সংখ্যক দলীয় নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

শেষে বঙ্গবন্ধুর গৃহশিক্ষক পন্ডিত সাখাওয়াত উল্যার পরিবারের ৫ সদস্যকে বিশেষ উপহার, অর্থ, পরিবারের এক সদস্যের বেসরকারি চাকরি প্রদানের প্রতিশ্রুতি দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে মাকসুদ কামাল বলেছেন, ‘প্রকৃত শিক্ষা অর্জন করতে হলে তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু ও তার পরিবারকে অনুসরণ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধুর পরিবারই শিক্ষক-গুরুজন, প্রতিবেশীসহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে সমানভাবে সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতেন। অসম্প্রদায়িক ধারণাকে ধারণ করাই ছিল বঙ্গবন্ধুর পরিবারের অন্যতম নিদর্শন। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনাও সেই কাজটিই করছেন।’

প্রসঙ্গত, পন্ডিত সাখাওয়াত উল্যা লক্ষ্মীপুরের ভবানীগঞ্জ এলাকার আলিপুর গ্রামের বাসিন্দা। ১৮৮০ সালে তিনি জন্মগ্রহন করেন। ১৯৬৬ সালে তিনি মৃত্যুবরণ করেন। বঙ্গবন্ধুর শৈশবকালে তিনি গৃহশিক্ষক ছিলেন। এটি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইতেও উল্লেখ রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন