প্রাথমিক টেস্ট স্কোয়াডে মাহামুদুল্লাহ মুস্তাফিজ ইমরুল সাইফউদ্দিন রুবেল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর, ২০২০ ১:০৯ অপরাহ্ণ

লাল বলের কেন্দ্রিয় চুক্তিতে রাখা হয়নি টি-২০ অধিনায়ক মাহামুদুল্লাহ এবং কাটার মাস্টার মুস্তাফিজকে।রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ২৫ এবং ০ রানের ইনিংস দু’টিতে মাহামুদুল্লাহ’র উপর এতোটাই চটেছেন কোচ, যে তাকে হোমে জিম্বাবুয়ের মতো দুর্বল দলের বিপক্ষে পর্যন্ত বিবেচনা করেননি তিনি টেস্টে।

সেই মাহামুদুল্লাহকে আসন্ন শ্রীলংকা সফরের জন্য ৩ টেস্টের টেস্টের প্রাথমিক স্কোয়াডে (২৭ জন) রেখেছেন নির্বাচকরা।  গত বছরের মার্চে ওয়েলিংটন টেস্টের পর কাটাচ্ছেন মুস্তাফিজ টেস্টের বাইরে। দলের সঙ্গে থেকেও ভারত সফরে খেলা হয়নি তার টেস্ট।

সে সময়ের বোলিং কোচ শার্ল ল্যাঙ্গাভেল্ট মুস্তাফিজকে টেস্ট খেলানোর পক্ষপাতিই ছিলেন না। তবে নতুন বোলিং কোচ ওটিস গিবসন এসেই মুস্তাফিজকে তিন ফরমেটের জন্য অপরিহার্য তালিকায় রাখতে চাইছেন। আইপিএলে কোলকাতা নাইট রাইডার্সে খেলার অফার,কোটি টাকা আয়ের উপায় থাকা সত্ত্বেও বিসিবি মুস্তাফিজকে নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দেয়নি সে কারনেই। শ্রীলংকা সফরের জন্য ২৭ ক্রিকেটারের প্রাথমিক স্কোয়াডে মুস্তাফিজুরকে রেখেছে বিসিবি।

সাদা বলের দুই ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে এই মুহুর্তে বাংলাদেশের একমাত্র পেস অল রাউন্ডার সাইফউদ্দিনকে লাল বলের ক্রিকেটের জন্যও তৈরি করা হচ্ছে। ফেনীর এই ছেলেটিকে এই প্রথম প্রাথমিক টেস্ট স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা। ২৭ জনের প্রাথমিক টেস্ট দলে রেখেছেন নির্বাচকরা কোলকাতা টেস্টের পর বাদ পড়া ইমরুল কায়েসকে। ইনজুরির কারনে দলের বাইরে থাকা সাদমান হোসেন অনীককেও ফিরিয়ে এনেছেন নির্বাচকরা।

টেস্ট দলের প্রাথমিক স্কোয়াডে ফিরিয়ে আনা হয়েছে পেস বোলার রুবেল হোসেন,তাসকিন আহমেদকে। তিন বছর পর টেস্ট খেলার স্বপ্ন দেখতে পারেন তাসকিন।এক বছর পর টেস্ট খেলার স্বপ্ন দেখছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। কোভিড-১৯ পজিটিভ হয়েও ২৭ জনের প্রাথমিক স্কোয়াডে আছেন সাইফ হাসান। প্রাথমিক স্কোয়াডে নতুন মুখ পেস বোলার হাসান মাহামুদ,সানজামুল ইসলাম এবং ইয়াসির আলী রাব্বী। ক্রিকেটের ওয়েবসাইট ক্রিকবাজ  এ তথ্যই দিয়েছে।

ভিসা প্রক্রিয়ার জন্য সরকারী আদেশ নেয়ার প্রয়োজন অনুভুত হওয়ায় তালিকাটা লম্বা করা হয়েছে বলে ক্রিকবাজকে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু- ‘হ্যাঁ আমরা মাহামুদুল্লাহকে ২৭ জনের প্রাথমিক স্কোয়াডে রেখেছি। শ্রীলংকা সফরের সরকারী আদেশ (জিও) এর জন্য প্রাথমিক স্কোয়াড তৈরি করা হয়েছে। এটা শুধু প্রাথমিক দল। এদের ভিসার কাজ করা হবে। তবে যখন আমরা শ্রীলংকা সফরকে সামনে রেখে আবাসিক ক্যাম্প শুরু করব,তার আগে এই তালিকা ছোট করে ২০ জনে নেমে আনা হবে।’

শ্রীলংকা সফরে চূড়ান্ত স্কোয়াড ঘোষনা করা হবে ঠিক টেস্ট সিরিজের প্রাক্কালে,তা জানিয়েছেন নান্নু-‘আমরা প্রাথমিক স্কোয়াডে সবাইকে রেখেছি। কারণ আমাদের বেশ কিছু স্ট্যান্ড বাই খেলোয়াড় দরকার। কোভিড পরিস্থিতি বিবেচনা করে স্ট্যান্ড বাই খুব গুরুত্বপূর্ন। তাই আমরা ৭ জনকে স্ট্যান্ড বাই রাখব বলে সিদ্ধান্ত নিয়েছি।আমরা ৯ জন পেস বোলারকে রেখেছি প্রাথমিক স্কোয়াডে। তবে এর অর্থ এই নয় যে  এখান থেকে আমরা ২০ জনের দলে ৬জন পেস বোলারকে নিয়ে ভ্রমন করব। শ্রীলংকা যেয়ে আমরা ১৭ জনের দল চূড়ান্ত করব। সেখান থেকে ৩ জন ফিরে আসবে ঢাকায়।’

তবে নিজের গাঁটের টাকায় ফিটনেস নিয়ে সারাক্ষন কাজ করে,ফেসবুকে তা ভাইরাল হওয়ার পরও আশরাফুলকে নিয়ে ভাবেননি নির্বাচকরা। এতো লম্বা স্কোয়াডেও জায়গা হয়নি আশরাফুলের।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক),তামিম ইকবাল সাদমান ইসলাম,সাইফ হাসান,ইমরুল কায়েস,সৌম্য সরকার,মুশফিকুর রহিম,মোহাম্মদ মিঠুন,লিটন দাস,নাজমুল হোসেন শান্ত,মোসাদ্দেক হোসেন সৈকত, মাহামুদুল্লাহ,ইয়াসির আলী রাব্বী,নূরুল হাসান সোহান,মেহেদী হাসান মিরাজ,তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম,নাইম হাসান,মুস্তাফিজুর রহমান,রুবেল হোসেন,শফিউল ইসলাম,তাসকিন আহমেদ,আল আমিন হোসেন,সাইফউদ্দিন,এবাদত হোসেন,আবু জায়েদ রাহি ও হাসান মাহামুদ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন