প্রকল্পের শ্রমিক দিয়ে ধান কাটার অভিযোগ ইউপি সদস্যের বিরুদ্ধে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ ডিসেম্বর, ২০২২ ১২:৫৪ পূর্বাহ্ণ

সিরাজগঞ্জের রায়গঞ্জে সরকারের অতি-দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (৪০ দিনের) প্রকল্পের শ্রমিক দিয়ে ধান কাটানোর অভিযোগ উঠেছে ইউপি সদস্যের বিরুদ্ধে।

অভিযুক্ত জুয়েল রানা তালুকদার উপজেলার ঘুড়কা ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য।

বুধবার (৩০ নভেম্বর) ওই ওয়ার্ডের বাসুদেবকোল মৌজায় সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ২৭ শ্রমিককে নিজ মালিকানা জমির ধান কাটা ও মাড়াই কাজে বাধ্য করেন ইউপি সদস্য।

প্রকল্প এলাকার স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, বাসুদেবকোল ব্রিজ থেকে মকবুলের বাড়ি পর্যন্ত রাস্তা মেরামত প্রকল্পের কাজ বাদ দিয়ে ইউপি সদস্য জুয়েল রানা তার জমির ধান কেটেছেন। ২৭ শ্রমিকের মধ্যে ১৫ জন পুরুষ ও ১২ জন নারী ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শ্রমিক জাগো নিউজকে বলেন, মঙ্গলবার (২৯ নভেম্বর) কাজ শেষে ইউপি সদস্য জুয়েল রানা নির্দেশ দিয়েছিলেন কাল সকালে কোদাল আর ঝুড়ি না এনে যেন কাঁচি আর দড়ি আনা হয়। ধান কেটে মাড়াই করতে হবে। পরে তার কথামতো রাস্তার কাজ বাদ দিয়ে ধান কাটা ও মাড়াই কাজ করেন শ্রমিকরা।

জানতে চাইলে অভিযুক্ত ইউপি সদস্য জুয়েল রানা তালুকদার জাগো নিউজকে বলেন, ‘প্রকল্পের কাজের স্থানে কাদামাটি থাকায় হয়তো ওখানে কাজ করেনি। প্রকল্পের স্থানে কাজ করতে না পেরে তারা হয়তো আমার ধান কেটেছে। কিন্তু এ বিষয়ে আমি কিছু জানি না। কারণ আমি বগুড়ায় ছিলাম।’

এ বিষয়ে ঘুড়কা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিল্লুর রহমান বলেন, বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে দেখবেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা গোলাম রব্বানি বলেন, প্রকল্পের শ্রমিক দিয়ে ধান কাটার কোনো সুযোগ নেই। ওই ইউপি সদস্য এমন কাণ্ড করে থাকলে হাজিরা খাতায় অবশ্যই অনুপস্থিত দেখানো হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৃপ্তি কণা মন্ডল বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন