পরিবেশে মারাত্মকভাবে ছড়িয়ে পড়ছে করোনা বর্জ্য

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ জুলাই, ২০২০ ১২:১৭ পূর্বাহ্ণ

কভিড-১৯-এর মহামারিকালে মেডিক্যাল বর্জ্যের সাথে যুক্ত হয়েছে কভিড বর্জ্য। একজন মানুষ কভিড-১৯ আক্রান্ত হওয়া ও তার চিকিৎসার কারণে কভিড বর্জ্য তৈরি হয়। মেডিক্যাল বর্জ্যের কারণে মানুষের যেমন ক্ষতি হয় তেমনি পরিবেশেরও ক্ষতি হয়।

সংক্রামক রোগব্যাধি ছড়ানোর একটি অন্যতম উৎস হচ্ছে মেডিক্যাল বর্জ্য। বিগত চার মাসের করোনাকালে সারা দেশে কি পরিমাণ কভিড বর্জ্য উৎপন্ন হয়েছে তার সঠিক কোনো হিসাব নেই। তবে অনুমান করা যায় এটির পরিমাণ বিশাল হবে। সঠিক ব্যবস্থাপনার আওতায় না আনলে এগুলো করোনা ছড়ানোর উৎস হয়ে ওঠবে। গতকাল শনিবার পরিবেশ বাঁচাও আন্দোলন-পবার উদ্যোগে এক আলোচনা সভায় এসব তথ্য তুলে ধরা হয়।

সভায় আলোচনা করেন অধ্যাপক ডা. রশীদ-ই-মাহবুব, অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, প্রকৌশলী আ. সোবহান (সাবেক অতিরিক্ত মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর), পবার যুগ্ম সাধারণ সম্পাদক ডাক্তার লেনিন চৌধুরী, হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. পংকজ কান্তি সূত্রধর প্রমুখ। সভাপতিত্ব করেন পবার চেয়ারম্যান আবু নাসের খান।

সভায় বক্তারা বলেন, রাস্তার দুপাশে প্রতিদিন ফেলে রাখা শতশত মাস্ক গ্লাভস দেখা যায়। রাস্তার মোড়ে মোড়ে আবর্জনার গাদায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ফেলা হয়। বাড়িতে আইসোলেশনে থাকা কভিড বর্জ্য কিভাবে কোথায় ফেলতে হয় সেটা অধিকাংশ মানুষ জানে না। যেসব ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ ও করোনা পরীক্ষা করা হয় তাদের অনেকেই সঠিক বর্জ্য ব্যবস্থাপনার ধার ধারছে না। পৃথিবীর বিভিন্ন স্থানে গবেষণায় প্রমাণিত যে, কভিড বর্জ্য মূলত ‘সংক্রামক বর্জ্য’। মেডিক্যাল বর্জ্য ও কভিড বর্জ্য- এ দুয়ের সমন্বয়ে মানুষের স্বাস্থ্য ও পরিবেশের স্বাস্থ্য দুটোই বিপদগ্রস্ত।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন