নোয়াখালী জেনারেল হাসপাতালে ভেঙে পড়েছে স্বাস্থ্যসেবা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৭ জুলাই, ২০২০ ১০:৪১ অপরাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে অনিয়ম ও অব্যবস্থাপনার মধ্য দিয়ে চলছে স্বাস্থ্যসেবা। ভেঙে পড়েছে স্বাস্থ্যসেবা।

এ হাসপাতালের সর্বত্রই শুধু নেই আর নেই। নানা সমস্যা আর দুর্গন্ধ ময়লা-আবর্জনা ও অব্যবস্থাপনা জর্জরিত হাসপাতালটি যেন দেখার কেউ নেই। বাথরুমসহ ওয়ার্ড়গুলো দুর্গন্ধযুক্ত। হাসপাতালে এক-দুটি ওষুধ ব্যতীত রোগীদের সব ওষুধ কিনতে হয় বাহির থেকে। শুধু নেই আর নেই বলেন নার্স ও ওয়ার্ড ইনচার্জরা। নিম্নমানের সস্তা ও কম খাবার সরবরাহ করে মাসে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে বলে রোগীদের অভিযোগ।

জেলার প্রায় ৩৪ লাখ মানুষের স্বাস্থ্যসেবা কেন্দ্র নোয়াখালী জেনারেল হাসপাতালের সেবার মান নিয়ে ৯৫ শতাংশ রোগীই অসন্তোষ প্রকাশ করেছেন। হাসপাতালের প্রবেশ পথে দালালদের ছড়াছড়ি। দীর্ঘদিন যাবৎ হাসপাতালের এক্স-রে মেশিন নষ্ট হয়ে পড়ে আছে।অক্সিজেন সিলিন্ডারের সংকট থাকায় দুই সপ্তাহ আগে ৫০টি সিলিন্ডার দরপত্রের মাধ্যমে কেনা হলেও মুমূর্ষ রোগীরা অক্সিজেন পাচ্ছেননা বলে অভিযোগ করেছেন।

রোগীদের অভিযোগ, প্যাথলজি সেন্টারে পিয়ন থেকে কর্মকর্তারা কমিশনবাণিজ্য নিয়ে থাকেন ব্যস্ত। সকাল ও রাতে দুইবার ওয়ার্ডে রোগীদের খোঁজখবর নেওয়ার কথা থাকলেও শুধুই সকালে যান চিকিৎসকরা। নিজেদের ব্যক্তিগত চেম্বার ও প্রাইভেট হাসপাতাল নিয়ে ব্যস্ত থাকেন তারা। সকাল থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্যাথলজিতে পরীক্ষা-নিরীক্ষা ও আউট ডোরে রোগীর চিকিৎসা দেওয়ার কথা থাকলেও দুপুর সাড়ে ১২টার পর কেউ থাকেননা।আউটডোরে যথাসময়ে চিকিৎসক আসেন না এবং আসলেও কিছুক্ষণ রোগী দেখে চলে যান।

চিকিৎসা সেবা নিতে আসা রোগী, তাদের স্বজন ও সংশ্লিষ্টরা জানান, চিকিৎসা সেবায় অবহেলার শিকার হচ্ছেন রোগীরা। বিনামূল্যে ওষুধ সরবরাহ নেই। চিকিৎসকরা প্রেসক্রিপশন লিখে দেন, পরে ওষুধ আনতে হয় বাইরের ঔষধের দোকান থেকে। এমনকি রোগ নির্ণয়ে বিভিন্ন পরীক্ষার জন্য পাঠানো হয় হাসপাতাল এলাকার ডায়াগনোস্টিক ও প্রাইভেট ক্লিনিকে।

রোগীদের অভিযোগ, নিয়মিত দেখতে আসেন না চিকিৎসকরা। আবার কখনো দেখতে গেলেও রোগের বিস্তারিত শুনতে চান না, কেবল নামেই রোগীর ফাইল দেখেন। এরপর ওষুধ লিখে দিয়ে সেগুলো খাওয়ানোর নির্দেশনা দিয়ে চলে যান।

হাসপাতালে ভর্তি রহমত , আনসার আলী, মাইনউদ্দিন , ও আমেনা বেগম জানান, আমরা ভর্তি হয়েছি চিকিৎসা সেবা নিতে। কিন্তু উপযুক্ত সেবা মিলছে না। বেশিরভাগ ওষুধ কিনে আনতে হয় বাইরে থেকে। আর সামান্য ওষুধ দেওয়া হচ্ছে হাসপাতাল থেকে।

হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালে বর্তমানে কর্মরত চিকিৎসকের সংখ্যা ৪৬জন এবং অন্য প্রতিষ্ঠান থেকে সংযুক্ত আছেন ৬জন। ১১ জন চিকিৎসকের পদ শূন্য। পাশাপাশি সেবিকা পদে ৭ ,আয়া সুইপার পদে ১৩ ও অফিস কর্মচারীদের ৮টি পদে লোকবল নাই।

হাসপাতালের গাইনী ওয়ার্ডে চিকিৎসাধীন জাহানারা ও খাদিজা বেগম বলেন, হাসপাতালের টয়লেটে গেলে দুর্গন্ধে বমি আসে। এখানে পর্যাপ্ত পানির ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

মেডিসিন ওয়ার্ডে চিকিৎসাধীন রোগী ছানাউল্লাহ ও মোহাম্মদ রফিক বলেন, গত এক সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি আছেন তারা। হাসপাতালে ভর্তি অবস্থায় বেশিরভাগ ওষুধই তাদেরকে বাহির থেকে কিনতে হয়েছে। শুধু ওষুধই নয়, হাসপাতাল থেকে যে খাবার সরবরাহ করা হয় তাও অত্যন্ত নিম্নমানের।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা.সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম জানান,করোনা সংকটে কোভিড হাসপাতাল ও আইসোলেসন ওয়ার্ড় নিয়ে ব্যস্ত থাকায় অন্য ওয়ার্ড়ে নজরদারী কম হচ্ছে। আমাদের জনবল কম থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।ওষুধেরও সংকট আছে। আমরা আরো সচেতনতার সাথে দায়িত্ব পালন করবো।

এ বিষয়ে কথা বলার জন্য  দুপুর ১২টায় হাসপাতালে গিয়ে তত্বাবধায়ক ডা.ফরিদ উদ্দিন চৌধুরীকে তাঁর রুমে পাওয়া যায় নাই। পরবর্তিতে তাঁর মোবাইল ফোনে বারবার কল দেয়া সত্বেও তিনি রিসিভ করেন নাই।অভিযোগ রয়েছে তত্বাবধায়ক ডা. ফরিদ উদ্দিন বিভিন্ন মিটিং এর নামে হাসপাতালে অনুপস্থিত থাকেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন