নোয়াখালীতে ডায়রিয়ায় দুই মাসে ১৪ জনের মৃত্যু, আক্রান্ত ৪ হাজার ৭৭১

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ জুন, ২০২১ ১০:৩২ অপরাহ্ণ

নোয়াখালীতে ডায়রিয়ায় আক্রান্তের হার ও মৃত্যুর হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। গত এপ্রিল ও মে মাসে জেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৭৭১ জন। এ পর্যন্ত জেলায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৪ জন। এর মধ্যে নোয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে এসে কিংবা আসার পথে মারা গেছে আটজন। আর বাকিরা বাড়িতে মারা গেছেন।

তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ডায়রিয়ায় মৃত্যুর কোনো রেকর্ড নেই। জেলা সিভিল সার্জনের কার্যালয় ও জেনারেল হাসপাতাল সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।

২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. শায়লা শাহরিয়ার বলেন, এপ্রিল মাসে ৭২০ জন রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে মারা গেছেন তিনজন এবং মে মাসে ১ হাজার ১৫০ জন ভর্তি হয়ে মারা গেছেন পাঁচজন।

প্রাপ্ত তথ্যমতে, সূবর্ণচরে ৭৭৯ জন, সদরে ১৩৮, বেগমগঞ্জে ৮৩, চাটখিলে ১১২, সেনবাগে ২১৮, সোনাইমুড়ীতে ৩৬২, কবিরহাটে ২৬৫, কোম্পানীগঞ্জে ৬০৬ ও হাতিয়ায় ৩৬১ জন রোগী ভর্তি হয়েছেন।

এদিকে সূবর্ণচরে মে মাসের শেষ সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে একই পরিবারের দাদি-নাতির মৃত্যুর ঘটনাও ঘটেছে। চরওয়াপদা ইউনিয়নের চরবৈশাখী গ্রামে ২৪ মে মারা যান দাদি ছকিনা খাতুন (৯০) ও ৩১ মে মারা যান নাতি রাশেদ (২৬)। দাদি-নাতির মৃত্যুর এ রেকর্ড সূবর্ণচর স্বাস্থ্য কমপ্লেক্সে নেই।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শায়লা সুলতানা বলেন, মে মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৫৭৯ জন রোগীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। হাসপাতালে কোনো মৃত্যুর ঘটনা নেই। ৩১ মে পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগী ছিল ৬০ জন। এর মধ্যে ৩৯ জনই ডায়রিয়ার রোগী, যার মধ্যে ৩১ মে ভর্তি হয়েছেন ১৪ জন।

জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার বলেন, এপ্রিল-মে মাসে গরম ও অনাবৃষ্টিতে পুকুরের পানি দূষিত হয়ে লোকজন ডায়রিয়ায় সংক্রমিত হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় তার কার্যালয় থেকে সব উপজেলাতেই পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন