নতুন আলুর কেজি ১৬০ !

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ নভেম্বর, ২০২২ ১১:৫০ অপরাহ্ণ

শীতের হাওয়া যখন বইছে, বাজারেও এর প্রভাব পড়ছে। অন্যান্য শীতের সবজির সঙ্গে বাজারে নতুন আলু উঠতে শুরু করছে। তবে দাম বেশ চড়া। বাজার ঘুরে দেখা যায় আলু বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি দরে। যদিও পুরাতন আলু ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে বাজারে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) কয়েকটি বাজার ঘুরে এমন দরদাম হাঁকাতে দেখা যায় বিক্রেতাদের।

 

নারায়ণগঞ্জের দিগুবাবুর বাজারের শতাধিক দোকানে দেখা না গেলেও একটি দোকানে নতুন আলু বিক্রি করতে দেখা যায়। বিক্রেতা বলেন, আমরাই প্রথম আলু ওঠালাম। এখনও খেতে আলু। চাষিরা যা তোলে, তাই নিয়ে আসি। সরবরাহ অনেক কম, আরও সময় লাগবে সরবরাহ বাড়তে।

 

দামের বিষয়ে তিনি বলেন, অনেক দাম দিয়ে আনতে হয়েছে। কেজি ১৬০ টাকায় বিক্রি করতেছি। সকালে আরও বেশি দামে বিক্রি করেছি।

 

এর পাশের দোকানেই পুরাতন আলু বিক্রি করছে। ৫ কেজি ১২০ টাকা। বিক্রেতা বলেন, এই দাম কয়েক মাস ধরেই আছে। নতুন আলু বাজারে মাত্র আসলো। যখন বেশি আসবে, তখন পুরাতন আলুর এই দাম থাকবে না বলে জানান তিনি।

 

ঢাকার ঠাটারিবাজার ঘুরে দেখা যায়, হাতে গোনা কয়েকটি দোকানে সল্প পরিসরে নতুন আলু বিক্রি করছে। অন্যান্য দোকানের মালিকরা নতুন আলুর দাম কমার অপেক্ষায় রয়েছেন।

 

 

সবজি বিক্রেতা আনিসুল বলেন, সবে শুরু হয়েছে। দাম তো একটু বেশি থাকবেই। দিন যত যাবে, বেশি পরিমাণে সবজি আসবে। তখন দাম স্বাভাবিক হবে।

 

 

এদিকে শুধু আলু নয় শীতের সবজি মুলা, পেঁপে, পাতা কপি, শিম, ফুল কপি বাজারে উঠতে শুরু করেছে। এসব সবজির দাম ৬০ টাকার ওপরে।

 

 

অপরদিকে, নতুন সবজির বাজারে দাম ভালো পাওয়ায় খুশিতে দিন পার করছে চাষিরা।

 

 

গত সোমবার সবজির বাজার ঘুরে দেখা গেছে প্রতিকেজি পাতাসহ পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা, নতুন ফুল কপি প্রতিটি ৪০ থেকে ৪৫ টাকা, রসুন ৬৫ থেকে ৭০ টাকা, শিম ১২০ থেকে ১৪০ টাকা, মুলা ৩৫ থেকে ৪০ টাকা, লাল শাক ৩০ থেকে ৩৫ টাকা, ঢেঁড়স ৫৫ থেকে ৬০ টাকা, পালং শাক ৩৫ থেকে ৪০ টাকা।

 

 

নওগাঁর বদলগাছীর কৃষক গোপাল বলেন, আমি ১২ কাঠা জমিতে প্রায় ২২শ ফুল কপির চারা রোপন করেছি এবং তুলতে শুরু করেছি। প্রতিটি ফুল কপি বাজারে ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রয় করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন