দাবানলের পর রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত সিডনিতে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি, ২০২০ ১২:১৯ অপরাহ্ণ

দাবানলের পর ভারী বৃষ্টিপাতের সম্মুখীন হয়েছে অস্ট্রেলিয়ার শহর সিডনি। শহরটিতে গত চারদিনে ৩৯১ দশমিক ৬ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ।

শহরটির আবহাওয়া অধিদফতরের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের ফলে শহরটিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এছাড়া হাজার হাজার মানুষকে তাদের বাড়ি থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। বন্যায় শুধুমাত্র সিডনি শহর থেকেই দুইশ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া একটি গাড়ির ওপর গাছ আছড়ে পড়ে চারজন আহত হয়েছে। ভারী বৃষ্টিপাতে ফলে প্রায় দশ হাজার লোক বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

ভারী বৃষ্টিপাতে তলিয়ে গেছে রাস্তা, ছবি: সংগৃহীত

ভয়াবহ বন্যার মুখে যাতায়াত ব্যবস্থা ব্যাহত হওয়ায় সোমবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত সকল নাগরিকদের তাদের বাড়িতে অবস্থান করতে নির্দেশ দিয়েছে দেশটির জরুরি পরিষেবা।

এদিকে ভারী বৃষ্টিপাতে নিউ সাউথ ওয়েলসে জ্বলতে থাকা অনেক দাবানল নিভে গেছে। এর মধ্যে কুরোয়ানার দাবানলটি রয়েছে। যা প্রায় ৭৪ দিন ধরে জ্বলছিল এবং ৫ লাখ হেক্টর বনভূমি ধ্বংস করেছিল।

তবে দাবানল থামার পর দেশটির আবহাওয়া ব্যুরো (বিওএম) ভয়াবহ বন্যার জন্য হুঁশিয়ারি করে দিয়েছে। এছাড়া অস্ট্রেলিয়ার সর্বাধিক জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে খারাপ আবহাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে। সরকারি সংস্থাগুলো সতর্ক করে জানায়, নিউ সাউথ ওয়েলসের উপকূলীয় অঞ্চলগুলোতে জোয়ার হবে। যার ফলে বন্যার পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।

সিডনির জরুরি পরিষেবার মুখপাত্র ম্যাট কিরবি জানান, ভারী বৃষ্টিপাত প্রায় সব জায়গায় আঘাত হেনেছে। তবে সবচেয়ে খারাপ অবস্থা কোথায় তা চিহ্নিত করা কঠিন।

সিডনি শহরের বাইরে ওয়ারাগাম্বা ড্যাম ৭০ শতাংশ পর্যন্ত পূর্ণ হয়ে গেছে। গত সপ্তাহে যা ছিল মাত্র ৪২ শতাংশ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন