ডাক্তার, নার্স ও চিকিৎসাকর্মীদের নিরাপত্তা উপকরণ দ্রুত সরবরাহের নির্দেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২২ মার্চ, ২০২০ ২:২৬ অপরাহ্ণ

করোনাভাইরাস পরিস্থিতিতে ডাক্তার, নার্স ও চিকিৎসাকর্মীদের নিরাপত্তার প্রয়োজনীয় উপকরণ দ্রুত সংগ্রহ ও সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সর্দার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন।

রিট আবেদনের শুনানি করেন এইচআরপিবি আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ।

আদালত আজ খাসকামরায় বসে শুনানি শেষে এ আদেশ দেন।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইইচআরপিবি) করা এক রিট আবেদনের প্রেক্ষিতে আজ এ নির্দেশটি দেওয়া হয়।

গত ১৮ মার্চ কালের কণ্ঠে প্রকাশিত ‘নিরাপত্তা উপকরণের অভাবে ভরসা পাচ্ছেন না চিকিৎসাকর্মীরা!’ শিরোনামের রিপোর্টটি সংযুক্ত করে এ রিট আবেদনটি করা হয়।

ওই রিপোর্টে বলা হয়, ‘বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাস নিয়ে চিকিৎসক, নার্স ও অন্যদের মধ্যে বিরাজ করছে উৎকণ্ঠা ও উদ্বেগ। বিভিন্ন জায়গা থেকে বলা হয়, পর্যাপ্ত ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম (পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট-পিপিই) পাওয়া যায়নি এখন পর্যন্ত।’

আদালতের আদেশে সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ অনুযায়ী জরুরি ভিত্তিতে পাঁচ সদস্যের কমিটি গঠন করতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।

এই কমিটি ৪৮ ঘণ্টার মধ্যে কী কী উপকরণ প্রয়োজন তার তালিকা তৈরি করবে। এই তালিকার ভিত্তিতে পরবর্তী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করবে এবং তা হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন