টি-টোয়েন্টিতে টাইগারদের উন্নতি, দুই ফরম্যাটের শীর্ষে অস্ট্রেলিয়া

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ মে, ২০২০ ৫:২৬ অপরাহ্ণ

করোনার এই ক্রান্তিকালে আজ (১লা মে) আইসিসির র‌্যাংকিংয়ের সর্বশেষ হালনাগাদ করা হয়েছে। সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে উন্নতি ঘটেছে বাংলাদেশ ক্রিকেট দলের। আর ভারত ও পাকিস্তানকে হটিয়ে ভিন্ন ভিন্ন দুই ফরম্যাটের শীর্ষস্থান দখল করে নিলো অস্ট্রেলিয়া।

দীর্ঘদিন পর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ‘১০’ এর গেরো পার করল বাংলাদেশ। নতুন হালনাগাদকৃত র‌্যাংকিংয়ের তালিকায় টি-টোয়েন্টিতে দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২২৯। এই ফরম্যাটে বাংলাদেশের নিচে আছে দুইবারের টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। ৫ রেস্টিং পয়েন্ট হারিয়ে ৭ থেকে ১০ এ নেমেছে আফগানিস্তান।

টি-টোয়েন্টিতে উন্নতি ঘটলেও বাকী দুই ফরম্যাটে অপরিবর্তিত স্থানে আছে টাইগাররা। ওয়ানডেতে এখনো সপ্তম স্থান দখলে রেখেছে বাংলাদেশ। ১ রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৮ পয়েন্ট। তবে টেস্টে সবচেয়ে বাজে অবস্থা বাংলাদেশের। ভাগ্যের জোরে আগের অবস্থান নবম থেকে নড়চড় হয়নি বাংলাদেশের। সাদা পোষাকের ক্রিকেটে ২০ বছর পার করেও মাত্র ৫৫ রেটিং পয়েন্ট বাংলাদেশের। অথচ মাত্র দুই বছর আগে টেস্টে পা রাখা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ৫৭। র‌্যাংকিংয়ের আসার জন্য পর্যাপ্ত ম্যাচ খেলা হয়নি বলে বাংলাদেশকে টপকাতে পারেনি তারা।

এদিকে সর্বশেষ র‌্যাংকিংয়ের তালিকায় জয়জয়কার অস্ট্রেলিয়া ক্রিকেটের। শীর্ষস্থান দখল করেছে ভিন্ন ভিন্ন দুই ফরম্যাটে। টি-টোয়েন্টিতে পাকিস্তান ও টেস্টে ভারতকে হটিয়ে শীর্ষস্থান নিজের করে নিয়েছে অজিরা।

২৭ মাস পর টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়েছে পাকিস্তান। ১০ রেটিং পয়েন্ট হারিয়ে চারে নেমে গেছে পাকিস্তান। এদিকে ৯ রেটিং পয়েন্ট বেড়ে ২৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে এসেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে থাকা ইংল্যান্ড থেকে এগিয়ে আছে ১০ রেটিং পয়েন্টে। আর টি-টোয়েন্টিতে তৃতীয় স্থানে আছে ভারত।

এদিকে টেস্টে ভারতকে ১ নম্বর পজিশন থেকে সরাতে নিজেদের রেটিং পয়েন্টের সঙ্গে আরও ৮ রেটিং যোগ করতে হয়েছে অজিদের। ১১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে তাদেরই প্রতিবেশি নিউজিল্যান্ড। আর সাবেক শীর্ষস্থান দখলকারী ভারত ২ রেটিং পয়েন্ট হারিয়ে নেমে গেছে তৃতীয় স্থানে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বকাপজয়ী দল ইংল্যান্ড (১২৭ পয়েন্ট)। আগের চেয়ে ৩ রেটিং পয়েন্ট বেড়েছে তাদের। ফলে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের চেয়ে ৮ পয়েন্ট এগিয়ে ইংলিশরা। ভারতের চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে থেকে ৩ নম্বরে আছে নিউজিল্যান্ড।

উল্লেখ্য আইসিসি র‌্যাংকিংয়ের সর্বশেষ হালনাগাদে ২০১৯ সালের মে থেকে শুরু করে এখন অব্দি খেলা ম্যাচের ক্ষেত্রে ১০০ শতাংশ এবং তার আগের দুই বছরের ম্যাচের জন্য ৫০ শতাংশ হারে বিবেচনা করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন