ছিন্নমূলদের কাছে ৫০ দিনেই মানবিক লক্ষ্মীপুরের সৈকত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১১ মে, ২০২০ ১২:৫৬ পূর্বাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: ছিন্নমূল মানুষ। রাজধানীতে থাকার স্থায়ী কোনো জায়গা নেই। সড়কের ধারে বাস। কাগজ টুকিয়ে, ভিক্ষা করে কিংবা ফুল বিক্রি করে চলে তাদের জীবন। কেউ সন্তান নিয়ে কেউ একা পরিবার। খাবার রান্না হয় না তাদের, কেউ খাবার দিলে কিংবা স্বল্প টাকায় হোটেলের খাবার খায়। করোনার কারণে ঘরবন্দি মানুষ বাইরে না আসায় ছিন্নমূলের কোনো আয় নেই।

করোনা সংকট শুরুর পর থেকে টানা ৫০ দিন ধরে ছিন্নমূল মানুষের মুখে দুইবেলা খাবার তুলে দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদের (ডাকসু) সদস্য তানভীর হাসান সৈকত। দুই বেলায় এক হাজারের বেশি মানুষকে খাবার খাওয়ায়। রমজানে সন্ধ্যায় ইফতার ও রাতে সেহরী জোগান দেয়। বেলা সাড়ে পাঁচটা বাজলেই ইফতার আর আড়াইটা থেকে তিনটার সময় খাবার বিতরণ করে সৈকত ও তার দল।

লক্ষীপুরের সন্তান তানভীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে পড়ছেন। ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য ছিলেন। তবে রাজনীতিতে সক্রিয় থাকলেও শোভন-রাব্বানী কমিটিতে তার পদ জোটেনি। ডাকসুতে সদস্য নির্বাচিত হয়ে গণরুম প্রথা উচ্ছেদ, হল ক্যান্টিনের খাবারের মান বাড়ানো নিয়ে সোচ্চার ভূমিকা রেখেছেন।

করোনায় ছিন্নমূল মানুষের খাদ্য সংকটের কথা চিন্তা করে খাবার জোগানের কাজ একাই শুরু করেন। শুরুটা ছিল ২৩ মার্চ ২০২০। এরপর চলে গেছে এপ্রিল মাস। মে মাসের এক-তৃতীয়াংশও শেষ। শুরুতে চাল, ডাল ও আলু বিতরণের পর খিচুড়ি রান্না করে খাবার বিতরণ করে সে। তবে একটানা খিচুড়ি খাওয়ানোর পর স্বাদে ভিন্নতা আনতে ভাত-সবজি ও মাংস খাওয়ায়। রোজার মাস শুরু হলে সেহরী ও ইফতার দিচ্ছে। টিএসসির সামনে অস্থায়ী চুলায় বড় পালিয়ে রান্না হয়।

মানুষের সেবা করতে গিয়ে ভালোবাসাও পাচ্ছেন সৈকত। সাধ্যমতো কাজটি চালিয়ে যেতে চান। তার ভাষায়, ‘মানুষের সেবা করলে ভালোবাসা মেলে। কাউকে খাওয়ালে খাবার কমে না। বরং বাড়ে। সাধ্য থাকলে পুরো রাজধানীর ছিন্নমূল মানুষকে খাবার দিতাম। তবে পারছি না। ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, হাইকোর্ট, সোহরাওয়ার্দী উদ্যানের দুইবেলা এক হাজারের বেশি মানুষের মুখে খাবার তুলে দিতে পারছি। গুলিস্তানের স্টেডিয়াম এলাকার কিছু মানুষও আসে খাবার নিতে।’

করোনার সংক্রমণ ঠেকাতে একযুগ পর ২০ মার্চ হল বন্ধের ঘোষণা দেয় ঢাকা বিশ্ববিদ্যালয়। হল ভ্যাকান্ট হয়ে যাওয়ায় বাড়ি যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলো সৈকত। করোনা কারণে সবকিছু থমকে যাবে, লকডাউন, মানুষ খাদ্য সংকটে পড়বে। ছিন্নমূল মানুষকেকে খাওয়াবে চিন্তাভাবনা করে বাড়ি যাওয়া বাদ দিয়ে ঢাকার থাকার সিদ্ধান্ত নেয় সৈকত। কিন্তু থাকবে কোথায়? উপায় খুঁজে বিশ্ববিদ্যালয়ের টিএসসির গেস্টরুমে থাকা শুরু করে। একটি রুমে এখন কয়েকজন মিলে থাকছে।

সৈকতরা জানান, ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণের পর ছিন্নমূল মানুষের সহায়তায় এগিয়ে আসতে আহ্বান জানিয়ে ফেসবুকে স্টাটাস দিয়ে সাহায্য চান সৈকত। এরপর থেকে সবাই এগিয়ে এসেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বন্ধু-বান্ধব, সাংবাদিক, ব্যাংকার ও পুলিশের কয়েকজন কর্মকর্তাও সৈকতকে অর্থ সহায়তা করেছেন। এখন তিনি আর একা নন। অন্তত ১০ জনের মতো মানুষ একত্রিত হয়ে কাজ করছেন। রাতের বেলা কারওয়ান বাজার থেকে খাবার কিনে আনেন। দুপুরে শুরু হয় ইফতারির প্রস্তুতি। নিজেরাই ইফতারি তৈরি করেন।

ছিন্নমূল মানুষগুলোর তার পরিবারের সদস্যদের মতো হয়ে গেছে বলছিলেন সৈকত। তিনি বলেন, মানুষগুলো মায়ায় পড়ে গেছি। তাদের কেউ অসুস্থ্য হলে ছুটে যায়। ডাক্তার ডেকে সবার তাপমাত্রা দেখানো হয়েছে। ওষুধও কিনে দেওয়া হয়।

রবিবার বেলা সাড়ে ৪টা। টিএসসির আশপাশে কয়েকশ মানুষের ভিড়। সময় গড়ানোর সঙ্গে ক্রমেই এ ভিড় বাড়ছে। বেলা সাড়ে ৫টায় খাবার নিয়ে বের হতেই টিএসসির সামনের সড়কে সবাই লাইনে দাঁড়িয়ে গেল। খাবার দেখলে লাইনে দাঁড়াতে তারা অভ্যস্ত হয়ে পড়েছে ছিন্নমূল মানুষ। একপাশ থেকে শুরু করে সবার হাতে খাবার পৌঁছে যাওয়ার পর ভাঙলো লাইন। অত্যন্ত শৃঙ্খলার সাথেই খাবার নিল ছিন্নমূল মানুষ।

সৈকত জানালেন, তাদেরকে লাইনে আনতে অনেক কষ্ট করতে হয়েছে। আগের একজন খাবার নিয়ে দৌঁড় দিত। বিশৃঙ্খলা হতো। এখন হয় না। খাবার নিতে মানুষগুলোই নিজেরা লাইন ঠিক। সবাইকে খাবার দেওয়া শেষ হলে লাইন ভাঙে। কেউ আগে লাইন ভেঙে দিলে তারা প্রতিরোধ গড়ে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন