চাঁদপুরে কুকুরের কামড়ে একদিনে আহত ১৫

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ জুন, ২০২২ ১২:৫৯ অপরাহ্ণ

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় কয়েকটি গ্রামে পাগলা কুকুরের কামড়ে শিশুসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। মঙ্গলবার (১৪ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার আদুরভিটি, ছেংগারচর, জীবগাঁও, দেওয়ানজিকান্দি গ্রামে এ ঘটনা ঘটে।

কুকুরের কামড়ে আহতরা হলেন- আদুরভিটি গ্রামের মজিবুর রহমানের শিশু কন্যা আয়েশা আক্তার (৫), একই গ্রামের মজিবুর রহমানের শিশু কন্যা মীম আক্তার (৫), মোখলেছুর রহমানের ছেলে সাকিব (৯), আবুল কালামের মেয়ে আহিবা আক্তার (৭), ওয়াজ উদ্দিনের মেয়ে লামিয়া (১০), লুব হোসেন সরদার (৬০), ফারুক হোসেন (৩২), ছেংগারচর গ্রামের টিপু সুলতানের শিশু কন্যা তৃপ্তি আক্তার (৬), দেওয়ানজিকান্দি গ্রামের আবু মুছার শিশু কন্যা নাফিজা আক্তার (৫), জীবগাঁও গ্রামের নুর মোহাম্মদ (৮৫), রুফিয়া বেগমসহ (৬৫) ১৫ জন। এদের মধ্যে তৃপ্তি আক্তারের অবস্থা আশঙ্কাজনক থাকায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। বাকিরা বিভিন্ন অ্যান্টি র‌্যাবিক্স ইনজেকশন দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার লাল বর্ণের একটি পাগলা কুকুর এলোপাতাড়ি এলাকার সাধারণ মানুষকে কামড় দিয়ে জখম করে। কারও হাতে, পায়ে, কোমরে এবং শরীরের বিভিন্ন জায়গায় কামড় দিয়ে মারাত্মক জখম করে কুকুরটি। এ খবরে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

ভুক্তভোগী নাফিজা আক্তারের মা সুফিয়া বেগম বলেন, ‘আমার বাচ্চা মেয়েটা বাড়ির সামনে দাঁড়ানো ছিল। হঠাৎ একটি কুকুর এসে আমার মেয়ের পায়ের ওপরের অংশে কামড় দেয়। আমি তাকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। হাসপাতাল থেকে চিকিৎসা দিয়ে তাকে বাড়িতে নিয়ে এসেছি।’

আরেক ভুক্তভোগী আয়েশা আক্তারের বাবা মজিবুর রহমান বলেন, ‘আমার মেয়ে সকালে আরবি পড়ার জন্য মসজিদে যাচ্ছিল। এ সময় হঠাৎ কুকুর এসে তার পায়ে কামড় দেয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে তাকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।’

আহত রুফিয়া বেগম বলেন, ‘বাড়ির পুকুরের ঘাটলায় পানি আনতে যাওয়ার সময় হঠাৎ একটি পাগলা কুকুর আমার ওপর ঝাঁপিয়ে পড়ে। পা, কোমর ও পিঠে কামড় দিয়ে রক্তাক্ত জখম করে। এ সময় আশপাশের লোকজন লাঠি নিয়ে এগিয়ে এলে কুকুরটি দৌড়ে চলে যায়। চিকিৎসা নেওয়ায় এখন কিছুটা সুস্থ আছি।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জুয়েল জাগো , কুকুরের কামড়ে আহত হয়ে সকালে পাঁচজন ও বিকেলে তিনজন হাসপাতালে ভর্তি হয়। তাদের চিকিৎসা দেয়া হয়েছে। এক জনের অবস্থা আশঙ্কা থাকায় তাকে ঢাকা রেফার করা হয়েছে। কুকুরের কামড়ে শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে প্রাইভেট হাসপাতালে কেউ চিকিৎসা নিয়েছে কি না জানা নেই।

তিনি আরও বলেন, কুকুরগুলোকে ভ্যাকসিন দেওয়ার জন্য আমরা প্রাণিসম্পদ কর্মকর্তাকে জানিয়েছি। আশা করছি বুধবার কুকুরগুলোকে ভ্যাকসিন দেওয়া হবে এবং এ বিষয়ে আমার ঊর্ধ্বতন কর্মকর্তাকেও জানিয়েছি।

ছেংগারচর পৌরসভার প্রশাসক হেদায়েত উল্ল্যাহ বলেন, ক্ষিপ্ত প্রকৃতির কুকুর পথে-ঘাটে, বাড়ি এলাকায় যাকে পাচ্ছে তাকেই কামড় ও আক্রমণ করছে। আদালতের নিষেধাজ্ঞা থাকায় কুকুর নিধন অভিযান পরিচালনা করা যাচ্ছে না। এসব ক্ষিপ্ত প্রকৃতির কুকুরগুলোকে ভ্যাকসিন দিয়ে নিয়ন্ত্রণ করার জন্য উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। কুকুরকে উত্যক্ত না করে সতর্কভাবে চলাচলের জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন