চাঁদপুরে অবৈধ জালসহ ৬ জেলে আটক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ এপ্রিল, ২০২২ ১২:০০ অপরাহ্ণ

চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীর অভয়াশ্রমে জাটকা রক্ষায় সাঁড়াশি অভিযান চালিয়েছে নৌ পুলিশ। এসময় দূর্গম চরে গড়ে উঠা বেশ কয়েকটি অবৈধ মাছের আড়ৎ গুঁড়িয়ে দেওয়া হয়।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই অভিযান চলে। এতে নৌ পুলিশের প্রধান কার্যালয় ছাড়াও নারায়ণগঞ্জ ও চাঁদপুর মিলিয়ে ১২টি দল অংশ নেয়।
এসময় পদ্মা ও মেঘনার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৫টি মাছ ধরার নৌকা, ২২ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে অভিযানকারীরা। একই সময় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা নিধনের দায়ে ৬ জেলেকেও আটক করা হয়। অভিযানে অংশ নেওয়া বিপুলসংখ্যক পুলিশের সদস্যরা পদ্মা ও মেঘনা নদীবেষ্টিত রাজরাজেশ্বরে গড়ে উঠা বেশ কয়েকটি অবৈধ মাছের আড়ৎ গুঁড়িয়ে দেয়।

নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান জানান, গত পহেলা মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত জাটকা রক্ষায় নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। তার মধ্যে কেউ যেন সরকারের এমন নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা নিধন করতে না পারে। তার জন্য সাঁড়াশি এই অভিযান চালানো হচ্ছে।

তিনি আরো জানান, এই অভিযান শুধুমাত্র আইন অমান্যকারীদের বিরুদ্ধে। তাই নিরীহ কোনো জেলেকে হয়রানি করা হচ্ছে না।
এদিকে, পদ্মা ও মেঘনা নদীতে অবৈধভাবে ড্রেজিং করে বালু তোলা এবং অনুমোদনহীন বাল্কহেডের বিরুদ্ধেও অভিযান চালাতে দেখা গেছে। এসময় কয়েকটি বাল্কহেড আটক করে সেগুলোর কাগজপত্র দেখে নেয় নৌ পুলিশ।

 

মতামতের জন্য সম্পাদক দায়ী নন