গ্রামকে স্মার্ট করতে রায়পুরের রাব্বির ফাইন্ড হেয়ার অ্যাপস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২ জানুয়ারি, ২০২৪ ১২:৫০ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা: তথ্য-প্রযুক্তির মাধ্যমে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন নিয়ে তরুণরা এগুচ্ছে। একের পর এক উদ্যোগ আর উদ্ভাবনে সারাদেশেই তরুণ যুবকরা নতুন দ্বার উন্মোচন করে চলছেন। তেমনি কৃষিসহ গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে লক্ষ্মীপুরের রায়পুরের বিশ্ববিদ্যালয় ছাত্র ফজলে রাব্বি তাক লাগানো অ্যাপস তৈরি করেছেন। তার তৈরি করা অ্যাপস ফাইন্ড হেয়ার (Find Here) এর মাধ্যমে সহজে প্রতিটি গ্রামে আধুনিকতা পৌঁছাবে। এ অ্যাপসটি ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে।

এ নিয়ে সোমবার (২৫ ডিসেম্বর) বিকেলে রাব্বির সঙ্গে অ্যাপসটি নিয়ে কথা বললে নানা আশাবাদ জানান তিনি।

রাব্বি রায়পুর পৌরসভার দক্ষিণ দেনায়েতপুর এলাকার সৌদি প্রবাসী কামাল হোসেনের ছেলে। তিনি রাজধানীর তেজগাঁও কলেজের ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র। বঙ্গ একাডেমীর প্রতিষ্ঠাতা ও দক্ষিণ এশিয়ার সেরা উদ্যোক্তা খেতাবজয়ী জুবায়ের হোসেনের হাত ধরে তিনি প্রযুক্তি অনলাইন জগতে তার যাত্রা শুরু হয়।

ফজলে রাব্বি জানিয়েছেন, রায়পুরের বাসিন্দারা যেন প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা সহজেই গ্রহণ করতে পারেন, সেজন্যই ফাইন্ড হেয়ার অ্যাপসটি তৈরি করা হয়েছে। গুগল প্লে স্টোরে অ্যাপসটি রয়েছে। দেশের যেকোন প্রান্ত থেকেই মানুষজন এটি ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে শ্রমিক তার প্রতিদিনের কাজ খুঁজে নিতে পারবেন। বাড়ি ভাড়া প্রয়োজন হলে এ অ্যাপসটি কার্যকর ভূমিকা রাখবে। গৃহ শিক্ষক হিসেবে স্কুল-কলেজ পড়ুয়ারা শিক্ষার্থী ও শিক্ষার্থীদের জন্য গৃহশিক্ষক খুঁজে নেওয়ার সুবিধা রয়েছে।

রাব্বির সঙ্গে কথা বলে জানা যায়, অ্যাপসটি ব্যবহার করে কৃষকরাও উপকৃত হতে পারেন। সঠিক দাম পেতে মধ্যস্থতাকারী ছাড়াই পন্য বাজারজাত করার সম্ভব হবে। একই সঙ্গে গ্রাহক কৃষকের কাছ থেকে সহজেই ফসল সংগ্রহ করতে পারবেন। টেকসই ও স্বাস্থ্যকর জীবনযাত্রার লক্ষ্যে ক্ষতিকারক রাসায়নিক ও কীটনাশক থেকে মুক্ত বিভিন্ন জৈব পণ্য সরবরাহে বিশ্বস্ত মাধ্যম হিসেবে অ্যাপসটি ব্যবহারের সুযোগ রয়েছে। কৃষকের উৎপাদিত অর্গানিক খাবারগুলো বিক্রির জন্য অ্যাপসটি ব্যবহারের ব্যবস্থা রয়েছে। অ্যাপসটিতে ক্রেতা-বিক্রেতাদের জন্যও রয়েছে উম্মুক্ত বাজারজাত ব্যবস্থা। বিক্রয়ের জন্য এতে বিভিন্ন পণ্য তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া আছে। অর্থ লেনদেনে নিরাপদ ব্যবস্থা রাখা হয়েছে। উচ্চমানের পরিসেবা নিশ্চিত ও পন্য সরবরাহে প্রতিশ্রুতিবদ্ধ হয়ে মানুষের চাহিদা ও প্রত্যাশা পূরণের লক্ষ্যে সকল বিষয় বিবেচনা করেই অ্যাপসটি তৈরি করা হয়েছে।

ফজলে রাব্বি বলেন, কৃষিখাতে উৎপাদন বৃদ্ধির বিভিন্ন দিকনির্দেশনামূলক তথ্য ভান্ডার এ অ্যাপসটি। যা গ্রামীণ অর্থনীতি ও সামাজিক জীবনধারার উন্নতিতে ভূমিকা রাখবে। প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে গ্রামীণ উন্নয়নই এ অ্যাপসটি তৈরির প্রধান লক্ষ্য। যানবাহন মেরামত, এসি রক্ষণাবেক্ষণ, বাড়ির সাজসজ্জসহ বিভিন্ন পরিসেবাসহ সম্পত্তি রক্ষণাবেক্ষণে সৎ ও দক্ষ কর্মীদের সঙ্গে সংযুক্ত করতে অ্যাপসটিতে একটি বিশ^স্ত প্লাটফর্ম স্থান পেয়েছে।

তিনি আরও বলেন, গুগল প্লে স্টোরে গিয়ে Find Here লিখে ডাউনলোড অ্যাপসটি ইনস্টল করা যাবে। খুব সহজেই অ্যাপসটি ব্যবহার করা যাবে। এর হালনাগাদ কার্যক্রম চলমান রয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে। তবে অ্যাপসটির ব্যবহারসহ প্রচারণা জরুরি। প্রচারণা বাড়লে এটি মানুষের কাছে সহজেই পৌঁছে যাবে। মানুষও এর মাধ্যমে উপকৃত হবেন।

প্রসঙ্গত, অ্যাপসটিতে চাকরি, শ্রমিক, শিক্ষক, বাড়ি ভাড়া, কৃষি, পন্য ক্রয়-বিক্রয়, ইলেক্ট্রিক পন্য, ফার্ণিচার, শিশুদের যাবতীয় পন্য, খাদ্য, গাড়ি ভাড়া, মোটরসাইকেল ক্রয়-বিক্রয়, ইভেন্ট ম্যানেজমেন্ট, ইন্টেরিয়র ডিজাইন, যন্ত্রপাতির পার্টস এর তালিকা রয়েছে। অনলাইন বাজার হিসেবে অ্যাপসটি যে কেউ সহজেই ব্যবহার করতে পারবেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন