কুড়িগ্রামে ধরলা-ব্রহ্মপুত্রের পানি বাড়ছে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ জুন, ২০২০ ১০:৩৫ অপরাহ্ণ

কুড়িগ্রামে বৃষ্টিপাত আর উজানের ঢলে নদ-নদীর পানি বাড়া অব্যাহত থাকায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ধরলা ও ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এতে অন্তত ৫০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

শনিবার (২৭ জুন) সকাল ৯টায় ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৪১ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে বলে জানায় কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড সূত্র। পানি বাড়ছে তিস্তা ও দুধকুমারেও।

বন্যা কবলিত এলাকাগুলোতে গ্রামীণ সড়কগুলো পানিতে তলিয়ে ও ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। যোগাযোগের জন্য নৌকা বা কলাগাছের ভেলাই একমাত্র ভরসা চরাঞ্চলের মানুষগুলোর। তলিয়ে গেছে পাট, সবজি ও বীজতলা।

ঘর-বাড়িতে পানি ওঠায় বন্যার পানিতে প্লাবিত চরাঞ্চলের মানুষ ইতোমধ্যে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ-রাস্তা বা উঁচু স্থানে আশ্রয় নিতে শুরু করেছে। কুড়িগ্রামের সারডোব এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ কয়েকটি এলাকায় বাঁধ ও সড়ক ঝুঁকির মুখে পড়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, ভারত ও বাংলাদেশ অংশে বৃষ্টি অব্যাহত থাকায় ও ঢলে নদ-নদীর পানি বাড়ছে। আগামী চার থেকে পাঁচদিন পানি বাড়া অব্যাহত থাকলে মাঝারি আকারে বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে। পানি যে হারে বাড়ছে তাতে বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন